adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিচারপতিদের জন্য আচরণবিধি দরকার’

ANISUL-HAQডেস্ক রিপোর্ট : বিচারপতিদের জন্য আচরণবিধি থাকা দরকার বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। তিনি বলেছেন, বিচারপতিরা সম্মানীয়, তাদের আচার-আচরণ অন্যের জন্য অনুকরণীয়। কিন্তু বাস্তব অবস্থা এমন হয়ে দাঁড়িয়েছে যে, এখন তাদের জন্য আচরণবিধির প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।
বৃহস্পতিবার সচিবালয়ে ইউরোপীয় পার্লামেন্ট ও ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।
কারা এ আচরণবিধি তৈরি করবেন- জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এ ব্যাপরে সরকার প্রধান বিচারপতিকে পরামর্শ দেবে।’ সম্প্রতি বিচারাঙ্গনে যে অস্থিরতা দেখা দিয়েছে- বিশেষ করে প্রধান বিচারপতির সঙ্গে সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের বাদানুবাদ, মীর কাসেম আলীর পক্ষে সাবেক বিচারপতি ওকালতি ইত্যাদি বিষয়ে ইঙ্গিত করে মন্ত্রী বিচারকদের জন্য আচরণবিধির কথা বলেন।
আইনমন্ত্রী জানান, দেশে আগের বিভিন্ন আইনে যেসব মৃত্যুদ-ের বিধান আছে সেসব বহাল থাকবে এবং নতুন যেসব আইন হবে সেখানে মৃত্যুদ- কিভাবে পরিহার করা যায় সে ব্যাপারে বিবেচনা করছে সরকার। এ বিষয়ে মন্ত্রী উদাহারণ টেনে বলেন, ‘খাদ্যদ্রব্য ভেজাল বিরোধী খসড়া আইনে মৃত্যুদ-ের বিধান থাকলেও সেটা চূড়ান্ত আইনে বাদ দেয়া হয়েছে।’
আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক তথ্য গোপন করে বিচারপতি হয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। বুধবার দুর্নীতি দমন কমিশন (দুদক) বরাবর সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট এসএম জুলফিকার আলী (জুনু) এ অভিযোগ করেছেন।
হাই কোর্ট থেকে সদ্য অবসরে যাওয়া একজন বিচারক অবসরোত্তর ছুটিতে থাকা অবস্থায় যুদ্ধাপরাধে অভিযুক্ত মীর কাসেম আলীর আইনজীবী হিসেবে মামলা লড়ছেন, যা ‘ নৈতিকতার চরম বিরোধী’ বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগ থেকে গতবছর ১২ ডিসেম্বর অবসরে যাওয়া বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী যুদ্ধাপরাধের এ মামলায় জামায়াত নেতা মীর কাসেমের আইনজীবী।
এ অবস্থায় তিনি একজন ব্যক্তির পক্ষে মামলা পরিচালনা করতে পারেন কি না- সে বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা।
প্রধান বিচারপতি এস কে সিনহা এ সময় বলেন, “সাবেক ও বর্তমান বিচারপতিরা রীতি ও আইন মেনে চলবেন বলে আশা করি।”
অন্যদিকে মীর কাসেম আলীর আইনজীবী নজরুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের বলেন, আইনে সুযোগ আছে বলেই তিনি সরকারি সুবিধা ব্যবহার করছেন।
গত ৭  ফেব্রুয়ারি বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক সুপ্রিম কোর্টে সাংবাদিকদের জানান, তার লেখা রায় জমা নেয়া হচ্ছে না। তিনি যেসব রায় ও আদেশ লেখা শেষ করেছেন, সেগুলো জমা দিতে গিয়ে ব্যর্থ হয়েছেন। তিনি সেগুলো গ্রহণের জন্য প্রধান বিচারপতির কাছে চিঠিও পাঠিয়েছেন।
মানিকের এমন বক্তব্যের পর সংবাদ বিজ্ঞপ্তি দেয় সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ। তার বক্তব্যকে কেন্দ্র করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বিচারপ্রার্থীদের ভোগান্তি কমাতে শামসুদ্দিন চৌধুরীকে গণমাধ্যমে কথা না বলার আহ্বান জানান। মানিকের কাছে থাকা বিভিন্ন মামলায় রায় ও নথি জমা দিতে বলেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে বিচার চলাকালে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিচারপতি শামসুদ্দিন চৌধুরীর সংবাদ সম্মেলন করাকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করা হয়। সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে বলা হয়, ‘প্রধান বিচারপতি আশা করেন, বর্তমান ও ভবিষ্যতে বিচারপতিরা কোর্টের পবিত্রতা ও মর্যাদা বজায় রাখতে এ ধরনের কাজ থেকে বিরত থাকবেন।’
গত সেপ্টেম্বরে অবসরে যাওয়ার আগে পেনশন আটকে দেয়ার অভিযোগ তুলে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী একাধিকবার প্রধান বিচারপতিকে চিঠি দেন। আর অবসরে যাওয়ার পরপরই তিনি প্রধান বিচারপতির অভিশংসন চেয়ে রাষ্ট্রপতিকে চিঠি দেন। তখনই শুরু হয় তাকে নিয়ে নানা সমালোচনা।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2016
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
29  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া