adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীরাঙ্গনারা আসছেন মুক্তিযোদ্ধা-তালিকায়

Haque-1422543301নিজস্ব প্রতিবেদক : বীরাঙ্গনাদের নাম মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভূক্ত করার কথা জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।
 বৃহস্পতিবার জাতীয় সংসদে যশোর-২ আসনের সংসদ সদস্য মো. মনিরুল ইসলামের এক সিদ্ধান্ত প্রস্তাবে উত্থাপিত বিষয় নিয়ে আলোচনাকালে মন্ত্রী এ কথা বলেন। মনিরুল ইসলাম বীরাঙ্গনাদের নাম মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভূক্ত করার প্রস্তাব করলে, মন্ত্রী তার প্রস্তাবটি গ্রহণ করেন।
মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের বীরাঙ্গনা বলে সন্মানিত করে গেছেন। জাতির পিতার দেওয়া সেই নামটাই যথার্থ বলে আমি মনে করি। এটা পরিবর্তন করা সমীচীন হবে না বলেও মন্তব্য করেন মন্ত্রী।
 
অনেক সংসদ সদস্য বীরাঙ্গনাদের নাম ‘বীরকন্যা’ করার প্রস্তাব করলে মন্ত্রী এ মন্তব্য করেন। এ সময় বীরাঙ্গনাদের বিষয়টি পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করার জন্য শিক্ষামন্ত্রণালয়কে অনুরোধ জানান মন্ত্রী। তা ছাড়া বীরাঙ্গনাদের ভাতা ১০ হাজার টাকা করার বিষয়েও সংসদে আলোচনা হয়।
মন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় দুই ধরনের নারী এতে অংশ নিয়েছিলেন। এক ধরনের নারী আছেন যারা স্বেচ্ছায় পাক সেনাবাহিনীদের কাছে নিরাপদ আশ্রয়ে ছিলেন; তারা বীরাঙ্গনা নয়। আর যারা নির্যাতনের শিকার হয়েছেন তাদের বীরাঙ্গনা মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেওয়ার সব ব্যবস্থা করা হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া