adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন আইনজীবীর পর এবার জঙ্গি অর্থায়নে কলেজ শিক্ষক!

jongi1442427951ডেস্ক রিপোর্ট : সুপ্রিম কোর্টের তিন আইনজীবীর পর এবার উত্তরাঞ্চলের একজন কলেজ শিক্ষকের বিরুদ্ধে জঙ্গি অর্থায়নের অভিযোগ উঠেছে।
দশম জাতীয় সংসদ নির্বাচন প্রতিহত এবং নির্বাচন পরবর্তী দেশের উত্তরাঞ্চলে জঙ্গি ততপরতার জন্য প্রতিবেশী দেশের একটি জঙ্গি গোষ্ঠীর কাছ থেকে ৫২ লাখ ৭ হাজার ৫৭৯ টাকা পায় রংপুরের এক কলেজ 
শিক্ষক  । আর ওই টাকা নিরীহ মানুষ পুড়িয়ে মারাসহ জঙ্গিতৎপরতায় ব্যয় করা হয় বলে অভিযোগ রয়েছে। 
 
গত ১৮ আগস্ট জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডের অর্থ জোগানোর অভিযোগে সুপ্রিম কোর্টের তিন আইনজীবীকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রাজধানীর ধানমণ্ডির একটি বাসা থেকে ব্যারিস্টার ফারজানাকে এবং আইনজীবী মো. হাসানুজ্জামান লিটন ও মাহফুজ চৌধুরী বাপনকে আটক করা হয়।
 
তিন আইনজীবী গ্রেফতারের আগেই রংপুর মডেল কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক মোখলেসুর রহমানের নিজস্ব ব্যাংক একাউন্ট (অগ্রণী ব্যাংক হিসাব নম্বর- ৫২০০০০০, ক্যাডেট কলেজ শাখা), কলেজের ব্যাংক একাউন্টে (অগ্রণী ব্যাংক হিসাব নম্বর- ৪৯০০০০০, ক্যাডেট কলেজ শাখা) ৫২ লাখ ৭ হাজার ৫৭৯ টাকা লেনদেনের অভিযোগ তদন্তে প্রমাণ মিলেছে। মাধ্যমিক ও উচ্চ শিা অধিদপ্তরের (মাউশি) তদন্তে এর সত্যতা বেরিয়ে আসে।
 
অভিযোগ ছিল- রংপুরের ওই কলেজ শিক ও জামায়াত নেতা মোখলেসুর রহমানের ব্যাংক একাউন্টে অস্বাভাবিক লেনদেন হয়েছে। এ ঘটনায় জঙ্গি অর্থায়নের সংশ্লিষ্টতার কথা উল্লেখ করে মাধ্যমিক ও উচ্চ শিা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক বরাবর অভিযোগ করা হয়। কলেজ শিক-কর্মচারি, ছাত্র-ছাত্রী ও এলাকাবাসীর প থেকে যথাযথ ব্যবস্থা নিতে আবেদন জানানো হয়। অভিযোগে স্বার করেন কলেজের প্রতিষ্ঠাতা স্থায়ী দাতা সদস্য আ ক ম শাহ আলমগীর।
অভিযোগ তদন্তে মাউশি’র উপপরিচালক (কলেজ ও প্রশাসন) মো নাসির উদ্দিনকে প্রধান করে দুই সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অপর সদস্য মাউশি’র সহকারী পরিচালক (ফিনান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) তানভীর মোশাররফ খান।
এই কমিটি কলেজ শিক মোখলেছুর রহমানের বিরুদ্ধে জঙ্গি কানেকশনের সতত্যা তুলে ধরে গত মাসের শুরুর দিকে মহাপরিচালক বরাবর তদন্ত প্রতিবেদন জমা দেয়।
 
তদন্ত কমিটির সদস্য মাউশি’র সহকারী পরিচালক (ফিনান্স অ্যান্ড প্রকিউরমেন্ট) তানভীর মোশাররফ খান এ প্রসঙ্গে বলেন, ‘তদন্ত সম্পন্ন করেছি। মাস খানেক আগে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি মহাপরিচালকের কাছে।’
 
তদন্ত রিপোর্টে অভিযোগের সত্যতা মেলার পর ওই শিকের বিরুদ্ধে পদপে নেওয়া হয়েছে কি না- জানতে চাইলে মাউশির সহকারী পরিচালক (কলেজ শাখা) মো. হেলাল উদ্দিন বলেন, ‘তদন্ত কমিটি তদন্ত সম্পন্ন করে প্রতিবেদন জমা দিয়েছে। তদন্ত কর্মকর্তার মতামতসহ তদন্ত প্রতিবেদন শিা মন্ত্রণালয়ে খুব শিগগিরই জমা দেওয়া হবে। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী আমরা পরবর্তী পদপে নেব।’
 
অভিযোগের সত্যতা পাওয়ার পর ওই শিকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা বা ফৌজদারি আইনে মামলা করা হবে কিনা- জানতে চাইলে তিনি বলেন, ‘মন্ত্রণালয় যে নির্দেশনা দেবে তাই করা হবে।’
 
একই অভিযোগে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকেও পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটিও তাদের তদন্ত শেষ করেছে বলে জানা গেছে। আর ওই তদন্তেও মিলেছে অভিযোগের সত্যতা।
 
এই অভিযোগের পর অভিযুক্ত অধ্যাপক মোখলেসুর রহমান তার সহযোগী জামায়াত নেতা ও জামায়াতপন্থী শিকদের নিয়ে অভিযোগকারীকে হত্যার হুমকি দেন। তবে হত্যার হুমকির পরেও অভিযোগকারী আ ক ম শাহ আলমগীর প্রধানমন্ত্রী কার্যালয়ে জঙ্গি অর্থায়নের বিষয়টি তুলে ধরে রংপুর মডেল কলেজ রার আবেদন জানান।
 
চলতি বছরের ৫ জানুয়ারি থেকে আন্দোলন কর্মসূচির নামে একের পর এক মানুষ পুড়িয়ে মারা হয়। গত ৬ ফেব্রুয়ারি গাইবান্ধায় বাসে পেট্রোল বোমা নিপে করলে মারা যায় আট জন। আরো ২৭ জন দগ্ধ হন পেট্রোল বোমার আগুনে। গত ১৩ জানুয়ারি মধ্যরাতে রংপুরের মিঠা পুকুরে জায়গীরহাটে রংপুর-ঢাকা মহাসড়কে আগুন দেওয়া হলে ঘটনাস্থলেই পুড়ে মারা যায় চার জন। পরে হাসপাতালে মারা যায় আরো দুই জন।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া