adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭ নভেম্বর হবে বলিউডে অমিতাভের ৪৬ বছর

amitabh-past1446720062বিনোদন ডেস্ক : বলিউডের বিগ বি খ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন। আগামী ৭ নভেম্বর বলিউড ক্যারিয়ারের ৪৬ বছর পূর্ণ হবে এ তারকার। 

১৯৬৯ সালে সাত হিন্দুস্তানি সিনেমার মধ্য দিয়ে বলিউডে পা রাখেন এ অভিনেতা। সিনেমাটিতে একজন কবির চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। সাত হিন্দুস্তানি সিনেমায় অমিতাভের সহ অভিনেতা ছিলেন উৎপল দত্ত, এ.কে হাঙ্গল, খ্যাতিমান কমেডিয়ান মেহমুদ আলীর ছোট ভাই আনোয়ার আলীর মতো অভিনেতা। সিনেমাটি পরিচালনা করেছিলেন খাজা আহমেদ আব্বাস। সিনেমাটিরে গল্পে দেখা গেছে সাত জন হিন্দুস্তানি পর্তুগীজ উপনিবেশ থেকে গোয়া নামক স্থানকে মুক্ত করতে চাচ্ছে। 

প্রথম সিনেমার স্মৃতিচারণ করে ৭৩ বছর বয়সি এ অভিনেতা মাইক্রোব্লগিং সাইট টুইটারে তার প্রথম সিনেমা সাত হিন্দুস্তানির পোস্টার এবং কিছু ছবি ভক্তদের সঙ্গে শেয়ার করেছেন।

বলিউডের শাহেনশাহ খ্যাত অমিতাভ ১৯৭০-এর প্রথম দিকে বলিউড সিনেমা জগতে ‘রাগী যুবক’ হিসেবে জনপ্রিয়তা লাভ করেন। সময়ের সঙ্গে সঙ্গে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে ওঠেন তিনি।

আনন্দ, বম্বে টু গোয়া সিনেমার সফলতার পর আর পেছনে ফিরে তাকতে হয়নি অভিনেতাকে। তাকে দেখা গেছে জাঞ্জীর, দিওয়ার,শোলে সিনেমার মতো অ্যাকশন ধর্মী সিনেমায়। এছাড়া কাভি কাভি, অভিমান, এবং চুপকে চুপকে সিনেমার মতো রোমান্টিক সিনেমায় অভিনয় করেছেন তিনি।

এ ছাড়া তার কিছু উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে কালা পাত্থার, দোস্তানা, সিলসিলা,লাওয়ারিস,রাম বলরাম,শক্তি,কুলি,শাহেনশাহ,অগ্নিপথ,খুদা গাওয়া,বড়ে মিয়া ছোটে মিয়া সহ বেশ কয়েকটি সিনেমা।

বিংশ শতাব্দীতে এসেও বেশ জনপ্রিয় অমিতাভ। ২০০০ সালের পরবর্তী সময়ে তার জনপ্রিয় সিনেমাগুলো হলো: কভি খুশি কভি গম,বাগবান,আক্স, আঁখে, খাকি, দেব, ব্ল্যাক,বাবুল,সরকার,নিঃশব্দ,চিনি কম,শ্যুটআউট অ্যাট লোখন্ডওয়ালা এবং পা । বর্তমানে তার জনপ্রিয় সিনেমাগুলোর মধ্যে রয়েছে ভূতনাথ রিটার্নস এবং পিকু।

দীর্ঘ কর্মজীবনে অমিতাভ বচ্চন তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং বারোটি ফিল্মফেয়ার পুরস্কার সহ অজস্র গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন। ফিল্মফেয়ারের শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কারের বিভাগে তিনি সর্বাধিক মনোনয়ন পাওয়ার রেকর্ড করেছেন। অভিনয় ছাড়াও তাকে নেপথ্য গায়ক, চলচ্চিত্র প্রযোজক, টেলিভিশন সঞ্চালক এবং ১৯৮৪ থেকে ১৯৮৭ পর্যন্ত ভারতীয় সংসদে নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবেও দেখা গেছে।

অমিতাভ বচ্চনের পরবর্তী সিনেমা ওয়াজির। সিনেমাটিতে অমিতাভকে পাওয়া যাবে এক শারীরিক প্রতিবন্ধীর ভূমিকায়। এ সিনেমায় আরো অভিনয় করেছেন ফারহান আখতার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া