adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এপিজে আব্দুল কালাম হিন্দু ছিলেন!

1438596891মোহাম্মদ আলী বোখারী, টরন্টো থেকে : বিতর্ক সৃষ্টি করা হচ্ছে ভারতের প্রয়াত রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামকে নিয়েও। আরএসএস বলছে আব্দুল কালাম হিন্দু ছিলেন। সংগঠনটির নেতাদের মধ্যে সামাজিক মিডিয়ায় ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের আকস্মিক প্রয়াণে ‘এ প্যাসেজ টু বিহার’ খ্যাত ‘দ্য বিহার টাইমস’-এ প্রকাশিত প্রভাবশালী স্টেটসম্যান পত্রিকার পাটনা প্রতিনিধি নলীন ভার্মা’র নিবন্ধ ‘বিলিভ ইট অর নট: কালাম ইজ এ হিন্দু, সেইজ আরএসএস’ বিতর্কের ঝড় তুলেছে।

পাশাপাশি তাতে যুক্ত হয়েছে ভারতের রাষ্ট্রপতি হিসেবে এপিজে আব্দুল কালামের নিয়োগ অর্জনের এক অজানা তথ্য। এতে তাকে গীতা পাঠক, নিরামিষভোজী, কৃষ্ণের ভক্ত এবং অগ্নি ও সূর্য পূজক চিত্রিত করে বলা হয়েছে- বিজেপি’র অটল বিহারী বাজপেয়ী সরকার ক্ষমতায় থাকাকালীন ২০০২ সালের ২৫ জুলাই তাকে রাষ্ট্রপতি পদে নিয়োগ দেয়। প্রেক্ষাপট বিবেচনায় ওই বছরের ফেব্রুয়ারি থেকে মার্চে গুজরাটে চলে মুসলিম বিরোধী দাঙ্গা এবং স্বভাবতই মুসলিমরা হয় ক্ষিপ্ত। আর তা প্রশমিত করতে শুরুতেই এই রাষ্ট্রপতির বক্তব্য ছিল- ‘মাই মিশন ওয়াজ নট টু লুক অ্যাট হোয়াট হ্যাড হেপেন্ড, নট টু লুক এট হোয়াট ওয়াজ হেপেনিং, বাট টু ফোকাস অন হোয়াট শুড বি ডান’। অর্থাৎ কী ঘটেছে বা ঘটছে তা আমার জানার লক্ষ্য নয়, বরং কী করা দরকার সেটার প্রতিই রয়েছে আমার আগ্রহ।


এরপর পর্যায়ক্রমিক ২০০৭ ও ২০১২ সালে বিজেপি তাকে আবারও রাষ্ট্রপতি পদে নিয়োগ দিতে চাইলে কংগ্রেসের বিরোধিতায় সম্ভব হয়ে ওঠেনি। একইভাবে ওই আলোচনায় উঠে এসেছে ভারতের দুই সাবেক মুসলিম রাষ্ট্রপতি যথাক্রমে জাকির হুসাইন ও ফখরুদ্দীন আলীসহ প্রধান বিচারপতি আজিজ মুবাশশির-এর কথা। ওই রাষ্ট্রপতিদ্বয় নাকি ছিলেন নেহেরুভক্ত এবং সমাজতান্ত্রিক ও নাস্তিক এবং প্রধান বিচারপতি ছিলেন শিয়া সম্প্রদায়ভুক্ত। তাই তাদের নিয়োগ কোনো ধর্মনিরপেক্ষ কিংবা উদারতার বহিঃপ্রকাশ হিসেবে ঘটেনি, বরং বিচক্ষণ রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় ঘটেছে এবং সে কারণে উল্লসিত হবারও কিছু নেই।


তবে নলীন ভার্মা’র ওই নিবন্ধের সূচনায় বলা হয়েছে- ‘প্রেসিডেন্ট এপিজে আব্দুল কালাম রিডস দ্য গীতা অ্যান্ড ট্রিটস দ্য কান্ট্রি এজ হিজ মাদার, সো হি ইজ এ হিন্দু’। অর্থাৎ তিনি গীতা পাঠ করেন এবং দেশ তার কাছে মাতৃতুল্য, তাই তিনি হিন্দু।

