adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিরে দেখা-২০১৪ – সড়ক ও নৌ দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানি (ভিডিওসহ)

Back_side_banglanews24_390684309ডেস্ক রিপোর্ট : ঘটনা দুর্ঘটনায় কেটে যাচ্ছে ২০১৪ সাল। দরজায় কড়া নাড়ছে নতুন বছর। চলছে কাউন্ট ডাউন। আর ক’দিন বাদেই ২০১৫ সাল। নতুন বছর মানে নতুন স্বপ্ন নিয়ে এগিয়ে চলা। কিন্তু নতুন স্বপ্ন আর প্রত্যাশা ছাপিয়ে জেগে ওঠে ২০১৪ সালের কিছু দুঃস্বপ্ন। এ বছর সড়ক, নৌপথ ও রেলপথে  দুর্ঘটনায় আমরা হারিয়েছি অসংখ্য প্রিয়জন। এমনই কিছু দুঃখস্মৃতি স্মরণ করিয়ে দিচ্ছি। 
 
দুঃস্বপ্নের নাম পিনাক ও মিরাজ(মুন্সীগঞ্জ)-
২০১৪ সালে মুন্সীগঞ্জে মেঘনা ও পদ্মানদীতে দু’টি লঞ্চডুবিতে ১০৪ যাত্রীর সলিল সমাধি হয়। দেশ বিদেশে ব্যাপক আলোচিত এ দু’টি লঞ্চডুবির ঘটনায় শতাধিক যাত্রী নিখোঁজ হন। এখনও তাদের খোঁজ মেলেনি। ২০১৪ সালে মেঘনায় এমভি মিরাজ-৪ ও পদ্মায় এমএল পিনাক-৬ লঞ্চডুবির ঘটনা ছিল দেশের বড় দুর্ঘটনা। মেঘনায় এমভি মিরাজ-৪ লঞ্চডুবিতে ৫৭ যাত্রীর মৃত্যু
২০১৪ সালের ১৫ মে মুন্সীগঞ্জের মেঘনা নদীতে শরীয়তপুরগামী এমভি মিরাজ-৪ লঞ্চডুবির ঘটনায় ৫৭ যাত্রীর মৃতদেহ উদ্ধার করা হয়। নিখোঁজ হন অর্ধশতাধিক। এ দুর্ঘটনায় আধুনিক প্রযুক্তির উদ্ধারকারী জাহাজ “ প্রত্যয়” উদ্ধার অভিযানে অংশ নেয়। ১৫ মে কালবৈশাখী ঝড়ের সময় বাতাসের ঘূর্ণাবর্তের ছোবলে মুহূর্তের মধ্যেই লঞ্চটি কাত হয়ে উল্টে মেঘনায় ডুবে যায়। 
 
ডুবে যাওয়া লঞ্চের বেঁচে যাওয়া যাত্রী শাকিল ও আব্দুল রাজ্জাক জানান, ঘটনার দিন দুপুর ১টার দিকে ঢাকার সদরঘাট থেকে তিন শতাধিক যাত্রী নিয়ে শরীয়তপুরের সুরেস্বরের উদ্দেশে রওনা হয় এমভি মিরাজ-৪। পথে গজারিয়া উপজেলার দৌলতপুর গ্রাম সংলগ্ন মেঘনা নদীতে পৌঁছুলে কালবৈশাখী ঝড় শুরু হয়। এসময় লঞ্চের সারেং ও কেরানিকে যাত্রীরা লঞ্চটি তীরে ভেড়াতে বললেও তারা কথা শোনেননি। এরপর তিন মিনিটের মধ্যে লঞ্চটি ডুবে যায়। এসময় লঞ্চের ওপরে থাকা ৩০ থেকে ৪০ জন যাত্রী সাঁতরে তীরে উঠতে পারলেও লঞ্চের ভেতরে থাকা অপর যাত্রীরা তলিয়ে যান।
পদ্মায় পিনাক-৬ লঞ্চডুবিতে ৪৭ যাত্রীর মৃত্যু –
৪ আগস্ট মাওয়ার অদূরে পদ্মা নদীতে আড়াই শতাধিক যাত্রী নিয়ে ডুবে যায় এমএল পিনাক-৬ নামে একটি লঞ্চ। এ নৌ দুর্ঘটনায় ৪৭ যাত্রীর মৃতদেহ উদ্ধার করা হয়। প্রত্যক্ষদর্শীদের দাবি, কিছু যাত্রী জীবিত উদ্ধার হলেও আজও খোঁজ মেলেনি শতাধিক যাত্রীর। এছাড়া ঘটনার চার মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চের অবস্থানই জানা যায়নি।
   
