adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোমা ফাটালেন ম্যারাডোনার বিতর্কিত গোলের সেই রেফারি (ভিডিও)

রেফারি আলী বেনাসিউর ও ম্যারাডোনার সেই গোলের দৃশ্যস্পোর্টস ডেস্ক : ১৯৮৬ সালে বিশ্বকাপে দিয়েগো ম্যারাডোনার অসাধারণ পারফরম্যান্সে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। কিন্তু এমন পারফরম্যান্সের মাঝে ছিল অসাধারণ এক বিতর্কও। সেই আসরে ইংল্যান্ডের বিপক্ষে হাতের ছোঁয়ায় গোল করেছিলেন ম্যারাডোনা! যা পরবর্তীতে ‘ঈশ্বরের হাতে গোল’ নামে পরিচিতি লাভ করে।
তাহলে প্রশ্ন থেকে যায়, ম্যাচে দায়িত্বরত তিউনিসিয়ার রেফারি আলী বেনাসিউর কী করছিলেন? তার কাছে ইংল্যান্ডের খেলোয়াড়রা বার বার আবেদন করার পরও সাড়া দেননি কেন?
ফুটবল ইতিহাসের সবচেয়ে আলোচিত গোল এটি। আর সেই গোলের মাধ্যমে ইতিহাসের অংশ হলেন আর্জেন্টিনার দিয়েগো ম্যারাডোনা, ইংল্যান্ডের গোলরক্ষক পিটার শিলটন ও রেফারি আলী বেনাসিউর।
 
দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপে ম্যারাডোনার বিতর্কিত গোল নিয়ে বোমা ফাটালেন সেই রেফারি। জানিয়েছেন, ম্যারাডোনাকে গোল করতে নাকি সহযোগিতা করেছিলেন তিনি। এক সাক্ষাতকারে তিউনিসিয়ার রেফারি আলী বেনাসিউর বলেন, ‘ম্যারাডোনা একা গোলটি করতে পারেননি, আমি তাকে সহযোগিতা করেছি। গোল করার আগ মুহূর্তে আমি বাঁশি মুখে নিয়ে প্রস্তুত ছিলাম কিন্তু তা বাজাইনি!’
২৮ বছর পর গোলের ব্যাখায়  তিনি আরো বলেন, ‘সে সময়ের ভিডিওটি দেখুন। গোলের পর আমি পেছনের দিকে দৌড়াচ্ছিলাম। কেননা গোল নিয়ে আমার কিছুটা সন্দেহ ছিল। সে কারণে লাইন্সম্যানের দিকে লক্ষ্য রেখেছিলাম। আর তার সংকেতের অপেক্ষায় ছিলাম। কিন্তু সে কিছুই জানায়নি। যদি এটা দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপে হতো তাহলে আমি গোল বাতিল করতাম। কিন্তু সে সময়ের পরিস্থিতিতে আমাকে লাইন্সম্যানের ওপরই নির্ভর করতে হয়েছিল।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া