adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কূটনীতিতে ‘গ্রহণযোগ্যতা’ প্রমাণের বছর

diplomacyডেস্ক রিপোর্ট : বছরের শুরু থেকে নির্বাচন ও সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক মহলের বিরূপ প্রতিক্রিয়ার চাপে ছিল সরকার। ঠিক এ কারণেই বছর শুরু থেকেই বহির্বিশ্বের সঙ্গে সম্পর্ক জোরদারে তৎপর ছিল সরকারের বিভিন্ন মহল। সহিংস পরিস্থিতিতে অনুষ্ঠিত নির্বাচন কেবল ভারত ইতিবাচকভাবে দেখলেও উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র, জাতিসংঘসহ গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি দেশ। ফলে সরকারের কূটনৈতিক তৎপরতার কেন্দ্রেও ছিল আন্তর্জাতিক মহলে গ্রহণযোগ্যতা প্রমাণ।
বছরজুড়ে বারবার আলোচনার কেন্দ্রে আসে তিস্তার পানিবণ্টন ও স্থল সীমান্ত চুক্তি। ফলে আলোচনায় ছিল ভারত-বাংলাদেশ সম্পর্কের গতিপ্রকৃতি। সফল হলে সরকারও সঙ্গত কারণে একে তাদের শ্রেষ্ঠ সাফল্য হিসেবে দেখাতে চাইবে। বহুল প্রতীক্ষিত এ দু’টি চুক্তি নিয়ে কোনো মীমাংসা না হলেও মিয়ানমারের পর এবার ভারতের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তি হয়েছে। এছাড়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসনে সিদ্ধান্ত হয় এবছর।

বছরের শেষে এসে কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত কিছু বক্তব্যে বৈদেশিক সম্পর্কের ক্ষেত্র কিছুটা সরগরম ছিল। তবে তা ক্ষণিকের জন্য বলেই মনে হয়েছে।

আলোচনায় ৫ জানুয়ারির নির্বাচন –
বছরের শুরুতে অনুষ্ঠিত নির্বাচন ও নির্বাচন পরবর্তী সহিংসতায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখায় আন্তর্জাতিক সম্প্রদায়। দশম জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ না থাকায় রাজনৈতিক সঙ্কট সমাধানে দ্রুত মধ্যবর্তী নির্বাচনের তাগিদ দেয় যুক্তরাষ্ট্র। এছাড়া নির্বাচনে মানুষের আকাঙ্খার বিশ্বাসযোগ্য প্রতিফলন ঘটেনি উল্লেখ করে রাজনৈতিক সঙ্কট নিরসনে দ্রুত সংলাপে বসার আহ্বান জানায় দেশটি। ৭ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপমুখপাত্র মারি হর্ফ এক বিবৃতিতে জানান, এই নির্বাচনে যুক্তরাষ্ট্র হতাশ। অর্ধেকেরও বেশি আসনে প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া এবং বাকিগুলোর মধ্যে অধিকাংশ আসনেই নামমাত্র প্রতিদ্বন্দ্বিতা হওয়ায় জনগণের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেনি।

অর্ধেকের বেশি নির্বাচনী এলাকায় ভোটাররা ভোটদানের সুযোগ থেকে বঞ্চিত হওয়ায় আনুষ্ঠানিকভাবে হতাশা জানায় যুক্তরাজ্য। ৬ জানুয়ারি ব্রিটিশ সরকারের পররাষ্ট্র দপ্তরের জ্যেষ্ঠ প্রতিমন্ত্রী ব্যারোনেস সাঈদা ওয়ার্সি এক বিবৃতিতে এই হাতাশার কথা জানান।
বিবৃতিতে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে ভবিষ্যতে একটি অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য অগ্রাধিকার ভিত্তিতে কাজ করতে দেশের সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানানো হয়। এছাড়া নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতা, ভীতি প্রদর্শন, স্কুল-কলেজসহ সরকারি ভবনে অগ্নিসংযোগ, প্রাণহানি, রাজনৈতিক হয়রানি ও উত্তেজনা বাড়ায় উদ্বেগ ও নিন্দা জানানো হয় বিবৃতিতে।