পিনাক ৬ ভিডিও –
মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানান, পিনাক-৬ লঞ্চডুবির ঘটনায় সর্বশেষ ৪৭ মৃতদেহ উদ্ধার করা হয়। এর মধ্যে ২৮টি মৃতদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। অশনাক্ত ১৮টি মৃতদেহ শিবচর উপজেলায় দাফন করা হয়। এরপর আট দিনের মাথায় লঞ্চ উদ্ধার তৎপরতা পরিত্যক্ত ঘোষণা করে জেলা প্রশাসন। এখন পর্যন্ত ৬১ যাত্রী নিখোঁজ রয়েছেন। 
 
বড়াইগ্রাম ট্র্যাজেডি(নাটোর) –
নাটোরের বড়াইগ্রাম উপজেলার রেজুর মোড়ে  দু’টি বাসের মুখোমুখি সংঘর্ষে ৩৬ জন নিহত ও ৪২ জন আহত হন। নিহতদের মধ্যে গুরুদাশপুর উপজেলার সিধুলী গ্রামের ১২ জন ছিলেন। এদের মধ্যে ছয় ভাই রয়েছেন। 
২০ অক্টোবর বিকেল ৩টার দিকে বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের রেজুর মোড়ে ঢাকা থেকে ছেড়ে আসা রাজশাহীগামী বাস কেয়া পরিবহন ও নাটোর থেকে গুরুদাসপুরগামী লোকাল বাস অথৈ পরিবহনের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হলে বাস দু’টি দুমড়ে মুচড়ে যায়। 
 এ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন-চুযাডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলার পাইকপাড়া গ্রামের বাসিন্দা প্রকৌশলী হাফিজুর রহমান  (৫৫), নাটোরর গুরুদাশপুর উপজেলার চাচকৈড় এলাকার রেজাউল, গাড়িয়াপাড়ার আবুল খায়ের, সিধুলী গ্রামের আলম, মৃত ময়েজ উদ্দিনের ছয় ছেলে আতাহার আলী, রব্বেল আলী, রায়হান, সোহরাব, ছহির ও কহির, একই গ্রামের আয়নাল, ইবাদ আলী, লাবু, শরিফ, তোফাজ্জল কিনু, আলাল, শাহীন আলম বাহাদুর, আজাদ আলী শেখ, পাটপাড়ার জাফর, সোনাবাজু গ্রামের হানিফ শেখ, পুঠিমারী গ্রামের রেজাউল হক, তেলটুপি গ্রামের ফাতেমাতুজ্জোহরা , রানীগ্রামের  বাবুল আক্তার বাবলু, বড়াইগ্রাম উপজেলার সংগ্রামপুর গ্রামের আরিফা, একই গ্রামের রহমান, বাজতপুর গ্রামের কিসমত, বড়পিঙ্গুইন গ্রামের কুদ্দুস, খাকশা গ্রামের কৃষ্ণ পদ, জোনাইল গ্রামের রহমত, সেবা (৫) , তারানগর গ্রামের জামাল, তারানগর গ্রামের জান্নাতুল ফেরদৌস, ইকরি গ্রামের মশিউর রহমান মনি, বাজিতপুর গ্রামের আয়নাল, চামটা গ্রামের জান মোহাম্মদ ও ফেনীর ফুলগাজী উপজেলার বড়াইয়া গ্রামের শৈলেন। 

 

