adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিজিত হত্যায় জঙ্গিদের দায়ী করে মামলা

Avijit_568124154নিজস্ব প্রতিবেদক : লেখক অভিজিত রায় হত্যার ঘটনায় জঙ্গিদের দায়ী করে মামলা দায়ের করেছেন তার বাবা বিশিষ্ট শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক অজয় রায়। 
শুক্রবার সকালে রাজধানীর শাহবাগ থানায় তিনি মামলাটি দায়ের করেন। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, মামলায় অজয় রায় দেশের জঙ্গিদের গোষ্ঠীদের দায়ী করেছেন। 
তিনি বলেন, হত্যাকাণ্ডের পর থেকেই আমরা আসামিদের খুঁজে বের করার চেষ্টা করছি। বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে টিএসসি এলাকায় সন্ত্রাসীদের হামলার শিকার হন অভিজিত ও তার স্ত্রী রাফিদা আহম্মেদ বন্যা (৩৪)। বইমেলা থেকে বের হয়ে তারা টিএসসি এলাকা অতিক্রম করছিলেন।
পরে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা অভিজিতকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে। রাত ১০টা ২০ মিনিটে কর্তব্যরত চিকিতসক তাকে মৃত ঘোষণা করেন। রাফিদাকে চিকিৎসা দেওয়া হচ্ছে। 
অভিজিত রায় লেখালেখি করেন। তিনি মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা। 
আহত রাফিদা জানান, গত এক সপ্তাহ আগে আমরা যুক্তরাষ্ট্র থেকে এসেছি। রাজধানীর ইন্দিরা রোডে এক আত্মীয়ের বাড়িতে আছি। আজ আমরা বইমেলায় এসেছিলাম। মেলা থেকে বের হওয়ার সময় টিএসসি’র বটতলায় পৌঁছালে সন্ত্রাসীরা আমাদের ওপর হামলা চালায়।
অভিজিত রায়ের মাথায় এবং রাফিদা আহম্মেদের মাথা ও বাম হাতে কুপিয়ে জখম করে সন্ত্রাসীরা। এ ঘটনার পরে একটি অনলাইন নিউজ পোর্টালের ফটো সাংবাদিক জীবন আহম্মেদ এবং শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) ওয়াহিদুজ্জামান উদ্ধার করে তাদের ঢামেক হাসপাতালে নিয়ে যান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আমজাদ আলী জানান, অভিজিত রায় ব্লগে লেখালেখি করতেন। তার জের ধরেই তাকে হত্যা করা হয়ে থাকতে পারে। তবে ড. হুমায়ূন আজাদকে যারা হত্যা করেছে, তারাই অভিজিৎকে হত্যা করে থাকতে পারে।
এবার একুশের বইমেলায় দুটি বই প্রকাশ হয়েছে অভিজিতের, সে কারণেই গত ১৫ ফেব্র“য়ারি দেশে ফিরেছিলেন। অভিজিত রায়ের প্রকাশিত বইয়ের তালিকায় রয়েছে অবিশ্বাসের দর্শন, ‘আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রী’, ‘মহাবিশ্বে প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে’, ‘ভালবাসা কারে কয়’, স্বতন্ত্র ভাবনা : মুক্তচিন্তা ও বুদ্ধির মুক্তি, সমকামিতা : বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান।
২০০৪ সালের ২৭ ফেব্র“য়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে একইভাবে চাপাতি দিয়ে লেখক হুমায়ুন আজাদের ওপর হামলা হয়েছিল। ওই হামলায় জঙ্গিরা জড়িত ছিল বলে পরে তদন্তে বেরিয়ে আসে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া