adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেনমার্কের শরণার্থী শিবির থেকে ফুটবলার হয়ে ওঠা নাদিয়া নাদিম

স্পোর্টস ডেস্ক : আফগানিস্তানের হেরাত শহরে জন্ম নাদিয়া নাদিমের। তার বাবা ছিলেন আফগান সেনাবাহিনীর সদস্য, কিন্তু তালেবানের হাতে ধরা পরার পর হত্যা করা তাকে। এর পরই জীবনে নেমে আসে দুঃখ-দুর্দশা। জীবনের তাগিদে পুরো পরিবার ট্রাকে চেপে পাড়ি জমান ডেনমার্কে। আশ্রয় পান সেখানকার শরণার্থী শিবিরে।
বিশ্বের প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বসে নাদিয়া নাদিমের ফুটবলার ওঠে ওঠার পেছনে এমনই গল্প উঠে এসেছে। এই ম্যাগাজিনের মোস্ট পাওয়ারফুল ওমেন ইন ইন্টারন্যাশনাল স্পোর্টসের তালিকায় উঠে এসেছে নাদিয়া নাদিমের নাম।

নাদিয়া নাদিমের পরিবার ডেনমার্কের শরণার্থী শিবিরে থাকার সময়ই ফুটবল ক্যারিয়ার শুরু করে। শুরুতে বি৫২ আলবোর্গ এবং এরপর টিম ভিবর্গের হয়ে খেলেন। এরপর সেখান থেকে তিনি পাড়ি জমান স্কাই ব্লু এফসিতে। এরপরের গন্তব্য ছিল পিএসজি। সেখান থেকে সর্বশেষ রেসিং লুইসভিলে এফসি। ২০১৮ সালে ম্যানসিটিতেও খেলেছেন তিনি।
২০০৯ সালে নাদিয়ার ডেনমার্ক জাতীয় দলের হয়ে অভিষেক ঘটে। এরপর খেলেছেন ৯৮টি ম্যাচ। গোলও করেছেন ৩৮টি। নাদিয়া নাদিমের এখন স্বপ্ন হলো, ডেনমার্কের হয়ে শততম ম্যাচ খেলা। এ বছরই সম্ভবত স্বপ্ন পূরণ হবে তার। নাদিয়ার বর্তমান বয়স ৩৩ বছর। কিন্তু তিনি এখনই খেলা থামিয়ে দিতে চান না। এগিয়ে যেতে চান আরো অনেক দূর।
নাদিয়া শুধু একজন ফুটবলারই নন, একজন ডাক্তারও। তিনি একজন মেডিকেল সার্জন। খেলার পাশাপাশি তিনি এই ডিগ্রি অর্জন করেছেন। কথা বলতে পারেন মোট ১১টি ভাষায়। যে কারণে ফোর্বসের মোস্ট পাওয়ারফুল ওমেন ইন ইন্টারন্যাশনাল স্পোর্টসের তালিকায় উঠে আসে তার নাম। – আরটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া