বারোবাজার কেড়ে নিল ১২ বরযাত্রীর প্রাণ (ঝিনাইদহ)  
৩১ জুলাই শুক্রবার ভোরে ঝিনাইদহের বারোবাজার রেল ক্রসিংয়ে উঠে যাওয়া বরযাত্রীবাহী বাসকে একটি দ্রুতগামী ট্রেন ধাক্কা দিলে নারী ও শিশুসহ ১২ জন নিহত হন। 
বছরের আলোচিত এ দুর্ঘটনায় নববধূ জোছনা ও বর তাপস কুমার ভাগ্যক্রমে বেঁচে গেলেও নিহত হন একই পরিবারের তিন সদস্যসহ শৈলকুপা উপজেলার ফুলহরি গ্রামের সাতজন।
দুর্ঘটনায় আহত হন অন্তত ৬০ জন। এর মধ্যে হাত, পা ও মেরুদণ্ড ভেঙে পঙ্গু হয়ে গেছেন ২২ জন। 
 
নিহতরা হলেন ফুলহরি গ্রামের সুধীর কুমার (৪০), একই গ্রামের বিপ্লব (২৫), শোভন কুমার দে (১৫), আবাস সাহার ছেলে সুজয় সাহা (৩০), অলোক কুমার (২৮), স্থানীয় কলেজ শিক্ষক রিপন কুমার সাহা (২৩), রবি গোপাল, ঝিনাইদহ সদর উপজেলার গোবিন্দুপর গ্রামের বিমল কুমার, ফরিদপুরের কানাইপুর এলাকার উজ্জ্বল দাস (২৮), কালীগঞ্জ উপজেলার ভুষণ স্কুলপাড়ার রঞ্জন কুমারের স্ত্রী বর্ণা (৩৫), ছেলে কৌশিক (৮) ও ভাগ্নি ভবেশ কুমারের মেয়ে কৃষ্ণা (৩০)।
বেপরোয়া বাস বাজারে ঢুকে কেড়ে নেয় ১১ জনের প্রাণ (বরিশাল)-
ঢাকা-বরিশাল মহাসড়কে বরিশালের উজিরপুর উপজেলার ইচলাদি এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে হানিফ পরিবহনের একটি বাস বাজারের মধ্যে ঢুকে গেলে ১১ জনের মৃত্যু হয়। এতে আহত হন কমপক্ষে ৪০ জন। ১১ জুলাই (শুক্রবার) সন্ধ্যা ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। 
এ দুর্ঘটনা কেড়ে নেয় মামুন আকন, ইউনুস, জাহাঙ্গীর, নীল শরিফ, মতিউর রহমান, সেলিনা, মোজাম্মেল, সোহাগ, মুন্নি ও জুয়েল মিয়াসহ ১১ জনের প্রাণ।
জানা যায়, সন্ধ্যায় বেপরোয়া গতিতে ঢাকা থেকে বরিশাল আসছিল হানিফ পরিবহনের একটি বাস। ইচলাদি বাজারের কাছাকাছি এসে নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি বাজারের মধ্যে ঢুকে পড়ে। এসময় রাস্তার পাশে থাকা দু’টি মিশুক, একটি টেম্পু ও আটটি দোকান মুহূর্তের মধ্যে দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলে পাঁচজনের ও হাসপাতালে নেওয়ার পর আরো ছয়জনের মৃত্যু হয়।
 
বাসের গ্যাস সিলিন্ডার বিস্ফারণে আট জনের প্রাণহানি (নরসিংদী)-
ঢাকা-সিলেট মহাসড়কে নরসিংদীর বিসিক শিল্পনগরীতে দু’টি বাসের মুখোমুখি সংঘর্ষে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আটজন নিহত ও ৬৩ জন আহত হন। ৬ আগস্ট বিকেল সাড়ে ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে। 
জানা যায়, বিকেলে সিলেট থেকে ঢাকাগামী সোহাগ পরিবহনের একটি বাসের সঙ্গে বিপরীত দিক থেকে আসা মনোহরদীগামী মেঘলা পরিবহনের অপর একটি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এসময় গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে উভয় বাসেই আগুন ধরে যায়। এতে ঘটনাস্থলে তিনজন ও হাসপাতালে নেওয়ার পর আরো পাঁচজন মারা যান। 
 