৬ জানুয়ারি নির্বাচনী সহিংসতাকে অগ্রহণযোগ্য উল্লেখ করে সমবেদনা প্রকাশ করেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। এক বিবৃতিতে সবার অংশগ্রহণে শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে দলগুলোর সমঝোতায় না পৌঁছায় হতাশা প্রকাশ করেন তিনি। এ ধরনের সহিংসতাকে অগ্রহণযোগ্য উল্লেখ করে মহাসচিব বলেন, সাধারণ মানুষ এবং সম্পদের ওপর আক্রমণ কোনো সমাধান হতে পারে না। সুষ্ঠু রাজনৈতিক প্রক্রিয়ার জন্য জনগণের প্রত্যাশা পূরণে একসঙ্গে কাজ করতে ও অর্থপূর্ণ সংলাপে বসতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বানও জানানো হয় বিবৃতিতে। এছাড়া অহিংস আন্দোলন, সমন্বয়সাধন এবং সংলাপের মধ্য দিয়ে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়ায় জাতিসংঘের সমর্থন অব্যাহত থাকবে বলেও আশস্ত করেন বান কি মুন।
তবে কেবল ভারতই নির্বাচনকে বাংলাদেশের সাংবিধানিক বাধ্যবাধকতা বলে উল্লেখ করে। নির্বাচনের পর ৬ জানুয়ারি এক প্রতিক্রিয়ায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এটি বাংলাদেশের অভ্যন্তরীণ এবং সাংবিধানিক প্রক্রিয়ার অংশ। সহিংসতার পথে কোনো সমাধান আসে না উল্লেখ করে তিনি বলেন, ‘গণতান্ত্রিক প্রক্রিয়াকে তার নিজস্ব পথে চলতে দিতে হবে। নিজেদের ভবিষ্যৎ এবং জনপ্রতিনিধি বাছাইয়ের কাজটি বাংলাদেশের মানুষই ঠিক করবে।’

প্রধানমন্ত্রীর বিদেশ সফর –
দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর ২৫ মে জাপানে প্রথম রাষ্ট্রীয় সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেসময় বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশকে ৬০০ বিলিয়ন ইয়েন দেয়ার প্রতিশ্রুতি দেয় জাপান। এছাড়া বঙ্গোপসাগর ঘিরে শিল্প অঞ্চল গড়ে তোলার ব্যাপারে সম্মত হয় দুই দেশ। পরে প্রধানমন্ত্রীর সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দাবি করেন, সরকারের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন এখন অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি।
এরপর মাত্র দুই সপ্তাহের কম সময়ের ব্যবধানে ৮ জুন চীন সফর করেন প্রধানমন্ত্রী। বেইজিংয়ে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এর মধ্যে ছিল বাংলাদেশে একটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ও চীনের বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা। সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নিয়ে সমঝোতা স্মারক সইয়ের কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়নি৷
এদিকে জোর প্রচেষ্টা সত্ত্বেও সংযুক্ত আরব আমিরাতে শ্রমবাজার এবছরও উন্মুক্ত হয়নি। তবে ২৬ অক্টোবর প্রধানমন্ত্রীর সফরে নারী শ্রমিক পাঠানো নিয়ে সমঝোতা স্মারক সই হয়। অন্যদিকে প্রধানমন্ত্রীর মালয়েশিয়া সফরে জনশক্তি রপ্তানিসহ চারটি চুক্তি স্বাক্ষরিত হয়।

