adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬৫ হাজার কর্মীকে প্রস্তুত থাকার নির্দেশ জামায়াতের

05.01.15-BNP-Jamayat-thereport24ডেস্ক রিপোর্ট : বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের আজ ৫ জানুয়ারির (সোমবার) কর্মসূচিকে ঘিরে শিবিরসহ মোট ৬৫ হাজার নেতাকর্মীকে রাজধানীতে উপস্থিত থাকার নির্দেশ দিয়েছে জামায়াত। জামায়াতের এমন পরিকল্পনা কেন্দ্রীয়ভাবে সমন্বয় করছেন দলটির মহানগর সেক্রেটারি নুরুল ইসলাম বুলবুল।
নাশকতার উদ্দেশ্যে জামায়াত-শিবিরকর্মীরা রাজধানীতে জড়ো হওয়ার চেষ্টা করবে- এমন আশঙ্কায় র‌্যাব, পুলিশ ও বিজিবিসহ রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থাগুলোকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন।
রাজধানীসহ আশপাশের জেলাগুলো থেকে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের জড়ো করতে বিভিন্ন ইউনিটপ্রধানদের নির্দেশ দেওয়া হয়েছে বলে সরকারের একটি গোয়েন্দা সূত্র নিশ্চিত করেছে।
সূত্রটি জানিয়েছে, ৫ জানুয়ারি বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সম্ভাব্য আন্দোলন কর্মসূচি উপলক্ষে বাংলাদেশ জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবির রাজধানীতে জড়ো হওয়ার পরিকল্পনা করেছে। পরিকল্পনার অংশ হিসেবে ঢাকার সব ইউনিটকে সব ধরনের প্রস্তুতি রাখার নির্দেশনা প্রদান করা হয়েছে দলটির শীর্ষপর্যায় থেকে।
গোয়েন্দা সূত্রটি জানায়, জামায়াত নেতা মোবারক হোসেনকে দারুসসালাম থেকে এক হাজার, মিরপুর থেকে দুই হাজার এবং ক্যান্টনমেন্ট, কাফরুল ও ভাষানটেক থেকে দুই হাজারসহ মোট পাঁচ হাজার কর্মীকে উপস্থিত রাখতে বলা হয়েছে। এ সব এলাকা থেকে শিবির নেতা বান্নাকে দায়িত্ব দেওয়া হয়েছে মোট সাড়ে তিন হাজার কর্মীকে উপস্থিত রাখার জন্য।
রাজধানীর উত্তরা, দক্ষিণখান, উত্তরখান ও এয়ারপোর্ট এলাকা থেকে তিন হাজার কর্মীকে উপস্থিত রাখার দায়িত্ব দেওয়া হয়েছে জামায়াত নেতা হেলাল এবং একই এলাকা থেকে দেড় হাজার নেতাকর্মীকে উপস্থিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে শিবির নেতা রিয়াজ উদ্দিনকে। গুলশান ও বনানী থেকে জামায়াতের দুই হাজার এবং শিবিরের দেড় হাজার নেতাকর্মীকে উপস্থিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। মোহাম্মদপুর-আদাবর থেকে শিবির নেতা রাকিব মাহমুদকে দায়িত্ব দেওয়া হয়েছে জামায়াতের দুই হাজার ও শিবিরের দেড় হাজার কর্মীকে উপস্থিত রাখার। তেজগাঁও শিল্পাঞ্চল থেকে দুই হাজার জামায়াত ও এক হাজার শিবিরকর্মীকে উপস্থিত রাখার নির্দেশ দিওয়া হয়েছে দলটির শীর্ষপর্যায় থেকে।
