adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আপনি কবে মারা যাবেন, জেনে নিন!

আন্তর্জাতিক ডেস্ক : গ্রাহকদের সুস্থতা এবং উন্নত জীবন যাপনে সার্বক্ষণিক আপডেট দিতে ‘হেলথকিট’ নামে একটি অ্যাপ্লিকেশন রয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের। কিন্তু এই অ্যাপটি কি জানাতে পারবে ‘কবে আপনি মরছেন?’

‘হেলথকিট’ না পারলেও ‘ডেডলাইন’ নামে নতুন উদ্ভাবিত একটি অ্যাপ এই ‘ভয়ংকর ভবিষ্যদ্বাণী’ দেবে। আর অ্যাপটি উদ্ভাবন করেছে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান জিস্ট এলএলসি।
জিস্টের ‘ডেডলাইন’ অ্যাপ মৃত্যুর ভবিষ্যদ্বাবাণী দিতে আপনার রক্তচাপ, উচ্চতা এবং ঘুমের ধরনকে ব্যবহার করবে।

এ ব্যাপারে জিস্ট তাদের আইটিউনস পাতায় লিখেছে, ‘আপনার মৃত্যুর সময় এসে গেছে। দুঃখিত, আমরা সবাই একদিন নিঃশেষ হয়ে যাবো। অ্যাপটির খরচ মাত্র দশমিক ৯৯ ডলার। আর এটি অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএস ৮ ও ততপরবর্তী আপডেটগুলোতে পাওয়া যাবে।

জিস্ট বলছে, ডেডলাইন হেলথকিটের ডাটা ব্যবহারের পাশাপাশি আপনার দৈনন্দিন জীবনের কিছু প্রশ্নের উত্তর বিশ্লেষণ করে মৃত্যুর সম্ভাব্য সময় বলবে। অর্থাত তার চাহিদা মতো বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর নিয়ে অ্যাপটি আপনাকে বলে দিতে পারবে, ‘আপনি আর ক’বছর, ক’মাস, ক’দিন, কয় ঘণ্টা, কয় মিনিট এবং কয় সেকেন্ড শ্বাস নিতে পারবেন’!
এছাড়া, অ্যাপলের আইওএস ৮.১ অপারেটিংয়ের নতুন নোটিফিকেশন সিস্টেমের মাধ্যমে এই অ্যাপটি প্রতিদিন আপনার স্বাস্থ্য সম্পর্কে নতুন নতুন তথ্য এবং নির্দেশনা দিতে থাকবে। 

যদিও প্রযুক্তি বিষয়ক প্রখ্যাত ব্লক গিজমোডো’র মতে, জিস্ট যে দাবি করছে সেটা পুরোপুরি সত্য হওয়ার মতো নয়! অর্থাৎ ডেডলাইন অ্যাপটি মানুষের মৃত্যুর সঠিক তারিখ বা সময় বলে দিতে পারবে না।

চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান আমেরিকান কেমিক্যাল সোসাইটি (এসিএস) মানুষের মৃত্যুর প্রক্রিয়া নিয়ে একটি ভিডিও বার্তা প্রকাশ করে। ভিডিটিতে চিকিৎসা বিজ্ঞানের আলোকে কীভাবে আপনার শরীর দুর্বল হয়ে যাবে, শরীরের বিভিন্ন অঙ্গ বিকল হয়ে পড়বে, কীভাবে রক্ত সঞ্চালন বন্ধ হয়ে যাবে এবং এরপর কীভাবে শরীরের কোষগুলো মারা যেতে থাকবে তা দেখানো হয়। মূলত এ ধরনের প্রক্রিয়া অনুসরণ করেই ‘ডেডলাইন’ অ্যাপ সম্ভাব্য মৃত্যুর তারিখ বলতে পারবে বলে জানিয়েছে জিস্ট এলএলসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া