adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দিন রাতের চারদিনের টেস্ট যে নিয়মে হবে

Lights illuminate the Adelaide Oval as the sun sets during the first night session of the cricket test between Australia and New Zealand in Adelaide, Friday, Nov. 27, 2015. This match is the sport's first ever day-night test and the use of the “experimental” pink leather ball replacing the standard-issue red for the first time in a format that dates back to the 1870s. (AP Photo/Rick Rycroft) স্পাের্টস ডেস্ক : চারদিনের দিন-রাত টেস্ট আয়োজন করতে চলেছে ক্রিকেট সাউথ আফ্রিকা। মঙ্গলবার থেকে শুরু হবে দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে এই টেস্ট ম্যাচ। একগুচ্ছ নতুন নিয়মে খেলা হবে এই ম্যাচ। পরীক্ষামূলকভাবে আয়োজন করা এই টেস্ট ম্যাচ কেমন হয়, তার দিকে তাকিয়ে আছে ক্রিকেট দুনিয়া।

আইসিসি সূত্রে খবর, পোর্ট এলিজাবেথে এই ম্যাচ শুরু হবে স্থানীয় সময় অনুযায়ী দুপুর দেড়টা থেকে। ৬ ঘণ্টার বদলে প্রতিদিন সাড়ে ৬ ঘণ্টা করে খেলা হবে। পাঁচদিনের টেস্টে প্রতিদিন ৯০ ওভার করে খেলা হলেও, চারদিনের টেস্টে রোজ ৯৮ ওভার করে খেলা হবে। প্রথম দুই সেশনে ২ ঘণ্টা ১৫ মিনিট করে খেলা হবে। প্রথম সেশনের পর মধ্যাহ্নভোজের বিরতির বদলে ২০ মিনিটের চা-পানের বিরতি হবে। দ্বিতীয় সেশনের পর ৪০ মিনিটের নৈশভোজের বিরতি হবে। কোনও কারণে খেলার সময় নষ্ট হলে পরের দিন বাড়তি সময় খেলা হবে না। প্রথম ইনিংসে ব্যাট করা দল ১৫০ রানে এগিয়ে থাকলেই ফলো-অন করাতে পারবে।

১৯৭২-৭৩ মৌসুম পর্যন্ত টেস্ট ম্যাচের নির্দিষ্ট কোনও দিন ছিল না। ৬ থেকে শুরু করে ৩ পর্যন্ত যে কোনও দিনের ম্যাচ হত। টাইমলেস টেস্ট ম্যাচও হয়েছে। ১৯৩৮-৩৯ মৌসুমে ডারবানে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যে শেষ টাইমলেস টেস্ট ম্যাচ হয়েছিল। ১০ দিন ধরে খেলা হয়েছিল। তার মধ্যে বৃষ্টির জন্য একদিনের খেলা ভেস্তে গিয়েছিল। ইংল্যান্ডের ক্রিকেটারদের দেশে ফেরার জাহাজ ধরার ছিল বলে ১০ দিনের পর ম্যাচ ড্র বলে ঘোষণা করা হয়। ১৯৭২-৭৩ মৌসুম থেকে পাঁচদিনের টেস্ট ম্যাচই হচ্ছে। শুধু ২০০৫-০৬ মরসুমে অস্ট্রেলিয়া ও বিশ্ব একাদশ ৬ দিনের একটি টেস্ট ম্যাচ খেলেছিল। এখনও পর্যন্ত সাতটি দিন-রাতের টেস্ট ম্যাচ। প্রথম ম্যাচটি হয়েছিল দক্ষিণ আফ্রিকাতেই।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া