রমনা ও ধানমণ্ডি এলাকা থেকে চার হাজার জামায়াত ও দুই হাজার শিবিরকর্মীকে জড়ো করার দায়িত্ব দেওয়া হয়েছে জামায়াত নেতা ড. রেজাউল করিমকে। লালবাগ, কোতয়ালী ও হাজারীবাগ এলাকা থেকে তিন হাজার জামায়াত ও দুই হাজার শিবিরকর্মীকে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। জামায়াত নেতা আব্দুল মান্নান ও শিবির নেতা মাইন উদ্দিনকে দায়িত্ব দেওয়া হয়েছে যাত্রাবাড়ী, শ্যামপুর, সুত্রাপুর ও ডেমরা এলাকা থেকে চার হাজার জামায়াত ও আড়াই হাজার শিবিরকর্মীকে উপস্থিত রাখার। ওয়ারী, বংশাল ও সূত্রাপুর থেকে দুই হাজার জামায়াত ও এক হাজার শিবিরকর্মীকে উপস্থিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সবুজবাগ ও মতিঝিল এলাকা থেকে জামায়াত নেতা আব্দুস সবুর ফকিরকে দায়িত্ব দেওয়া হয়েছে তিন হাজার জামায়াত ও দুই হাজার শিবিরকর্মীকে উপস্থিত রাখার।
জামায়াত নেতা সগীর আহম্মেদকে দায়িত্ব দেওয়া হয়েছে খিলগাঁও ও শাহজাহানপুর এলাকা থেকে দুই হাজার জামায়াত ও দেড় হাজার শিবিরকর্মীকে উপস্থিত রাখার। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ৪০০ শিবিরকর্মীকে উপস্থিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে হাসানুজ্জামানকে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ৩৫০ শিবিরকর্মীকে উপস্থিত করার নির্দেশ দেওয়া হয়েছে শিবির নেতা মনিরুজ্জামানকে। এ ছাড়া বুয়েট ও ঢাকা মেডিকেল থেকে ১০০, প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে ২০০ ও রাজধানীর অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২৫০ শিবিরকর্মীকে উপস্থিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকা জেলা (উত্তর) থেকে এক হাজার জামায়াত ও এক হাজার শিবিরকর্মী, ঢাকা জেলা (দক্ষিণ) থেকে দেড় হাজার জামায়াত ও এক হাজার শিবিরকর্মী, নারায়ণগঞ্জ জেলা থেকে দেড় হাজার জামায়াত ও এক হাজার শিবিরকর্মী, গাজীপুর জেলা ও ডুয়েট থেকে দেড় হাজার জামায়াত ও এক হাজার শিবিরকর্মী, মানিকগঞ্জ জেলা থেকে ৫০০ জামায়াত ও ২০০ শিবিরকর্মী, মুন্সীগঞ্জ জেলা থেকে ৫০০ জামায়াত ও ২৫০ শিবিরকর্মী এবং নরসিংদী জেলা থেকে ৫০০ জামায়াত ও ২৫০ শিবিরকর্মীসহ মোট ৩৯ হাজার জামায়াত ও ২৬ হাজার শিবিরকর্মীকে সকাল ১১টার মধ্যে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে উপস্থিত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
গোয়েন্দা প্রতিবেদনটিতে আরও উল্লেখ করা হয়েছে, এ সব নেতাকর্মীকে মিছিল করে যাত্রাবাড়ী-কমলাপুর রেলস্টেশন-নয়াপল্টন, নয়াবাজার-বংশাল-পল্টন-নয়াপল্টন, সদরঘাট-গুলিস্তান-নয়াপল্টন, শ্যামপুর-দয়াগঞ্জ-যাত্রাবাড়ী-মতিঝিল-নয়াপল্টন, খিলগাঁও ফ্লাইওভার-শাহজাহানপুর-নয়াপল্টন, রামপুরা-মালিবাগ-মৌচাক-শান্তিনগর-নয়াপল্টন, মহাখালী-মগবাজার-শান্তিনগর-নয়াপল্টন, মোহাম্মদপুর-ধানমণ্ডি-শাহবাগ-কাকরাইল-নয়াপল্টন, তেজগাঁও-বাংলামোটর-কাকরাইল-নয়াপল্টন এবং মিরপুর-ফার্মগেট-কাকরাইল হয়ে নয়াপল্টনে উপস্থিত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
