adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আয়ারল্যান্ডকে বেধড়ক পিটিয়ে জয় পেলো দ.আফ্রিকা

207497.3স্পোর্টস ডেস্ক : আয়ারল্যান্ডকে বেধড়ক পিটিয়ে সহজ জয় তুলে নিলো দক্ষিণ আফ্রিকা। আমলা-ডু প্লেসিসের নয়নকাড়া সেঞ্চুরির সঙ্গে মিলার-রুশর স্বল্প দৈর্ঘের খন্ড ঝড়। তাতে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উইকেটে ৪১১ রান। এমন রান তাড়া করে জেতার রেকর্ড নেই আয়ারল্যান্ডের। নিশ্চিত হারছে আইরিশ শিবির, প্রথম ইনিংসের পর এমনটিই ভেবেছিল সবাই। তারপরও দৈত্য বধে সুনাম আছে আয়ারল্যান্ডের। দেখা যাক কি হয়, এমন ভাবনা ছিল যাদের, শেষ পর্যন্ত তাদের হতাশই হতে হয়েছে।
মঙ্গলবার ক্যানবেরার মানুকা ওভালে কোন রূপকথার জন্ম দিতে পারেনি পোর্টারফিল্ড শিবির। দক্ষিণ আফ্রিকার সঙ্গে তারা হেরেছে ২০১ রানের বড় ব্যবধানে। চলমান বিশ্বকাপে টানা দুই জয়ের পর তৃতীয় ম্যাচে এসে হারের মুখ দেখল আয়ারল্যান্ড। তবে চার ম্যাচে তৃতীয় জয় পাওয়া প্রোটিয়া শিবির চোখ করে আছে কোয়ার্টার ফাইনালে পা রাখতে।

জয়ের জন্য আইরিশদের দরকার ৪১২ রান। এমন দুর্গম পথের শুরুতেই ডেল স্টেইন-কাইল অ্যাবটের তোপে দিশেহারা আইরিশ শিবির। ৪৮ রান তুলতেই নেই পাঁচ উইকেট। আয়ারল্যান্ডের সামনে যখন রেকর্ড ব্যবধানে হারার শঙ্কা বেশ জোরালো, তখন ষষ্ঠ উইকেটে অ্যান্ডি বলবার্নি-কেভিন ও’ব্রায়েনের প্রতিরোধ। এ জুটিতে আসে সর্বোচ্চ ৮১ রান। মরনে মরকেলের বলে ফেরার আগে বলবার্নির সংগ্রহ সর্বোচ্চ ৫৮ রান। ও’ব্রায়েন অবশ্য লড়াই চালান আরও কিছুক্ষণ। অ্যাবটের বলে ফেরার আগে তাঁর সংগ্রহ ৪৮ রান।
বলবার্নি-কেভিন ও’ব্রায়েন জুটি ভাঙার পর আরেকটি বিপর্যয়। ৩৮ রানের ব্যবধানে নেই ৩ উইকেট। তবে জর্জ ডকরেল ও ম্যাক্স সরেনসনের নবম উইকেটে তোলা ৩৩ রানের কল্যাণে দুশ পার করে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত আইরিশরা থামে ২১০ রানে। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ চার উইকেট নিয়েছেন অ্যাবট। মরকেল পেয়েছেন তিনটি। নিজের শততম ম্যাচটা স্মরণীয় করতে পারেননি ডেল স্টেইন, তার সংগ্রহ দুই উইকেট।

এর আগে টসে জিতে হাশিম আমলার ১৫৯ আর ফাফ ডু প্লেসির ১০৯ রানের সঙ্গে রাইলি রুশো আর ডেভিড মিলারের টর্নেডো ইনিংসে ৪১১ রানের বিশাল সংগ্রহ দক্ষিণ আফ্রিকার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করা ৪০৮ রানের রেকর্ডটি ভেঙে দক্ষিণ আফ্রিকা নতুন করে লিখল নিজেদের গৌরবগাথা। এটিই বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ম্যাচ সেরা হন হাশিম আমলা।
আয়ারল্যান্ডের হয়ে দুটি উইকেট নেন অ্যান্ডি ম্যাকব্রিন। কেভিন ও ব্রায়ান ও জন মুনি নেন একটি করে উইকেট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া