adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাতাসে ভাসছে বনসাই

bonsai-3ডেস্ক রিপোর্ট : বনসাই জাপানের একটি প্রাচীন শিল্প, যা ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। বড় বড় বৃক্ষকে বিশেষ কায়দায় কেটেছেঁটে ছোট চারার আকারে ধরে রাখার জন্য অনেক ধৈর্য ও যত্নের প্রয়োজন। তারপরও যেনো একটা বনসাই আপনার ঘরে এনে দিতে পারে আভিজাত্য এবং প্রাচীন ঐতিহ্যের ছোঁয়া।

কিন্তু আপনি যদি প্রাচীনের পাশাপাশি আধুনিকতা আর অভিনবত্বও চান, তবে নিয়ে আসতে পারেন একটি ভাসমান বনসাই।

হয়তো ভাবছেন, বনসাই তো গাছ। গাছ আবার ভাসমান হয় কী করে? কিন্তু এ অসম্ভবকেই সম্ভব করে দেখিয়েছে জাপানের কিয়ুশুর একটি ছোট প্রতিষ্ঠান হোশিনচু। চৌম্বকবিদ্যা ব্যবহার করে ছোট ছোট বনসাইকে বাতাসে ভাসিয়ে রাখার পদ্ধতি উদ্ভাবন করেছে প্রতিষ্ঠানটি, যার নাম রাখা হয়েছে ‘এয়ার বনসাই’।

জেমস ক্যামেরনের ব্যবসাসফল হলিউড মুভি অ্যাভাটারে দেখা ভাসমান পাহাড় আর গাছগুলোরই যেনো ক্ষুদ্র রূপ এই এয়ার বনসাইগুলো।

সিরামিকের তৈরি বৈদ্যুতিক বেদির কয়েক ইঞ্চি ওপরে ছোট্ট ছোট্ট বনসাইগুলো ভেসে থাকে। বনসাইয়ের মূলের দিকে মাটি ও মসের পিণ্ডের মধ্যে থাকে শক্তিশালী চুম্বক। বেদিতেও বিদ্যুৎ প্রবাহের মাধ্যমে সমমেরু চুম্বক ব্যবস্থা তৈরি হয়।


মাপজোখ করে ততোটুকু শক্তির এবং সেই বিশেষ অবস্থানেই চৌম্বকশক্তি তৈরি করা হয় যাতে বনসাইটি দুই চুম্বকের বিকর্ষণে পড়ে না গিয়ে কতোখানি দূরে গিয়ে ভেসে থাকে।

এয়ার বনসাই এখন জাপানের বাজারের সীমানা ছাড়িয়ে অন্যান্য কিছু দেশেও পাওয়া যাচ্ছে। এছাড়াও বিক্রি হচ্ছে অনলাইনে।


ছোট সংস্করণগুলো দু’শো মার্কিন ডলারের মধ্যে পাওয়া যাচ্ছে। এর অনেকগুলোতেই ব্যবস্থা আছে নিজের পছন্দমতো গাছের বনসাই লাগানোর। তুলনামূলক বড় ভার্সনগুলো আপাতত শুধু জাপানেই পাওয়া যাবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া