নয়াপল্টন বিএনপি কার্যালয়ের সামনে অবস্থানকালে এবং জেলা-উপজেলা পর্যায়ে বিএনপি নেতাদের সঙ্গে সমন্বয় করারও নির্দেশ দেওয়া হয়েছে জামায়াত-শিবির নেতাকর্মীদের।
নাশকতার আশঙ্কা : সরকারের এই গোয়েন্দা সূত্রটি জানায়, বিএনপি জোট সরকারবিরোধী আন্দোলনে ৫ জানুয়ারি ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে, নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় অথবা শাপলা চত্বরে জনসভা করার ঘোষণা দিয়েছে। অপরদিকে আওয়ামী লীগ একই দিন সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার ঘোষণা দেয়। বিএনপি জোট ও আওয়ামী লীগের একই দিনে জনসভা ও অন্যান্য কর্মসূচিকে কেন্দ্র করে ঢাকা মহানগর এলাকায় দুই পক্ষের নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা রয়েছে।
প্রতিবেদনটি থেকে আরও জানা যায়, পূর্বঘোষিত কর্মসূচি পালনের অনুমতি না পাওয়ায় যে কোনো মূল্যে সমাবেশ করার চেষ্টা করবে ২০ দলীয় জোট। যে কোনো উপায়ে সমাবেশ করতে ব্যর্থ হলে তাৎক্ষণিক ৭২ ঘণ্টা হরতাল কর্মসূচি ঘোষণা করতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে ওই প্রতিবেদনে।
২০ দলীয় জোটের সমাবেশে যোগ দিতে ঢাকার বাইরে থেকে বেশকিছু নেতাকর্মী সমাবেশের আগের দিন অর্থাৎ বিচ্ছিন্নভাবে ঢাকায় এসে বিভিন্ন আবাসিক হোটেল, মেস, মাদ্রাসা ও দলীয় নেতাদের এবং নিজস্ব আত্মীয়স্বজনের বাসাবাড়িতে অবস্থান নিতে পারেন।
প্রতিবেদনটির মতামতে উল্লেখ করা হয়েছে, বিএনপি রাজধানী ঢাকায় এখনো সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে উঠতে পারেনি। নির্ধারিত সময়ের মধ্যে দলের মহানগর কমিটি ঘোষণা করেনি দলটি। এ ছাড়া জোটের শরীক দলগুলোর মধ্যে পারস্পরিক সমঝোতা ও বিশ্বাসের অভাব রয়েছে। বিএনপি জোটের অধিকাংশ নেতাকর্মী জেলহাজতে আটক ও বিভিন্ন মামলায় জড়িত রয়েছেন। বিএনপি জোট তাদের আন্দোলনে সাধারণ মানুষকে সম্পৃক্ত করতে পারেনি। গত ৩১ ডিসেম্বর গুলশান কার্যালয়ে বিএনপি চেয়ারপারসনের প্রেস ব্রিফিংকে কেন্দ্র করে বিএনপি ও জোটের শীর্ষপর্যায়ের নেতাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। এদিকে ৯ জানুয়ারি থেকে দুই ধাপে বিশ্ব ইজতেমা শুরু হচ্ছে। এ পরিস্থিতিতে বিএনপি জোট সরকারবিরোধী আন্দোলনে কতটুকু সফল হতে পারবে, সে বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে বিএনপি দল ও জোট টিকিয়ে রাখতে এ মুহূর্তে আন্দোলনের বিকল্প না থাকায় সরকারবিরোধী আন্দোলনে ‘গণতন্ত্র হত্যা’ দিবস ইস্যুতে ঢাকা মহানগরীতে সমাবেশ ও দেশব্যাপী কালো পতাকা নিয়ে বিক্ষোভ কর্মসূচি আহ্বান করেছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। বর্তমান সরকারের বিরুদ্ধে বিগত সময়ে যে সব আন্দোলন হয়েছে, বিএনপি জোটের আগামী আন্দোলনে সহিংসতা ও ধ্বংসাত্মক কার্যক্রম