সিরাজগঞ্জে নৌদুর্ঘটনায় নিহত ১১-
সিরাজগঞ্জের অন্যান্য উপজেলা থেকে বিচ্ছিন্ন চৌহালী উপজেলার সঙ্গে যোগাযোগের জন্য ব্যবহৃত নৌ-পথটি এ বছর শিরোনাম হয়েছে নৌ-দুর্ঘটনার জন্য। এ বছরে এ নৌ-পথে অন্তত তিনটি প্রাণ হারিয়েছেন ১১ জন। তবে জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী এই নৌ-পথে চলতি বছর দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন পাঁচজন। এ নৌ-পথে সবচেয়ে বড় দুর্ঘটনাটি ঘটে ৩১ জুলাই বৃহস্পতিবার। 
ওই দিন সকালে প্রায় ৫০ জন যাত্রী নিয়ে শ্যালো ইঞ্জিন চালিত একটি নৌকা চৌহালীর বাগুটিয়া থেকে চর সলিমাবাদ নৌকা ঘাটের দিকে যাত্রা শুরু করে। পথে মিটুয়ানি এলাকায় পৌঁছুলে একটি ব্রিজের সঙ্গে ধাক্কা লেগে নৌকাটি তলিয়ে যায়। এ সময় প্রায় ৪০ জন যাত্রী সাঁতরে তীরে উঠতে পারলেও বাকিরা নদীতে ডুবে যায়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহায়তায় চারজনের দু’জনের মৃতদেহ উদ্ধার করে। 
স্থানীয় সূত্র জানায়, একই ঘটনায় পরে আরো ছয়টি মৃতদেহ উদ্ধার করে স্থানীয়রা। উদ্ধারের পরপরই পরিবারের সদস্যরা মৃতদেহগুলো নিয়ে যান। এর আগে একই নৌ-পথে নৌকাডুবিতে আরো একজনের মৃত্যু হয়।
ঝালকাঠিতে নিহত আট –
২৩ ডিসেম্বর বিকেল পৌনে ৪টার দিকে বরিশাল-খুলনা মহাসড়কে ঝালকাঠির রাজাপুর উপজেলার বিশ্বাসবাড়ি এলাকায়  বাস খাদে পড়ে গেলে আটজনের মৃত্যু হয়। এ ঘটনায় আহত হন নারী-শিশুসহ অন্তত ৪০ জন।
ওই দিন বিকেলে খুলনা থেকে বরিশালগামী রূপম পরিবহনের একটি বাস রাজাপুরের বিশ্বাসবাড়ি এলাকায় পৌঁছুলে বাসের সামনের চাকা পাংচার হয়ে যায়। এ সময় চালক নিয়ন্ত্রণ হারালে নির্মাণাধীন ব্রিজের পিলারের সঙ্গে ধাক্কা খেয়ে বাসটি খাদে পড়ে দুমড়ে-মুচড়ে যায়। এ ঘটনায় বাসে থাকা অর্ধশতাধিক যাত্রী আটকা পড়েন। পরে পুলিশ ও দমকল বাহিনীর সদস্যরা আটজনের মৃতদেহ উদ্ধার করে।
 
হবিগঞ্জে নিহত সাত –
বছরের শেষ দিকে ১৬ ডিসেম্বর সকালে হবিগঞ্জ সদর উপজেলার সুতাং এলাকায় ট্রাকের ও ট্রাক্টরের (পাওয়ার টিলার) চাপায় চান্দের গাড়ি (সেভেন সিটার) ও সিএনজি চালিত অটোরিকশায় থাকা মা-মেয়েসহ সাত যাত্রী নিহত ও ১৪ যাত্রী আহত হন।

 

