adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিয়াকে প্রথম রাষ্ট্রপতি না মানলে মুক্তিযুদ্ধ অবৈধ

নিজস্ব প্রতিবেদক : সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি ও ‘স্বাধীণতার ঘোষক’ দাবি করেই ক্ষান্ত হননি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল। এই দাবি না মানলে ‘মুক্তিযুদ্ধই অবৈধ’ হয়ে যাবে বলেও মন্তব্য করেছেন তিনি।
তিনি বলেছেন, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ২৬ মার্চ স্বাধীণতা ঘোষণা থেকে শুরু  করে ৪ এপ্রিল পর্যন্ত ‘অস্থায়ী সর্বাধিনায়ক’ এবং ১০ এপ্রিল পর্যন্ত ‘অস্থায়ী রাষ্ট্রপতি ও রাষ্ট্রনায়ক’ ছিলেন। এটি এবং তাকে ‘স্বাধীনতার ঘোষক’ বলে না মেনে নিলে মুক্তিযুদ্ধই অবৈধ হয়ে যাবে।
রোববার বিকেলে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বিএনপির সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের ৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘খালেদা জিয়া, তারেক রহমান মুক্তি পরিষদ’ নামের একটি সংগঠন এ সভা ও মিলাদ মাহফিল আয়োজন করে।
মারুফ বলেন, আওয়ামী লীগ এই সত্যটি মানতে চায় না। তারা বলে, জিয়া ‘ঘোষক’ ছিলেন না, তিনি ছিলেন ‘পাঠক’। কিন্তু জিয়া কি নিউজ প্রেজেন্টার বা হোস্ট ছিলেন? তিনি জীবনের ঝুঁকি নিয়ে ঘোষণা দিয়েছিলেন স্বাধীনতার। আয়োজক সংগঠনের উপদেষ্টা মারুফ বলেন, কারও চিরকুট পড়ে স্বাধীনতার ঘোষণা হয় না, এই ঘোষণা জিয়ার। 
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া। 
সংগঠনের সভাপতি রফিকুল ইসলাম রতনের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরীন সুলতানা, খোন্দকার দেলোয়ারের কন্যা ডা. দেলোয়ারা বেগম পান্না প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া