adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাইকোর্ট ৫ দফা নির্দেশনা দিল ফলে রাসায়নিক দ্রব্য ঠেকাতে

নিজস্ব প্রতিবেদক : ফলে রাসায়নিক দ্রব্য ঠেকাতে পাঁচ দফা নির্দেশনা দিয়ে হাইকোর্টের একটি পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। জনস্বার্থে একটি মানবাধিকার সংগঠনের করা রিটে দেয়া পূর্ণাঙ্গ রায় মঙ্গলবার প্রকাশ হয়।
রায়ে বলা হয়, রায়ের অনুলিপি পাওয়ার ছয় মাসের মধ্যে ফল পাকাতে রাসায়নিক দ্রব্য ব্যবহার বন্ধে গাইডলাইন করতে হবে।  এই গাইডলাইন প্রশাসনের মাঠ পর্যায়ে ছড়িয়ে দিতে হবে।
৬ মাসের মধ্যে দেশের সব স্থল ও সমুদ্রবন্দরে কেমিকাল টেস্ট ইউনিট স্থাপন করতে হবে। যাতে আমদানিকৃত সব ফল রাসায়নিক পরীক্ষা করে ছাড়া হয় এবং রাসায়নিক দ্রব্য মিশ্রিত কোনো ফল যেন দেশের প্রবেশ না করতে পারে। আমের মৌসুমে এই ফলে রাসায়নিক দ্রব্য ব্যবহার বন্ধে রাজশাহীসহ দেশের অন্যান্য উৎপাদনকারী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করতে হবে।
এছাড়া কমিটি করে সারা বছর বারমাসি ফলের বাজার ও সংরক্ষণাগার পর্যববেক্ষণ করতে হবে, যাতে কেউ রাসায়নিক দ্রব্য মিশ্রিত ফল বিক্রি করতে না পারে। আমের মৌসুমে সব মাসে এই পর্যবেক্ষণ অব্যাহত রাখতে হবে। ফলে ভেজাল ও রাসায়নিক দ্রব্য মেশানো হলে আইনগত পদক্ষেপ নিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি সার্কুলার জারি করতে বলা হয়, যাতে ঘটনার হোতাদের বিচার করা যায়।
হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা ওই রিটে ২০১০ সালের ১০ মে সংক্ষিপ্ত রায় দেন বিচারপতি এইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া