adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসছে খালেদা জিয়ার ‘চলো চলো ঢাকা চলো’ কর্মসূচি

Khaleda_108751-400x303ডেস্ক রিপোর্ট : বিএনপি আন্দোলনের চূড়ান্ত ছকে যাচ্ছে কাল ১২ মার্চ বৃহস্পতিবার। এদিন বিএনপির চেয়রপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার গ্রেফতারী পরোয়ানা বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে। কাল আদালতের রায়ের ওপর বিএনপির আন্দোলনের নতুন কৌশল গ্রহণ করবে। ওই আন্দোলনে জন সম্পৃক্ততা রাখার চেষ্টা করা হচ্ছে।

বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, কর্মসূচি হবে ‘ চলো চলো ঢাকা চলো’। আর এ কর্মসূচিতে শহর গ্রামের সব স্তরের নারী-পুরুষ, তরুণ -তরুণী ,বৃদ্ধ-বৃদ্ধা সবাই অংশ নিচ্ছে। সবার বুকে দেশের জাতীয় পতাকা জড়িয়ে ঢাকা চলো কর্মসূচিতে অংশ নিবে। শান্তিপূর্ণ এ কর্মসূচিতে সবাই পল্টন বিএনপির কার্যালয়ের সামনে জড়ো হওয়ার কথা রয়েছে। বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে আটক করা হলেও এ কর্মসূচি চলবে। আগামী সপ্তাহের মধ্যেই এ কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান বিএনপির নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র নেতা।

বিএনপির সূত্র জানায়, জোটের পক্ষ থেকে এবার ঢাকায় একটি বড় ধরণের সমাবেশ করতে চাচ্ছেন খালেদা জিয়া। সম্ভাব্য এ সমাবেশে অংশগ্রহণমূলক নির্বাচনের দাবির পক্ষে জনসম্পৃক্ততা জানান দিতে চায় ২০ দল। এ জন্য বিএনপির পাশাপাশি দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের রাজপথে দেখতে চান বিএনপি চেয়ারপারসন । সমাবেশ করার ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সরাসরি অথবা কৌশলে বাধা দেয়ার চেষ্টা করা হলে সঙ্গে সঙ্গেই ‘ঘেরাও কর্মসূচি’ দিতে পারে ২০ দল। যা পর্যায়ক্রমে অসহযোগ আন্দোলনে রূপ নেবে মনে করছে আন্দোলনরত এ জোটের নীতিনির্ধারকরা।

বিএনপির নেতারা জানান, আওয়ামীলীগ মিডিয়ার মাধ্যমে নানা প্রপাগান্ডা চালাালেও জনসম্পৃক্ততা বিএনপির রয়েছে। জনসম্পৃক্ততাকে কাজে লাগিয়ে আন্দোলনে নতুন কৌশল চান বিএনপি চেয়ারপার্সন।
খোঁজ নিয়ে জানা গেছে- বিএনপি নেতারা ঢাকায় সম্ভাব্য সমাবেশে নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ মানুষের ব্যাপক উপস্থিতি নিশ্চিত করতে তৎপরতা শুরু করেছেন। এ লক্ষ্যে ঢাকা মহানগরীর প্রতিটি থানা ও ওয়ার্ডের নেতারা কর্মীদের সঙ্গে বৈঠকও শুরু করেছেন।

এদিকে দলটির আরেকটি সূত্রে জানা গেছে ‘সরকারকে শেষবারের মতো সুযোগ দিতে দাবি আদায়ে অনড় থেকে শিগগিরই সংবাদ সম্মেলন করতে চান জোটনেত্রী বেগম খালেদা জিয়া। সম্ভাব্য ওই সংবাদ সম্মেলনে তিনি সরকারকে আলোচনার মাধ্যমে সমঝোতার শেষ সুযোগ দিতে চান। সরকার এতে আগ্রহ না দেখালে একদফা কর্মসূচির দিকেই অগ্রসর হবেন তিনি।

জানা গেছে- ১১ মার্চ খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত মামলার গ্রেফতারী পরোয়ানার বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে তিনি ১১ মার্চের আগে গণমাধ্যমের সামনে হাজির হচ্ছেন না।
সূত্রটি দাবি করে- সংবাদ সম্মেলনে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের প্রধান খালেদা জিয়া ক্ষমতাসীন সরকারের উদ্দেশ্য শেষ আল্টিমেটাম দিয়ে সরকার পতনের ডেড লাইন ঘোষণা করতে পারেন।
এ লক্ষ্যে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, দলের সিনিয়র নেতা ও মাঠ পর্যায়ের নেতাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখছেন খালেদা জিয়া।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া