adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাফর ফরাজী : সাইকেল চালিয়ে হজে যেতে চান

Pirojpur-FARIZI-pic02final সাইকেল নিয়েই হজে যেতে চান জাফর ফরাজীডেস্ক রিপোর্ট : মাদারীপুরের কালকিনি উপজেলার বাসিন্দা জাফর ফরাজী। একজন মুক্তিযোদ্ধা। বয়স ষাট পেরিয়েছে। বাইসাইকেলে দেশের ২৭ জেলা পরিভ্রমণ শেষে এখন অবস্থান করছেন পিরোজপুরে।
জাফর ফরাজীর ইচ্ছে সাইকেল চালিয়েই হজে যাওয়ার। এজন্য পেতে চান ভারত, পাকিস্তান, ইরান ও আফগানিস্তানের ভিসা। ভিসার জন্য তিনি আবেদনও করেছেন।
রোববার দুপুরে পিরোজপুর প্রেসক্লাবে এসে উপস্থিত হন। মতবিনিময় করেন সাংবাদিকদের সঙ্গে।
এসময় জাফর ফরাজী বলেন, ‘নিজের ভিটে-মাটি সব বিক্রি করে এলাকার উন্নয়নমূলক কাজ করেছি। সংসারে মন বসছিল না, তাই ২০১২ সালের  ১৫ ফেব্র“য়ারি বাই সাইকেলে করে দেশ ভ্রমণের জন্য বের হই। এবার নিয়ে ৩ বার বাংলাদেশ ভ্রমণ করলাম।’

ফরাজী আরো বলেন, ‘একবার সাইকেলে করে ভারতের আজমীর শরীফও ঘুরে এসেছি। নিজের দেশ দেখার পর এখন আমার শেষ ইচ্ছা সাইকেল নিয়েই সৌদি আরবে হজে যাওয়ার। তবে ভিসা জটিলতায় বাধাগ্রস্ত হচ্ছি।’ তাই তিনি সিদ্ধান্ত নিয়েছেন, ভিসা পাওয়ার দাবিতে জনমত সৃষ্টি করতে তিনি এখন থেকে ৬৪ জেলা ঘুরবেন।
মুঠোফোনে জাফর ফরাজী সম্পর্কে জানতে চাইলে তার ছোট ছেলে দ্বীন ইসলাম বলেন, বাবা একজন মুক্তিযোদ্ধা। এটা আমাদের জন্য বিরাট অহঙ্কার। বাবাকে সংসারে ধরে রাখতে পারিনি আমরা। এলাকার উন্নয়নে নিজের সর্বস্ব খুইয়েছেন। এখন বাইসাইকেল চালিয়েই হজে যেতে চাইছেন বাবা।’
তিনি আরও জানান, সাভারের রানাপ্লাজা ধসের সময় আমার বাবা স্বেচ্ছাসেবকের কাজ করেছেন। তাকে এসব কাজে ধরে রাখা যায়না বলেই সব মেনে নিয়েছি।

দ্বীন ইসলাম সাংবাদিকদের সহযোগিতা চেয়ে বলেন, ‘আপনাদের মাধ্যমে সরকার যদি সাহায্য সহযোগিতা করে, তবে হয়তো তার শেষ ইচ্ছে পূরণ হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া