adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ নভেম্বর খালেদার লিভ টু আপিলের শুনানি

khaleda 2 খালেদা জিয়া খালেদার লিভ টু আপিলের শুনানি ৬ নভেম্বরনিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ আদেশের বিরুদ্ধে বেগম খালেদা জিয়ার লিভ টু আপিলের (আপিলের অনুমতি চেয়ে করা আবেদন) শুনানি ৬ নভ্ম্বের ধার্য করেছেন আদালত।
প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। দুদকের আবেদন প্রেক্ষিতে আদালত এ দিন ধার্য করেন। এর আগে গত ১৪ নভেম্বর চেম্বার বিচারপতি আব্দুল ওয়াহ্হাব মিয়া ২৭ নভেম্বর দিন ধার্য করেছিলেন।
তার পর আরেক চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছে দুদক ২৭ নভ্ম্বেরের পরিবর্তে দিন এগিয়ে আনার আবেদন করেন। হাসান ফয়েজ সিদ্দিকী দিন নির্ধারণ না করে বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।
গত বৃহস্পতিবার শুনানি শেষে দিন নির্ধারণের জন্য রোববার তারিখ ধার্য করেন আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ১৯ মার্চ খালেদা জিয়াসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদেশ দেন বিচারক বাসুদেব রায়। এ অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। পরে গত ২৩ এপ্রিল হাইকোর্ট ওই আবেদন খারিজ করে দেয়ায় তিনি গত ৬ জুলাই লিভ টু আপিল আবেদন করেন।
জিয়া অরফানেজ ট্রাস্টের নামে দুর্নীতির অভিযোগে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়। এ মামলায় বেগম খালেদা জিয়া ছাড়া অপর আসামিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান।
এ মামলার আসামি তারেক রহমান রয়েছেন দেশের বাইরে, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ রয়েছেন জামিনে। তবে শরফুদ্দিন আহমেদ আদালতে হাজির না থাকায় ১৯ মার্চ তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত। অপর দুই আসামি ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক রয়েছেন। মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক হারুনুর রশিদ। খালেদা জিয়া, তারেক রহমানসহ অপর চারজনকে অভিযুক্ত করে ২০০৯ সালের ৫ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া