adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারায়ণগঞ্জ থেকে কুমিল্লা – শামীম ওসমানের পর অগ্নিপরীক্ষায় বাহার

narayangonj_comillaডেস্ক রিপাের্ট : নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের পর কুমিল্লা সিটির নির্বাচন হতে যাচ্ছে আগামী ৩০ মার্চ। যদিও কিছুদিন আগে পরে অনুষ্ঠিত হচ্ছে এই নির্বাচন তবুও দুই সিটি নির্বাচনে কাকতালীয়ভাবে অনেক মিল রয়েছে।
নারায়ণগঞ্জ সিটি দিয়েই প্রথমবারের মতো দলীয় প্রতীকে স্থানীয় সরকারের বড় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দলীয় প্রতীকে কুমিল্লা সিটির নির্বাচন দ্বিতীয়। নারায়ণগঞ্জে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছিলেন একজন নারী। ডা, সেলিনা হায়াৎ আইভী নৌকা প্রতীক নিয়ে ধানের শীষের প্রাথীকে পরাজিত করে মেয়র হয়েছেন। কুমিল্লা সিটি নির্বাচনেও আওয়ামী লীগের প্রার্থী একজন নারী। আঞ্জুম সুলতানা সীমা নৌকা প্রতীক নিয়ে লড়াই করছেন ধানের শীষের প্রার্থী মনিরুল হক সাক্কুর সঙ্গে।
নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে ব্যাপক আলোচিত হয়ে উঠেছিলেন স্থানীয় আওয়ামী লীগের প্রভাবশালী নেতা এ কে এম শামীম ওসমান এমপি। দলীয় মেয়র প্রার্থী আইভীর সঙ্গে প্রকাশ্যে বিরোধের কারনে শামীম ওসমানের ভূমিকা কী হবে তা নিয়ে আওয়ামী লীগ হাইকমান্ড ছিল অনেকটাই সন্দিহান। মেয়র পদে দলীয় মনোনয়নের জন্য স্থানীয় আওয়ামী লীগ আইভীর নাম প্রস্তাবই করেনি। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা তবুও মনোনয়ন দেন আইভীকে। আর এতে নাখোশ হয় শামীম ওসমান পক্ষ। গণভবনে ডেকে দুগ্রুপের বিরোধ মেটানোর চেষ্টা করেন শেখ হাসিনা। দলের শীর্ষ নেতারা শামীম ওসমান গ্রুপ আইভীর জন্য কাজ করছে কিনা তা মনিটরিং করেন। সার্বিক পরিস্থিতিতে শামীম ওসমান বলেছিলেন, শেখ হাসিনা হুকুম দিলে নৌকাকে জয়ী করতে আমি সংসদ সদস্য পদ ছাড়তে প্রস্তুত। অবশেষে ভোট কেন্দ্রে গিয়ে নৌকায় সিল দিয়ে তা গণমাধ্যমের সামনে তুলে ধরেন শামীম ওসমান।
কুমিল্লা সিটি নির্বাচনেও শামীম ওসমানের মতো অগ্নিপরীক্ষায় পড়েছেন আওয়ামী লীগ নেতা হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী সীমার বাবা প্রবীণ আওয়ামী লীগ নেতা আবজাল হোসেনের সঙ্গে যুগ যুগ ধরে চরম বিরোধ রয়েছে এমপি বাহারের। গত নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ সমর্থন দেয় আবজাল হোসেনকে। স্বতন্ত্র প্রার্থী বর্তমানে বিএনপি মনোনীত মনিরুল হক সাক্কুর কাছে তিনি পরাজিত হন। আবজাল গ্রুপের অভিযোগ বাহাউদ্দিন বাহার এমপির বিরোধীতার কারনেই পরাজিত হয়েছিলেন তিনি। এবারও এমপি বাহার আবজাল কন্যা সীমার বিরোধীতা করেছিলেন। দলীয় মনোনয়নের জন্য ভিন্ন প্রার্থী নিয়ে মাঠে নেমেছিলেন তিনি। যদিও দলীয় মনোনয়ন ঘোষণার পর বিপক্ষ্যে কোনো কথা বলেননি এমপি বাহার। বরং নৌকার জন্য ভোট চেয়ে আচরণবিধি লংঘনের অভিযোগে সর্তক নোটিশ পেয়েছেন তিনি নির্বাচন কমিশন থেকে। তার পরও নৌকা হেরে গেলে এমপি বাহারের গোপনে বিরোধীতায় হারতে পারে এমন গুঞ্জণ উঠেছে। আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির সমন্বয়ক কাজী জাফরউল্লা কুমিল্লায় এক কর্মীসভায় এমপি বাহারকে ইঙ্গিত করে কড়া হুশিয়ারী দিয়েছেন। আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতা বলেন, সিটি নির্বাচনে বাহার হিরো হবে নয়ত জিরো হয়ে যাবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া