adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে গণহত্যা : অন্তত ১,০০০ স্বাধীনতাকামী নিহত

 ইউক্রেনে গণহত্যা: অন্তত ১,০০০ স্বাধীনতাকামী নিহত আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের সরকারি সেনাদের হাতে এক হাজার স্বাধীনতাকামী নিহত হয়েছে বলে খবর এসেছে। দেশটির প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো সেদেশের রুশপন্থী স্বাধীনতাকামীদের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার হুমকি দেয়ার পর এই খবর প্রকাশিত হল।
ইউক্রেনের জঙ্গি বিমানগুলো আমেরিকার সহায়তা নিয়ে দোনেস্কে হামলা চালিয়েছে বলে খবর এসেছে। কিয়েভের কর্মকর্তাদের বরাত দিয়ে ইরানের প্রেস টিভি জানিয়েছে, এইসব বোমা হামলায় অন্তত এক হাজার ব্যক্তি নিহত হয়েছে। নিউজউইক নিহতের সংখ্যা ৫০০ জন বলে জানিয়েছে।
ইউক্রেনের স্বাধীনতাকামীরা এ ব্যাপারে এখনও কোনো প্রতিক্রিয়া দেখায়নি। প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো সরকারি সেনাদের অবস্থানে বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলার ব্যাপারে প্রতিক্রিয়া দেখিয়ে বলেছিলেন, ওই হামলায় নিহত প্রত্যেক সরকারি সেনার পক্ষ থেকে প্রতিশোধ হিসেবে ১০ জন স্বাধীনতাকামীকে হত্যা করা হবে। স্বাধীনতাকামীদের ওই হামলায় ৩০ জন সরকারি সেনা নিহত হয়েছিল।
ইউক্রেনের সরকারি সেনাদের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের পাইলটরা ৫০০স্বাধীনতাকামীকে হত্যা এবং তাদের অস্ত্রশস্ত্র ধ্বংস করেছে। এ ছাড়াও সরকারি সেনারা দোনেস্ক শহরের উত্তরে প্রোয়ারেস্ক ঘাঁটির কাছে বিমান হামলা চালিয়ে প্রায় ৫০০ সশস্ত্র বিদ্রোহীকে হত্যা করেছে বলে ওই মুখপাত্র জানান। এ হামলায় অন্তত ত্রিশ জন বেসামরিক নাগরিকও প্রাণ হারায় বলে তিনি জানান। 
এর আগে দোনেস্কে ইউক্রেনের সরকারি সেনাদের একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয় বলে খবর এসেছে। স্বাধীনতাকামীদের বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে ওই হেলিকপ্টারটি ধ্বংস হয় বলে সংবাদসূত্রগুলো জানিয়েছে। স্বাধীনতাকামীরা সরকারি সেনাদের একটি সুখোই-২৫ জঙ্গি বিমানও ভূপাতিত করেছে বলেও শনিবারে খবর এসেছে।  
পেত্রো পোরোশেঙ্কো ইউক্রেনে পাশ্চাত্যপন্থীদের দ্বিতীয় অরেঞ্জ অভ্যুত্থানের পর প্রেসিডেন্ট নির্বাচিত হন। মার্কিন মদদপুষ্ট এই অভ্যুত্থানের পর থেকেই দেশটিতে বিচ্ছিন্নতা ও গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া