এতে পর্যায়ক্রমিক আরো বলা হয় ওই মন্ত্রটাই আরএসএস তাদের তরুণ ক্যাডারদের প্রাতঃকালীন সম্মিলনে শিখিয়ে থাকে। সেটা নিবন্ধকার নিজেই প্রত্যক্ষ করেছেন। একজন আরএসএস শিক্ষক তার স্বেচ্ছাসেবীদের উদ্দেশ্য করে বলছেন- ‘প্রেসিডেন্ট একজন হিন্দু, গীতার প্রতি তার ভালবাসা দেশপ্রেম থেকেই উৎসারিত’। সে সময় ১২-১৫ বছর বয়সী এই কিশোরেরা সূর্য দেবতার প্রার্থনা, শারীরিক কসরত এবং দেশপ্রেমের দীক্ষা ধারণে নিমগ্ন ছিল। দেশপ্রেমের অনুভূতি জাগাতে রাজ্যে সেটা সকাল সাড়ে ৫টায় ঘটে। কেন্দ্রীয় বিহার ও ঝাড়খন্ডের আরএসএস সদর দপ্তর পাটনার রাজেন্দ্র নগরের বিজয় নিকেতনে এ সম্মিলনটি হয়।


এরপরই ওই নিবন্ধে আরএসএস কেন ডক্টর কালামকে একজন হিন্দু আখ্যায়িত করেছে, তার যৌক্তিক বক্তব্য তুলে ধরা হয়। এক্ষেত্রে আরএসএস শিক্ষা প্রচারক রাজেসের প্রশ্ন হচ্ছে- ‘রাষ্ট্রের প্রথম নাগরিককে হিন্দু বলায় দোষের কী আছে’? তার স্বগতোক্তি- হিন্দু শব্দের সঙ্গে ধর্ম ও জাত-পাতের কোনো সম্পর্ক নেই। সরাসরি তার ভাষ্যানুযায়ী- ‘অল দোজ হু আর পেট্রিয়টস অ্যান্ড ট্রিট ইন্ডিয়া এজ দেয়ার মাদার আর হিন্দুজ’। অর্থাৎ যারা দেশপ্রেমী এবং ভারতকে মায়ের পরিচর্যায় দেখে তারা সকলেই হিন্দু। কিন্তু ড. কালাম কোরআন পড়েন এবং নামাজ আদায় করেন, এমন প্রশ্নের জবাবেও তার উত্তর হচ্ছে- ‘তাতে কিছু যায় আসে না; হিন্দু হলেও তাতে কোনো বাধা নেই’। তার যুক্তি হচ্ছে- আপনি যে কোনো ধর্মগ্রন্থ পাঠ বা উপাসনা পদ্ধতি অনুসরণ করতে পারেন, কিন্তু আপনি যখন গীতা পাঠসহ দেশকে মাতৃতুল্য পরিচর্যায় দেখবেন, তখনই আপনি হিন্দু।


ওই নিবন্ধের শেষে এই শিক্ষা প্রচারক আরো নিশ্চিত করেছেন যে, বিহারের দরভাঙ্গা, মোজাফফরপুরসহ অপরাপর আরএসএস শিক্ষায়তনের দীক্ষাটি হচ্ছে- ‘প্রেসিডেন্ট কালাম ইজ এ হিন্দু’। এটা এমন নয় যে পাটনায় যা শিক্ষা দেওয়া হয়, তা দরভাঙ্গা কিংবা অন্যত্র ভিন্ন। মূলতঃ এই সকল শিক্ষায়তনের সম্মিলনগুলো প্রভাবশালী মধ্যবিত্ত পরিবার সদস্যরা পরিচালনা করে থাকেন। কিন্তু স্বল্প সংখ্যক কিশোরেরা এই পরিবারগুলো থেকে যোগ দেয়। শুধুমাত্র পড়াশোনা পরিচালনায় অক্ষম পরিবারের দরিদ্র কিশোরেরাই তাতে অধিক সংখ্যায় যোগ দিয়ে থাকে।

সূত্র- আমাদের সময় ডট কম

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া