ভারত-বাংলাদেশ সম্পর্ক –
মোদি সরকার ক্ষমতায় আসার পর ভারত-বাংলাদেশ সম্পর্কে ভাটা পড়তে পারে, এমন আশঙ্কা ছিল প্রথম থেকেই। তবে তিস্তার পানিবণ্টন চুক্তি ও স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন নিয়ে বারবারই ইতিবাচক সাড়া দিয়েছে ভারত। ২৬ জুন ঢাকা সফর আসেন সেদেশের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। সফরে তিস্তা ও সীমান্ত চুক্তি বাস্তবায়নে বাংলাদেশের উদ্বেগ দূর করতে ভারত অঙ্গীকারাবদ্ধ বলে জানান তিনি।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অম্ল সম্পর্ক –
নির্বাচন নিয়ে অবস্থান ও জিএসপিসহ বেশ কিছু ইস্যুতে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক নাজুক অবস্থায় ছিল বছরের শুরু থেকেই। গেলো ১১ নভেম্বর ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনা বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশি পণ্য আমদানিতে কোনো শুল্ক বৈষম্য করে না। তিনি বলেন, ‘বাংলাদেশ আমেরিকাকে জিরো জিরো জিরো শতাংশ শুল্ক দেয়।’
মজিনার এ মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ড্যান মজিনাকে ‘ফলস, ফলস, ফলস’ বলে অভিহিত করেন তিনি। এছাড়া রোজ কেয়ামত হলেও যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধা ফিরিয়ে দেবে না বলে ক্ষোভ প্রকাশ করেন মন্ত্রী।
নির্বাচনের পর ২৭শে নভেম্বর আবার বাংলাদেশ সফরে আসেন যুক্তরাষ্ট্রে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। সফরের শেষ দিন আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বাংলাদেশের জনগণই পরবর্তী নির্বাচনের সময় নির্ধারণ করবে।’ নিশা দেশাইয়ের বক্তব্যে নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের পরিবর্তিত অবস্থান স্পষ্ট হয়।
তবে একই দিন দুপুরে খুলনা সার্কিট হাউস ময়দানে মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে নিশা দেশাইকে ‘দুই আনার মন্ত্রী’ বলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। এছাড়া মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনার প্রতি ইঙ্গিত করে সৈয়দ আশরাফ বলেন, ‘বাংলাদেশ কিন্তু ওই অবস্থায় নাই যে কাজের মেয়ে মর্জিনা বাংলাদেশের ক্ষমতার রদবদল করতে পারবে।’
অবশ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সম্পর্কে বেশ কয়েকবার আক্রমণাত্মক বক্তব্য দিয়েছেন। এ নিয়ে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে কূটনৈতিক টানাপোড়েন নতুন করে বেগ পাবে বলে আশঙ্কা করা হলেও বিশেষজ্ঞরা বলছেন, রাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে এ ধরনের ব্যক্তিগত মন্তব্য খুব একটা প্রভাব ফেলে না।

১৮তম সার্ক শীর্ষ সম্মেলন –
২৬ নভেম্বর শুরু হয় ১৮তম সার্ক শীর্ষ সম্মেলন। দীর্ঘদিন ভারত-পাকিস্তান দ্বন্দ্বে আঞ্চলিক অন্যান্য সংস্থার মতো দক্ষিণ এশীয় সহযোগিতা সংস্থা সার্ককে কার্যকরী করা যায়নি। তাই এবছর সার্ক কার্যকরে বেশ কিছু উল্লেখযোগ্য পদক্ষেপ নেয়ার পরিকল্পনায় ছিলেন নেতারা। তারই অংশ হিসেবে ৩৬ দফার কাঠমাণ্ডু ঘোষণার মধ্য দিয়ে সার্ক শীর্ষ সম্মেলন শেষ হয়। এছাড়া অনেক টানাপোড়েনের পর স্বাক্ষরিত হয় জ্বালানি সহযোগিতা চুক্তি। স্বাক্ষরিত ‘সার্ক ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট ফর এনার্জি কো-অপারেশন’ এ আন্তঃসীমান্ত বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা গড়ে তোলার কথা বলা হয়। পাশাপাশি সার্কভুক্ত দেশগুলোর মধ্যে অচিরেই সার্ক আঞ্চলিক রেল সহযোগিতা চুক্তি এবং সার্ক পণ্য ও যাত্রীবাহী মোটরযান চলাচল চুক্তির পরিকল্পনা নেয়া হয়।

সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি –
মিয়ানমারের পর এবার ৮ জুলাই ভারতের সঙ্গেও সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তি হয়। বঙ্গোপসাগরের বিরোধপূর্ণ সাড়ে ২৫ হাজার বর্গ কিলোমিটার এলাকার মধ্যে প্রায় সাড়ে ১৯ হাজার বর্গ কিলোমিটার এলাকা বাংলাদেশকে দিয়ে ভারতের সঙ্গে নতুন সমুদ্রসীমা নির্ধারণ করে দেয় আন্তর্জাতিক সালিশি আদালত। এর ফলে ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গ কিলোমিটারের বেশি টেরিটোরিয়াল সমুদ্র, ২০০ নটিক্যাল মাইল একচ্ছত্র অর্থনৈতিক অঞ্চল এবং চট্রগ্রাম উপকূল থেকে ৩৫৪ নটিক্যাল মাইল পর্যন্ত মহীসোপানের তলদেশে অবস্থিত সব ধরনের প্রাণিজ ও অপ্রাণিজ সম্পদের ওপর বাংলাদেশের সার্বভৌম অধিকার প্রতিষ্ঠিত হয়। 
জাপানের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর –
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের তিন মাসের ব্যবধানে ৬ সেপ্টেম্বর ঢাকা সফরে আসেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। সেসময় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদের নির্বাচনে জাপানের সমর্থনে প্রার্থিতা প্রত্যাহার করে বাংলাদেশ।

রোহিঙ্গা ইসস্যু –
দীর্ঘদিন ধরেই বাংলাদেশ মিয়ানমার সম্পর্কোন্নয়নের পথে প্রধান বাধা রোহিঙ্গা সমস্যা। তাই বছরজুড়ে বারবার আলোচনায় থেকেছে এই ইস্যু। অবশেষে প্রায় এক দশক পর এবছর রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে রাজি হয় মিয়ানমার। ১ সেপ্টেম্বর বাংলাদেশ-মিয়ানমার পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক ইতিবাচক সিদ্ধান্ত আসে। বৈঠকে প্রাথমিক পর্যায়ে ২ হাজার ৪১৫ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে সম্মত হয় মিয়ানমার।
বলতে গেলে এবছরের কূটনৈতিক ততপরতার গতিপ্রকৃতি নিয়ন্ত্রিত হয়েছে মূলত ৫ জানুয়ারির ‘বিতর্কিত’ নির্বাচনকে ঘিরেই। সরকার আন্তর্জাতিক মহলে নিজের গ্রহণযোগ্যতা প্রমাণের জন্য মরিয়া ছিল। এ কারণে নানা কূটনৈতিক ততপরতা চলেছে। এর মধ্যে অন্যতম হলো- স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন এবং সাবের হোসেন চৌধুরী ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট নির্বাচিত হওয়াকে আন্তর্জাতিক অঙ্গনের বড় সাফল্য হিসেবে দেখানো চেষ্টা করেছে সরকার।
এছাড়া শ্রমবাজার বাড়াতে জোর চেষ্টা চালানো হলেও সফল হয়নি সরকার। ২০১৩ সালের তুলনায় চলতি বছরে অভিবাসন বৃদ্ধি পেয়েছে মাত্র ১ শতাংশ। যা ২০১২ সালের তুলনায় ৩২ শতাংশ কম। তবে এ বছর নারী অভিবাসন বেড়েছে ৬ শতাংশ। বি-এম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া