 
নিহতরা হলেন হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার ওসমানপুর গ্রামের মকসুদ মিয়া (৬০), বানিয়াচং উপজেলার রহমতপুর এলাকার হারিছের স্ত্রী নওবন বিবি (৪০), মেয়ে আম্বিয়া খাতুন (২০), মৌলভীবাজার সদর উপজেলার কাজীরগাঁওয়ের মজিবুর রহমান (৫৫) ও আমির হোসেনের ছেলে মামুন (৩০), একই উপজেলার পাহাড় বর্শিজোড়া এলাকার আহমদুল হক (৬০) এবং শ্রীমঙ্গল উপজেলার মৃত্তিকা চা বাগান এলাকার ইউসুফ আলী (৫০)।
হবিগঞ্জের মাধবপুর উপজেলার বাঘাসুরা ইউনিয়নের ফতেহপুর (শাহজিবাজার) এলাকার শাহ সোলেমান ফতেহগাজীর (র.) বার্ষিক ওরস থেকে  চান্দের গাড়ি ও  অটোরিকশায় করে ২০ যাত্রী বাড়ি ফিরছিলেন। পথে সুতাং এলাকায় ব্রিজের কাছে ঢাকাগামী একটি ট্রাক ও বালুবোঝাই একটি ট্রাক্টর চান্দের গাড়ি ও অটোরিকশাটিকে চাপা দিলে চান্দের গাড়ি ও অটোরিকশাটি দুমড়ে মুচড়ে যায়। এতে  ঘটনাস্থলে দু’জন ও হাসপাতালে নেওয়ার পর আরো পাঁচজনের মৃত্যু হয়।
যশোরে আট শিশু নিহত –
১৫ ফেব্রুয়ারি যশোরের চৌগাছা উপজেলার ঝাউতলায় বাস পুকুরে পড়ে  প্রাথমিক স্কুলের আট শিক্ষার্থীসহ নয়জন নিহত হন। মেহেরপুরের মুজিবনগরে পিকনিক শেষে বাড়ি ফেরার পথে এ দুর্ঘটনার শিকার হন তারা।
নিহত শিশু শিক্ষার্থী আঁখি (১০), সাব্বির (৯), সুরাইয়া (৮), শান্ত (১১), শাহানার (৯), মিথিলা (১০), আকিল (১০) ও ইকরামুলের (৯) পরিবারের সদস্যরা আজো বয়ে বেড়াচ্ছেন প্রিয়জন হারানোর ব্যথা।
 
১ জুলাই এ জেলায় বাস দুর্ঘটনায় নিহত হন দম্পতিসহ ১১ জন। বাসটি ভারতে যাচ্ছিল। 
ওই দিন সকালে যশোর-বেনাপোল সড়কের ঝিকরগাছা উপজেলার গদখালীর বেনেয়ালী কলোনি পাড়ার সামনে এ দুর্ঘটনা ঘটে।
৪ জুন সকালে যশোর-খুলনা মহাসড়কে অভয়নগরের নওয়াপাড়া রাজঘাটে ট্রাকের চাপায় অটোরিকশার সাত যাত্রী নিহত ও তিনজন আহত হন।
 মৃত্যুকূপ ঢাকা-সিলেট মহাসড়ক – 
সিলেটে এ বছরে সড়ক দুর্ঘটনায় অর্ধশতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। পৃথক দুর্ঘটনায় আহত হয়েছেন প্রায় দুই শতাধিক। সিলেটে ঘটে যাওয়া বড় দুর্ঘটনার তিনটিই ঘটে সিলেট-ঢাকা মহাসড়কে। 
 
৮ অক্টোবর (বুধবার) সকালে এ মহাসড়কের সিলেটের রশিদপুর এলাকায় দুর্ঘটনায় প্রাণ হারান ঢাকায় অগ্রণী ব্যাংকের প্রধান শাখার উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) নুরুল আবছার (৪৫), তার স্ত্রী তাসলিমা আক্তার (৩৮), মেয়ে ফাতেমা আবছার (১৮) ও  মাইক্রোবাস চালক দুলাল। 
১২ ফেব্রুয়ারি দুপুরে সিলেটের গোলাপগঞ্জ উপজেলার পাঁচমাইল এলাকায় ট্রাকের চাপায় অটোরিকশার চার যাত্রী প্রাণ হারান।
এরা হলেন-গোলাপগঞ্জ উপজেলার হুমায়ন কবীর আফাজ (৪৫), তার মা লাল বানু (৬৫), স্ত্রী সালমা বেগম ও ছেলে রায়হান (১০)। বছরের ৮ জানুয়ারি সকালে সিলেটের ওসমানীনগরে ট্রাকের চাপায় নিহত হন অটোরিকশার পাঁচ যাত্রী। 
 এছাড়া প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায়, ট্রলার ও নৌকাডুবিতে এবং ট্রেনে কাটা পড়ে প্রাণ যায় অনেকের। মৃত্যু নয়, সড়ক-নৌ-রেলপথে নিরাপত্তাই সবার কাম্য।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া