adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেই ‘ইমাম মাহদী’ লুৎফর রহমান

image_68507_0ঢাকা: গোপীবাগে খুন হওয়া লুৎফর রহমান ফারুক হলেন সেই ব্যক্তি যিনি নিজেকে ইমাম মাহদী দাবি করে এর আগে কমপক্ষে তিনবার গ্রেপ্তার হয়েছিলেন এবং জেলও খেটেছিলেন। ইসলামের নামে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ তার বিরুদ্ধে শাহবাগ থানায় মামলাও আছে।

ওয়াড়ি বিভাগের এডিসি মেহেদী হাসান বাংলামেইলকে বলেন, ‘আমরাও বিষয়টি জেনেছি। নিজেকে ইমাম মাহদী দাবি করা সেই লুৎফর রহমান কি না আর একারণেই তাকে খুন করা হয়েছে কি না এ বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। আর আলামত ও স্থানীয়দের তথ্য অনুযায়ী তিনি সেই ব্যক্তি বলেই ধারণা হচ্ছে।’

তিনি জানান, হত্যা সময় অন্য কক্ষে আটক রাখা নারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, খুনিরা পুলিশের তাড়া খেয়ে আশ্রয় চান। তারপর তারা লুৎফর রহমানের ইমামতিতেই মাগরিবের নামাজ আদায় করেন। এরপর লুৎফর রহমানের সঙ্গে তাদের বাহাস (ধর্মীয় বিতর্ক) হয়। সাড়ে ৬টার দিকে তাদের মুড়ি মাখানো খেতে দেয়া হয়। এ নারীরা ওই লোকদের কাছে ধারালো অস্ত্র দেখেছে বলেও দাবি করছে।

পুলিশের একজন উপপরিদর্শক (এসআই) জানান, এই লুৎফর রহমানকে এর আগে গোয়েন্দা পুলিশ (ডিবি) দুইবার আটক করেছিল। যাত্রবাড়ীতে থাকার সময় প্রথম আটক হন তিনি। তিনি নিজেকে ‘ইমাম মাহদী’ দাবি করেন। গোপীবাগে খুন হওয়া লুৎফর রহমান ফারুক সেই ব্যক্তিই। পরিবারের সদস্যদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এমনটাই ধারণা করছে পুলিশ।

ইমাম মাহদী বলে দাবি করা লুৎফর রহমানকে এর আগে ২০১১ সালের ১৪ অক্টোবরে গ্রেপ্তার করে মহানগর গোয়েন্দা পুলিশ। পাঁচ সহযোগীসহ ১৮ গোপীবাগের ১নং লেনের বাসা থেকে সহযোগীসহ গ্রেপ্তার হন তিনি।

নিজেকে হযরত ইমাম মাহদী (আ.), আবার ইমাম মাহদীকে (আ.) নবী দাবি করে তার প্রধান সেনাপতি হিসেবে পরিচয় দেয়া, ইসলামের অপব্যাখ্যা দিয়ে ধর্মপ্রাণ মোসলমানদের বিভ্রান্ত করা, দিনে পাঁচ ওয়াক্ত নামাজের পরিবর্তে দুই ওয়াক্ত নামাজ, নতুন কালেমা ‘আব্বা আল্লাহ ইমাম মাহদি হুজ্জাতুল্লা’ প্রচার ইত্যাদি অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বিভিন্ন ইসলামী সংগঠন তার বিরুদ্ধে নানা সময় সাধারণ ডায়েরি (জিডি) করেছে।

ডিবি পুলিশের তথ্য অনুযায়ী, এসব কর্মকাণ্ডের জন্য লুৎফর রহমান তার গ্রামের বাড়ি টাঙ্গাইলের ভূয়াপুর থেকে লোকজনের তাড়া খেয়ে ঢাকায় চলে আসেন। এরপর ২০০৭ সালে সূত্রাপুর এলাকায় একই কর্মকাণ্ডের জন্য তার বিরুদ্ধে মামলা হয়। তখন বেশ কিছুদিন জেল খাটেন তিনি। জেল থেকে বেরিয়ে যাত্রাবাড়ী এলাকায় আস্তানা গড়ে একই কর্মকাণ্ড চালাতে থাকেন। পরে এলাকার লোকজন তাকে গণধোলাই দিয়ে বের করে দেন। এরপর তিনি গোপীবাগে একই কর্মকাণ্ড শুরু করেন। অভিযোগ পেয়ে ২০১১ সালের ১৪ অক্টোবর ডিবি পুলিশ তাকে গ্রেপ্তার করে।

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানায় তার নামে ২০০৯ সালে শাহাবাগ থানায় একটি মামলা দায়ের করা হয়।

জানা যায়, টাঙ্গাইল থেকে ঢাকায় এসে প্রথমে সূত্রাপুরের ধূপখোলা মাঠের পাশে আখড়া গড়েন লুৎফর রহমান। ২০০৭ সালের ৩০ জুলাই একটি জাতীয় দৈনিকে তাকে নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়। এরপরের দিন ৩১ জুলাই তাকে আটক করা হয়। পরে মুচলেকা দিয়ে তিনি মুক্তি পান।

উল্লেখ্য, ইসলাম ধর্ম মতে, ইমাম মাহদী হচ্ছেন সেই ব্যক্তি যিনি পৃথিবী যখন নৈরাজ্য ও অনাচারে ভরে যাবে তখন জন্ম নেবেন। মানুষকে সৎপথের দিকে আহ্বান করবেন এবং সব মানুষকে ঐক্যবদ্ধ করতে নেতৃত্ব দিবেন। কেয়ামতের আগে যখন হযরত ঈসা (আ.) দ্বিতীয়বার পৃথিবীতে আসবেন তখন একমাত্র ইমাম মাহদীই তাকে চিনতে পারবেন। আরবি নাম ‘ইমাম মাহদী’ অর্থ ‘হেদায়েতপ্রাপ্ত নেতা’।

তবে শিয়া মতাবলম্বীদের মতে, তাদের ১২ ইমামের শেষ ইমাম হচ্ছেন ইমাম মাহদী। নবীর বংশধরদের মধ্যে আসা পর্যায়ক্রমে ১১ ইমাম ইতিমধ্যে গত হয়েছেন। এখন মুক্তির জন্য ইমাম মাহদীর জন্য শেষ প্রতীক্ষা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া