adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাই-বোন হত্যা, মা জেসমিনের মানসিক পরীক্ষার চিন্তা

2f_104802ডেস্ক রিপোর্ট : বনশ্রীতে দুইভাই-বোন হত্যায় অভিযুক্ত মা মাহফুজা মালেক জেসমিন মানসিকভাবে সুস্থ কি না তা নিয়েই সংশয়ে পুলিশ। বিষয়টি নিয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথাও বলেছেন তদন্ত কর্মকর্তা রামপুরা থানার পরিদর্শক মোস্তাফিজুর রহমান।

দুই শিশু হত্যায় মা জেসমিন একাই জড়িত এবং তিনি তার সন্তানদের ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তা থেকেই এই কাজ করেছেন-র‌্যাবের এমন দাবির পর জেসমিনকে আদালতে তুলে পুলিশ। শুক্রবার নেয়া হয় পাঁচ দিনের রিমান্ডে। মানসিক বিশেষজ্ঞ এবং অপরাধ বিশারদরা শুরু থেকেই বলে আসছিলেন, মানসিকভাবে সুস্থ কোন নারীর পক্ষে তার দুই সন্তানকে খুন করা সম্ভব না। তিনি কোন চিন্তা থেকে এই কাজ করেছেন যা যাচাইয়ের পরামর্শ দিয়েছেন তারা।

রিমান্ডে জিজ্ঞাসাবাদের সময় জেসমিন পুলিশকে দুশ্চিন্তা থেকেই তার দুই সন্তান হত্যার কথা স্বীকার করেছেন বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। আর তিনি যেভাবে যেসব কথা বলেছেন তাতে তার মানসিক পরীক্ষা-নিরীক্ষা করা দরকার বলে ভাবছেন তিনি।   

 মোস্তাফিজুর রহমান, মাহফুজা এখনো আমাদের থানা হাজতে রয়েছেন। তার মানসিক পরীক্ষা-নিরীক্ষার ব্যাপারে উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে। তারা সিদ্ধান্ত দিলেই আমরা অগ্রসর হবো’।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক কাজী সাইফুদ্দিন জানান, কেউ বিষাদগ্রস্থ বা মানসিকভাবে বিকারগ্রস্থ থাকলে এমন ঘটনা ঘটানো সম্ভব। আমার মনে হয় ওই মা যখন ঘটনাটি ঘটালেন তখন তিনি মানসিকভাবে অসুস্থ ছিলেন। মনোবিজ্ঞানের ভাষায়, এটি ডিপ্রেসিভ ডিসঅর্ডার। এক্ষেত্রে যে কাউকে হত্যা করা সম্ভব।

গত ২৯ ফেব্রুয়ারি বিকালে বনশ্রীতে নিজ বাসায় মারা যায় দুই ভাই-বোন ইসরাত জাহান অরণী ও আলভী আমান। শুরুতে বাবা-মা খাদ্যে বিষক্রিয়ায় তাদের সন্তানদের মৃত্যুর কথা জানিয়েছিল। কিন্তু পরে ময়নাতদন্তে জানা যায়, দুই শিশুর মৃত্যুর কারণ শ্বাসরোধ। পরে মা জেসমিনকে আসামি করে মামলা করেন শিশু দুটির বাবা আমানউল্লাহ।

মামলার এজাহারে বলা হয়, দুশ্চিন্তা থেকে মাথায় যন্ত্রণার কারণেই জেসমিন এ খুন করেছেন। মামলায় বলা হয়, আসামি মাহফুজা মালেক জেসমিন ছেলে ও মেয়ের স্কুলের পড়ালেখার ফল খারাপ হওয়ায় দুশ্চিন্তা করতেন। আর দুশ্চিন্তা করলেই তার মাথায় যন্ত্রণা হয়। মাথার যন্ত্রণার কারণে জেসমিন আমার ছেলে ও মেয়েকে মেরে ফেলার সিদ্ধান্ত নেন। ঘটনার পর মাহফুজা আত্মহত্যা করতে চেয়েছিলেন বলেও জানান আমান উল্লাহ।

মাহফুজার ভাই জাকির হোসেন সরকার বলেন, ‘আমার বোন সন্তানদের অনেক ভালবাসতো। সে তাদেরকে হত্যা করতে পারে না। আইন-শৃঙ্খলা বাহিনী এমন দাবি করলেও আমার বোন তো নিজ মুখে সবার সামনে বলেনি যে সে তার সন্তানদের হত্যা করেছে। দুশ্চিন্তার কারণে সে নিজের বাচ্চাদের মেরে ফেলবে এটা হতে পারে না। আপার মেয়েটাও ভালো ছাত্রী ছিল। সন্তানদের নিয়ে সে খুব দুশ্চিন্তা করতো এমনও না’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া