adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রাজস্ব আদায় বাড়াতে বোর্ডকে (এনবিআর) আরও উদ্যমী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপাের্ট: অভ্যন্তরীণ খাত থেকে রাজস্ব আদায় বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আরও উদ্যমী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৫ ফেব্রুয়ারি) ‘রাজস্ব সম্মেলন’ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, রাশিয়া ও ইউক্রেনে চলমান সংঘাত বাংলাদেশের অর্থনীতিতেও বিরূপ প্রভাব পড়েছে। এ প্রেক্ষাপটে অভ্যন্তরীণ খাত থেকে রাজস্ব আদায় বাড়াতে জাতীয় রাজস্ব বোর্ডকে আরও উদ্যমী হয়ে কাজ করতে হবে। সরকার রাজস্ব আয় দিয়েই উন্নয়ন কার্যক্রম ও সেবা প্রদানের ব্যয় নির্বাহ করে থাকে। অভ্যন্তরীণ রাজস্ব ব্যবস্থা সুসংহত করার মাধ্যমে অর্থনীতির চাকা সচল রাখার পাশাপাশি সরকারি ব্যয় নির্বাহ ও অর্থনৈতিক কর্মকাণ্ডে গতিশীলতা আনতে এনবিআরের গুরুত্ব অনেক বেশি।

তিনি বলেন, ‘রাজস্ব সম্মেলন’ জাতীয় রাজস্ব বোর্ডের একটি চমৎকার উদ্যোগ। এটি একটি ব্যতিক্রমী প্রয়াস। সম্মেলনের মাধ্যমে রাজস্ব আহরণে আয়কর, কাস্টমস ও ভ্যাট বিভাগের কর্মকর্তাদের মধ্যে পারস্পরিক মতবিনিময় এবং সহযোগিতা সম্প্রসারণের ক্ষেত্র বাড়বে। কর আহরণে গুরুত্বপূর্ণ বিষয় ও চ্যালেঞ্জগুলো ফুটে উঠবে। একইসঙ্গে তা উত্তরণে সংশ্লিষ্টরা সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করবে।

প্রধানমন্ত্রী বলেন, জনবান্ধব রাজস্ব প্রশাসন গড়তে সরকার কাজ করছে। প্রয়োজনীয় পেশাগত প্রশিক্ষণের মাধ্যমে তথ্য-প্রযুক্তিনির্ভর, দক্ষ ও জনবান্ধব রাজস্ব প্রশাসন গড়ে তুলতে বর্তমান সরকার কাজ করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া