adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেরণার বাতিঘর আবদুল গাফ্ফার চৌধুরী

chowdhory-1418321226ডেস্ক রিপোর্ট : আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।
বায়ান্নর ভাষা আন্দোলনের বীর শহীদদের ভোলা যায় না। তেমনি ভোলা যায় না এই গানটি। বিশ্ব-বাঙালি কালজয়ী এই গানের জন্য এর স্রষ্টাকে স্মরণ করবে। গানটি যতবার পৃথিবীর যেখানেই গাওয়া হবে, তিনিও ততবার উচ্চারিত হবেন।  আর এ কারণেই তিনি জীবন্ত কিংবদন্তি। হ্যাঁ, প্রিয় পাঠক, তিনি আর কেউ নন, তিনি আবদুল গাফ্ফার চৌধুরী। আজ ১২ ডিসেম্বর তাঁর ৮০তম জন্মদিন।
 আবদুল গাফ্ফার চৌধুরী বহুমাত্রিক ব্যক্তিত্ব। তিনি একাধারে কবি, সাহিত্যিক, কলামিস্ট, সম্পাদক, নাট্যকার, গীতিকার এবং চলচ্চিত্র নির্মাতা। প্রবাসে থেকেও পাঠকপ্রিয় লেখক তিনি। দেশি-বিদেশি বিভিন্ন পত্রিকায় নিয়মিত প্রকাশিত হচ্ছে তার লেখা। অত্যন্ত সাবলীল ভাষায় তিনি বয়ান করেন সমসাময়িক চারপাশের নানা বিষয়। চতুর্থ শ্রেণিতে পড়ার সময় থেকেই তিনি লিখতে শুরু করেন। এখনও লিখছেন নিরলসভাবে। তিনি অত্যন্ত পাঠকপ্রিয় কলামিস্ট। এখানেও তিনি স্বকীয় উজ্জ্বলতায় ভাস্বর। বৈচিত্যময় তার জীবন ইতিহাস।
 আবদুল গাফ্ফার চৌধুরী ১৯৩৪ সালের ১২ ডিসেম্বর বরিশাল জেলার উলানিয়া গ্রামে চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবা হাজী ওয়াহিদ রেজা চৌধুরী ও মা জহুরা খাতুন। তারা তিন ভাই, পাঁচ বোন। তার শিক্ষাজীবন শুরু হয় স্থানীয় মাদ্রাসায়। উলানিয়া জুনিয়র মাদ্রাসায় ক্লাস সিক্স পর্যন্ত লেখাপড়া করে তিনি হাইস্কুলে ভর্তি হন। ১৯৫০ সালে ম্যাট্রিক পাস করেন। পরে ভর্তি হন ঢাকা কলেজে। ১৯৫৩ সালে তিনি ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৮ সালে অনার্স সম্পন্ন করেন।
বলা যায় কর্মজীবনের শুরু থেকেই তিনি পত্রিকার সঙ্গে যুক্ত। ১৯৪৭ সালে কিছুদিন কাজ করেছেন স্থানীয় পত্রিকায়। এরপর ১৯৫১ সালে ‘দৈনিক সংবাদ’ প্রকাশিত হলে তিনি সেখানে অনুবাদকের কাজ নেন। ১৯৫৩ সালে মোহাম্মদ নাসির উদ্দিনের মাসিক ‘সওগাত’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক নিযুক্ত হন। ১৯৫৬ সালে ‘দৈনিক ইত্তেফাক’-এর সহকারী সম্পাদক নিযুক্ত হন। এ বছরই তিনি প্যারামাউন্ট প্রেসের সাহিত্য পত্রিকা ‘মেঘনা’র সম্পাদকের দায়িত্ব নেন।  এরপর তোফাজ্জল হোসেন মানিক মিয়ার রাজনৈতিক পত্রিকা দচাবুকদ-এর সম্পাদক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। যদিও সামরিক শাসন চালু হলে সেটা বন্ধ হয়ে যায়। এরপর তিনি মাওলানা আকরম খাঁদর দদৈনিক আজাদদ-এ সহকারী সম্পাদক পদে যোগ দেন।
