adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোটেল আর কটেজে রমরমা দেহ ব্যবসা – হুমকির মুখে বঙ্গবন্ধু সাফারী পার্কের পরিবেশ

imagesজামাল জাহেদ,কক্সবাজার : পৃথিবীর বুকে চির পরিচিত পর্যটন নগরী কক্সবাজার জেলার প্রথম দর্শনার্থীদের প্রদর্শিত লোক সমাগম সৌন্দর্যময় বিনোদন স্পট চকরিয়া ডুলাহাজার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক। বিএনপি জোটের লাগাতার অবরোধ এবং বর্তমানে রাজনৈতিক অস্থিরতার কারণে পার্কে কোন পর্যটক কিংবা দর্শণার্থী একেবারেই নেই। এর পরেও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের সুনাম বিনষ্ট হতে চলেছে। 
সাফারী পার্ক ঘেঁষেই গড়ে উঠা হোটেল ও কটেজ গুলোর একটি কক্ষও খালি পড়ে থাকে না। পার্কের দর্শনার্থী বলে পাশের হোটেল ও কটেজ ভাড়া নিয়ে অনৈতিক কর্মকাণ্ড চালাতে থাকে। হোটেল ও কটেজ মালিকরা এই অনৈতিক কাজে সহযোগিতা করে থাকে। নারী পুরুষের দেহ ব্যবসা একদিনের নয়। সাফারী পার্কেও দর্শনার্থী পরিচয় দিয়ে এরা পার্কে না গিয়ে ঘণ্টার পর ঘণ্টা এসব অনৈতিক কাজে ব্যস্ত থাকার অভিযোগ উঠেছে। 
এলাকাবাসী ও বিভিন্ন সূত্রে প্রাপ্ত অভিযোগে জানা গেছে, ডুলাহাজার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে পর্যটকসহ দর্শনার্থী স্থানীয় লোকজনের আগমনকে পুঁজি করে পার্ক গেইটস্থ বেশ কয়েকটি আবাসিক হোটেল ও কটেজ গড়ে তোলা হয়। রাজনৈতিক অস্থিরতার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে দর্শণার্থী নেই ঠিক। কিন্তু পার্ক ঘেষে গড়ে উঠা হোটেল ও কটেজ গুলোতে গ্রাহকের কমতি নেই। পার্ক দেখার নাম করে এখন দর্শণার্থী নারী ও পুরুষ ওই হোটেল এবং কটেজে উঠছে। কেউ দিনে আমোদ ফুর্তি করে চলে যাচ্ছে আবার কেউ কেউ রাত্রী যাপন করছে সেখানে। পার্ক গেইটে  সামনে এসব আবাসিক হোটেল ও কটেজ ব্যবসার আড়ালে সেখানে ওপেন সিক্রেটে নারী নিয়ে ব্যবসাসহ বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ড চলে আসছে। এই সব আবাসিক হোটেল ও কটেজের গ্রাহক স্কুল-কলেজ, মাদ্রাসার ছাত্রী, প্রবাসীর স্ত্রী। দিনে ও রাতে সরাসরি দেহ ব্যবসায় জড়িত নারীরা। এসব হোটেল ও কটেজের রুম ভাড়া দেয়া হয় প্রতি ঘন্টা হিসেবে। ঘন্টায় রুম ভাড়া দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে অসাধু হোটেল ও কটেজ মালিকরা। 
সুত্র জানায়, দেশি ও বিদেশি পর্যটক সমাগমের উন্মুক্ত স্থান হিসেবে পরিচিত একমাত্র সাফারী পার্কের পাশে প্রকাশ্যে এ ধরনের নীতি নৈতিকতা বির্বজিত কাজের কারণে এলাকাবাসী ফুঁসে উঠে। তারা প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগও দায়ের করেন । কিন্তু প্রশাসন একেবারেই তা আমলে নেয়নি। এলাকাবাসি অভিযোগ করে বলেছেন, চকরিয়া থানা ও ডুলাহাজারা হাইওয়ে পুলিশের কিছু সদস্য এসব অনৈতিক কাজে ইন্ধন যুগিয়ে মাসোয়ারা নিচ্ছে। এ খবর স্থানীয় পত্রিকাতেও বহুবার প্রকাশ হয়েছে। কিন্তু কে শুনে কার কথা। পুলিশের পাশাপাশি এসব কাজে স্থানীয় ক্ষমতাসীন দলের কতিপয় নেতাকর্মী সহযোগীতা দিয়ে আসছিল। এদিকে, চকরিয়া থানার বিভিন্ন সময় সাফারী পার্ক গেইটস্থ মেরিডিয়ান গেস্ট হাউস, সাফারী টু স্টার, ফোর ব্রাদার্স এন্ড টু ব্রাদ্রার্স কটেজ, মাসুমা ভিলাসহ কয়েকটি কটেজে ঝটিকা অভিযান চালিয়েছে বহুবার। এসময় কটেজ গুলোর বিভিন্ন কক্ষ থেকে অনৈতিক কাজ করাকালীন আটক করা হয় কলেজ ছাত্রীসহ অসংখ্য নারী ও পুরুষকে। আটককৃতদের মধ্যে অনেককে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে লঘু শাস্তিও দেওয়ার নজির রয়েছে। অপরদিকে, এই সব হোটেল ও কটেজে অভিযান চালিয়ে ছাত্রীসহ বিভিন্ন জনকে আটক করা হলেও ঘণ্টা হিসেবে এসব কটেজের রুম ভাড়া দিয়ে অবৈধ ভাবে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া মালিক-কর্মচারীদের কাউকেই রহস্যজনক কারণে আটক কিংবা এদের বিরুদ্ধে কোন ধরনের ব্যবস্থা এ পর্যন্ত নেয়নি পুলিশ। চকরিয়া থানার অফিসার ইনজার্চ (ওসি) প্রভাষ চন্দ্র ধর জানান, ওই সব হোটেল ও কটেজ থেকে বিভিন্ন সময় স্কুল ও কলেজ পড়ুয়া ছাত্রীদের আটক করা হলেও মানবিক কারণে তাদের অভিভাবকদের জিম্মায় ছেড়ে দেওয়া হয়। কিন্তু এভাবে চলতে থাকলে প্রশাসন অবশ্যই ব্যাবস্থা নিবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া