adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানে মানবিক সংকট মোকাবিলায় সাহায্য সংস্থাগুলোই যথেষ্ট নয় : রেড ক্রস

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে ভয়াবহ মানবিক সংকট এড়াতে হলে সাহায্য গোষ্ঠী বা দাতব্য সংস্থাগুলোর পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কেও এগিয়ে আসতে হবে। কেবল সাহায্য গোষ্ঠীগুলোর পক্ষে এ সংকট প্রতিরোধ করা সম্ভব নয় বলে জানিয়েছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা। এ কারণে বিষয়টি নিয়ে আফগানিস্তানের নতুন তালেবান শাসকদের সঙ্গে সম্পৃক্ত থাকতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে রেড ক্রস। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

পশ্চিমা-সমর্থিত সরকারের পতন এবং গত আগস্টে তালেবানের ক্ষমতায় ফিরে আসার কারণে রাতারাতি কয়েশ কোটি ডলারের বৈদেশিক সহায়তা হারানোয় সংকটের মুখে পড়েছে আফগানিস্তান।

এরই মধ্যে আফগানিস্তানে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রসের (আইসিআরসি) তৎপরতা বাড়ানো হয়েছে বলে জানান সংস্থাটির মহাপরিচালক রবার্ট মার্ডিনি। পাশাপাশি অন্যান্য সংস্থাগুলোও একইভাবে এগিয়ে এসেছে বলে জানান তিনি।

আন্তর্জাতিক সম্প্রদায় এখন পর্যন্ত তালেবানদের সঙ্গে সম্পৃক্ততার ব্যাপারে সতর্ক পন্থা অবলম্বন করছে। কিন্তু, আফগানিস্তানে মৌলিক সেবা প্রদানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন গুরুত্বপূর্ণ বলে মনে করেন রেড ক্রসের মহাপরিচালক রবার্ট মার্ডিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া