১৯৬৪ সালে আবদুল গাফ্ফার চৌধুরী সাংবাদিকতা ছেড়ে ব্যবসায় মনোযোগী হন। এ সময় তিনি ‘অনুপম মুদ্রণ’ নামে একটি ছাপাখানা প্রতিষ্ঠা করেন। দুদবছর পরই আবার ফিরে আসেন সাংবাদিকতায়। ১৯৬৭ সালে আবার তিনি ‘দৈনিক আজাদদ-এ ফিরে যান সহকারী সম্পাদক হিসেবে। ১৯৬৯ সালে আবারও যোগ দেন ‘দৈনিক ইত্তেফাক’-এ। অবজারভার গ্রুপের ‘দৈনিক পূর্বদেশদ-এ তিনি কিছুকাল সাংবাদিকতা করেছেন।
স্বাধীনতার পর তার স্ত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসা করাতে ১৯৭৪ সালের অক্টোবর মাসে লন্ডনের উদ্দেশ্যে পাড়ি জমান। এরপর থেকেই শুরু হয় আবদুল গাফ্ফার চৌধুরীর প্রবাস জীবন। বিলেত যাওয়ার পর প্রথম দিকে তিনি বিভিন্ন গ্রোসারি দোকানে কাজ করেন। কিন্তু সাংবাদিকতার প্রতি তার ভালোবাসা অটুট ছিল। যে কারণে সেখানে বিভিন্ন বাংলা প্রত্রিকার সঙ্গে জড়িয়ে পড়েন তিনি। প্রবাসে বসেই ১৯৮৭ সালের সেপ্টেম্বর মাসে দনতুন দিনদ পত্রিকা প্রকাশ করেন। প্রবাসে বসে এখনও তিনি বাংলাদেশের বিভিন্ন  পত্রিকায় নিয়মিত লিখছেন।
 আবদুল গাফ্ফার চৌধুরী সাহিত্যিক হিসেবে যাত্রা শুরু করেন ‘চন্দ্রদ্বীপের উপাখ্যান’ দিয়ে। এই উপন্যাসটি পাঠকপ্রিয়তা অর্জন করে। এরপর একে একে প্রকাশিত হতে থাকে ‘শেষ রজনীর চাঁদ’, ‘নাম না জানা ভোর’,  ‘ছায়াসঙ্গিনী’, ‘নীলভোর’সহ আলোচিত আরো কয়েকটি উপন্যাস। লিখেছেন দশটির মতো রাজনৈতিক নিবন্ধের বই। স্মৃতিকথাও লিখেছেন। বঙ্গবন্ধুর হত্যাকে উপজীব্য করে লিখেছেন ‘ইতিহাসের রক্ত পলাশ’।  ছোটগল্পও লিখেছেন তিনি। তিনি কয়েকটি পূর্ণাঙ্গ নাটক লিখেছেন। সেগুলো হলো ‘পলাশী থেকে বাংলাদেশ’, ‘একজন তাহমিনা ও রক্তাক্ত আগস্ট’। তরুণ বয়সে প্রচুর কবিতা লিখেছেন। তার প্রখ্যাত কবিতা সংগ্রহ ‘সময়ের ঘড়ি’। দ্বিতীয় মহাযুদ্ধকালীন গ্রাম বাংলার চিত্র নিয়ে লেখা তার প্রথম প্রকাশিত গল্পের নাম ‘স্বাক্ষর’। এটি ১৯৪৯ সালে মাসিক ‘সওগাত’ পত্রিকায় প্রকাশিত হয়। আবদুল গাফ্ফার চৌধুরী ছিলেন সাপ্তাহিক ‘সোনার বাংলা’র নিয়মিত গল্প লেখক। তার প্রথম গল্পগ্রন্থ ‘কৃষ্ণপক্ষ’ প্রকাশিত হয় ১৯৫৮ সালে।
পেশায় সাংবাদিক হলেও আবদুল গাফ্ফার চৌধুরী ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। পরবর্তীকালে সক্রিয়ভাবে রাজনীতির সঙ্গে জড়িত না থাকলেও প্রগতিশীল জাতীয়তাবাদী ধারার রাজনীতির সঙ্গে সব সময়ই ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছেন। কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন অসংখ্য পুরস্কার। ১৯৬৩ সালে ইউনেস্কো পুরস্কার, বাংলা একাডেমি পদক, একুশে পদক, শেরেবাংলা পদক, বঙ্গবন্ধু পদকসহ নানা পুরস্কারে তিনি বিভিন্ন সময় ভূষিত হয়েছেন। সাংবাদিকতায় যেমন তার অবদান রয়েছে, তেমনি  সাহিত্যিক হিসেবেও তিনি খ্যাতিমান হয়েছেন। দেশে-বিদেশে অসংখ্য প্রতিষ্ঠান তাকে সংবর্ধনা দিয়েছে, সম্মান জানিয়েছে। ৮০তম জন্মদিনে বিজয়ের মাসে এই বরেণ্য লেখকের প্রতি রইল লাল সবুজের শুভেচ্ছা এবং শ্রদ্ধা। আর-বি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া