adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাভারে যুবলীগ নেতা রানার পর বৌবাজার ঝিলেও যুবলীগ নেতা!

1429106502_62263_2ডেস্ক রিপোর্ট : প্রশাসনের চোখের সামনে রেলের জায়গা দখল করে বৌবাজার ঝিলের ঠিক মাঝখানে অবৈধভাবে গড়ে উঠেছিল এই বস্তিঘরগুলো। এক যুবলীগ নেতা প্রভাব খাটিয়ে রাতারাতি এই ঘরগুলো তৈরি করেছিল বলে অভিযোগ রয়েছে। এর আগে সাভারে যুবলীগ নেতা রানার বহুতল ভবন ধসে পড়ার ক্ষত কাটিয়ে উঠতে না উঠতেই বৌবাজার ঝিলে আরেকটি বিপর্যয় ঘটলো। সাভারের সেই রানা প্লাজা ধসে ঘটনার পর ভবন মালিক যুবলীগ নেতা রানা এখনো জেলে বন্দী। প্রশ্ন উঠেছে-টাকা কামাই করার এতো সহজ উপায় আর হতে পারে কি?বৌবাজার ঝিলেও যুবলীগ নেতা!

যুবলীগ নেতা মনির রেলওয়ের কতিপয় অসাধু কর্মকর্তাকে ম্যানেজ করে বাঁশদিয়ে কোন রকম ঠেকনা দিয়ে গড়ে তুলেছিল ১৬টি দোতলা টিনের বস্তিঘর। উপরে নিচে সব মিলিয়ে সেখানে বাস করতো ৩৬টি পরিবার। আসা যাওয়ার জন্য গড়ে তোলা হয় একটি বাঁশের সাঁকো।
ঝুঁকিপূর্ণভাবে এগুলো গড়ে তোলা হলেও এগুলো সংস্কারও হচ্ছিল না। স্থানীয়দের ধারণা নিচে ঠেকনা দেয়া বাঁশগুলো দুর্বল হয়ে বা পচে ধসে পড়েছে গোটা বাড়িটিই।
ধসে পড়ার পর মনে হচ্ছে এটি একটি একতলা টিনের ঘর। অর্থাত নিচের পুরো ১৬টি ঘরই এখন কঁচুরিপানা বোঝাই পানির নিচে। দুর্ঘটনার পর দমকলবাহিনীর সদস্যদের উদ্ধার কাজেও বিঘœ সৃষ্টি হচ্ছে। এখন নিচে ঠিক কতো জন মানুষ আটকা পড়েছে তা বোঝার উপায় নেই।বৌবাজার ঝিলেও যুবলীগ নেতা!

১৬ টি ঘরে ঠিক কত জন আটকা পড়ে থাকতে পারে তা এই মুহূর্তে বলা কঠিন। তবে সংখ্যাটা নেহায়েত কম হবে না। উদ্ধার কাজ সমাপ্ত হওয়ার  পরই বুঝা যাবে বিপর্যটা কতোটা ভয়াবহ।
বুধবার বিকাল ৩ টার সময় মনির চৌধুরী নামের এই দাপুটে লোকের দোতালা টিনের ঘরটি হঠাত দেবে যায়। স্থানীয় সূত্র জানায় পূর্ব হাজীপাড়ার বৌবাজারের ঝিলটি রেলওয়ের  জমি। ওই জমির উপরে স্থানীয় লোকজন অবৈধ প্রভাব খাটিয়ে প্রায় ৩৬ টি টিনের মাচাওয়ালা ঘর নির্মাণ করেন। ঘরগুলোতে নি¤œ আয়ের লোকজন বসবাস করতো।বৌবাজার ঝিলেও যুবলীগ নেতা!

বাঁেশর সাকোর সাহায্যে চলাচল করতো ঐ ঘরগুলোর বাসিন্দারা। খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকা মহানগর দক্ষিণের তথ্য ও গবেষণা বিষয়ক সস্পাদক মনির চৌধুরি বাংলাদেশ রেলওয়ের কোন প্রকার অনুমতি না নিয়েই ঘরগুলো নির্মাণ করে। তবে এলাকায় প্রচার আছে যুবলীগ নেতা রেলওয়ের কাছ থেকে লিজ নিয়ে ঘরগুলো তৈরি করে। স্থানীয়রা বলছেন, ঘরগুলো তৈরির সময়ই দুর্বল ছিল। ঝুঁকিপূর্ণ ছিল প্রথম থেকেই।
এ ব্যাপারে মতিঝিল অঞ্চলের উপ-কমিশনার মো. আনোয়ার হোসেন বলেন, ঘটনাটি তদন্ত ছাড়া কোন মন্তব্য করা ঠিক হবে না।
জানতে চাইলে দমকল বাহিনীর সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. এনায়েত হোসেন বলেন, আপাতত লাশ উদ্ধারের কাছ চলছে। তবে ঘটনার প্রাথমিক কারন  জানা এখনো পর্যন্ত সম্ভব হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া