তার চেয়ে বেশী হওয়ার আশঙ্কা প্রকাশ করছে গোয়েন্দা সংস্থাগুলো। বিএনপি জোটের আন্দোলনের সুযোগ নিয়ে নিষিদ্ধ ঘোষিত দেশী-বিদেশী সংগঠনগুলোর যে কোনো ধরনের অপতৎপরতার বিষয়টিও উড়িয়ে দিচ্ছে না এ সব সংস্থা। ঢাকা মহানগর এলাকায় স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সর্বোচ্চ সতর্কতামূলক অবস্থায় রাখা ও অগ্রিম গোয়েন্দা তথ্য সংগ্রহে দেশের সব গোয়েন্দা সংস্থার সমন্বিত উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন বলেও প্রতিবেদনটিতে মতামত দেওয়া হয়েছে।
রাজধানীতে জামায়াত-শিবির ও জোটের নেতাকর্মীদের সমাবেশে আসতে বাধা দিতে ঢাকার প্রবেশপথ সাভার, আশুলিয়া, হেমায়েতপুর, আমিনবাজার, গাজীপুর, বোর্ডবাজার, টঙ্গী, নারায়ণগঞ্জ, কেরানীগঞ্জ, মুন্সীগঞ্জ ও কাঁচপুর ব্রিজ এলাকায় পর্যাপ্তসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েনের সুপারিশ করা হয়েছে প্রতিবেদনটিতে।
এদিকে প্রশাসনের একটি সূত্র থেকে জানা গেছে, দেশব্যাপী সম্ভাব্য নাশকতা পরিকল্পনাকারী ও সৃষ্টিকারীদের বিরুদ্ধে নিবর্তনমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। সাজাপ্রাপ্ত আসামী ও বিভিন্ন মামলায় অভিযুক্ত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ঢাকামুখী সড়ক ও মহাসড়কগুলোতে চেকপোস্ট স্থাপন করা, ঢাকার প্রবেশমুখে যেমন আমিনবাজার, আব্দুল্লাহপুর, টঙ্গী, যাত্রাবাড়ী, ডেমরা, বাবুবাজার ব্রিজ, পোস্তাগোলা ব্রিজ, যাত্রাবাড়ী ফ্লাইওভার, বসিলা ব্রিজ ইত্যাদি স্থানে ডিএমপির জোরালো চেকপোস্ট স্থাপন করা হবে। এ ছাড়া সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার বঙ্গবন্ধু সেতুর দুই পাশে, মেঘনা সেতুর দুই পাশে, ভৈরব ব্রিজ, কাঁচপুর ব্রিজ, ডেমরা ব্রিজের দুই পাশে, বাবুবাজার, পোস্তাগোলা ব্রিজের উভয় পাশে যানবহনের কাগজপত্র পরীক্ষা ও অতিরিক্ত যাত্রী পরিবহনে নিরুৎসাহিত করতে আইনানুগ ব্যবস্থা করা হবে। রেলে অতিরিক্ত ও অবৈধ যাত্রী পরিবহন রোধ করতে দেশব্যাপী গুরুত্বপূর্ণ রেলস্টেশনে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।
এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মুখপাত্র ও যুগ্ম-কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম বলেন, ‘২০ দলীয় জোটের ৫ তারিখের কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীতে জামায়াত-শিবির নাশকতা ঘটাতে পারে বলে আমাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে। জননিরাপত্তার কথা মাথায় রেখে ডিএমপি রাজধানীতে সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে। সম্ভাব্য নাশকতা রোধ করতে প্রশাসনের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অন্যান্য গোয়েন্দা সংস্থাগুলো সতর্ক অবস্থানে থাকবে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া