adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দৈনিক ৫ হাজার টন বর্জ্য নিয়ে অসহায় ডিসিসি

dirt {focus_keyword} দৈনিক ৫ হাজার টন বর্জ্য নিয়ে অসহায় ডিসিসি dirtডেস্ক রিপোর্ট : প্রায় এক কোটি ৭০ লাখ মানুষের আবাসস্থল রাজধানী ঢাকা। ঢাকার দুই সিটি করপোরেশনের হিসাব মতে, এখানে প্রতিদিন ৫ হাজার টনেরও বেশি বর্জ্য উতপাদন হয়। এর মধ্যে গৃহস্থালীর বর্জ্য ছাড়াও রয়েছে কারখানা, বাজার ও চিকিতসা বর্জ্য। এগুলো অপসারণের দায়িত্ব সিটি করপোরেশনের। কিন্তু জনবল সঙ্কট ও ডাস্টবিন স্থাপনের জায়গা দখল হয়ে যাওয়াসহ নানা অব্যবস্থাপনার কারণে রাজধানীর প্রায় সব সড়কেই যত্রতত্র পড়ে থাকছে ময়লা আবর্জনার স্তূপ। বাড়ছে স্বাস্থ্যঝুঁকি।
দুই সিটি করপোরেশনের প্রতিবেদন অনুযায়ী, দৈনিক উৎপন্ন পাঁচ হাজার টন বিভিন্ন বর্জ্য রাখার জন্য রাজধানীর বিভিন্ন স্থানে দুই সিটি করপোরেশনে ৬০০টিরও বেশি খোলা কনটেইনার রয়েছে। সিটি করপোরেশন নির্ধারিত কোনো স্টেশন না থাকায় সড়কের বিভিন্ন মোড়সহ জনগুরুত্বপূর্ণ স্থানেই রাখা হয়েছে এসব কনটেইনার। এর মধ্যে একদিনে ৪৫ শতাংশের বেশি বর্জ্য পরিষ্কার বা অপসারণ করার সক্ষমতা নেই প্রতিষ্ঠান দু’টির।

জানা গেছে, বর্জ্য অপসারণের কাজে ঢাকার দুই সিটি করপোরেশনর ৯০টি ওয়ার্ডে ৮ হাজার পরিছন্নতা কর্মী কাজ করছেন। কিন্তু জনবল স্বল্পতা ও কর্মকর্তাদের অবহেলার কারণে সঠিকভাবে এ কর্মীদের কাজ মনিটর করা হচ্ছে না।
রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রাজধানীর প্রায় ৯০ শতাংশ রাস্তায় আবর্জনার স্তূপ। এসব আবর্জনার মধ্যে বাসাবাড়ির ময়লা, ওষুধের শিশি, ব্যবহৃত স্যালাইন ব্যাগ, রক্তের ব্যাগ, ব্যবহৃত সুচ, সিরিঞ্জ, রক্ত ও পুঁজযুক্ত তুলা, গজ, ব্যান্ডেজ, মানব বর্জ্যসহ রাসায়নিক বিভিন্ন দ্রব্য রয়েছে। বাসাবাড়ির বর্জ্য পচনশীল হলেও চিকিতসা বর্জ্য সহজে পচে না। তাছাড়া জনগুরুত্বপূর্ণ সড়কগুলোতে এসব ময়লা-আবর্জনার কনটেইনা যানজটেরও কারণ হয়। এথেকে ছড়ায় মারাত্মক দুর্গন্ধ।
দুই করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ জানায়, ঢাকা শহরে দৈনিক সাড়ে ৩ হাজার টন কঠিন বর্জ্য উৎপাদন হয়। এর মধ্যে বিভিন্ন ক্লিনিক ও হাসপাতাল থেকে আসে ৫০ টন। এ থেকে মাত্র ৪ টন বর্জ্য সংগ্রহ করে শোধন করে একটি বেসরকারি প্রতিষ্ঠান। বাকি ৪৬ টন পড়ে থাকছে খোলা জায়গায়। সিটি করপোরেশনের দাবি, হাসপাতালগুলো তাদের সাধারণ বর্জ্য ও ঝুঁকিপূর্ণ বর্জ্য আলাদা না করেই ডাস্টবিনে ফেলে। তাদের বারবার বলার পরও গুরুত্ব দিচ্ছে না।
ঢাকা উত্তর সিটি করপোরেশন প্রধান নির্বাহী কর্মকর্তা বিএম এনামুল হক চলতি বছরের বাজেট বক্তৃতায় বলেন, ‘প্রতিদিন উত্তর সিটি করপোরেশনে ২ হাজার ৫শ টন বর্জ্য উৎপাদন হয়। নানা সীমাবদ্ধতার কারণে এর মধ্যে ৬০ শতাংশ বর্জ্য অপসারণ করা সম্ভব হয়। অবশিষ্ট বর্জ্যের মধ্যে ২৫ শতাংশ ইনফরমাল সেক্টরের মাধ্যমে রিসাইক্লিং করা হয়ে।’
তিনি আরো বলেন, ‘বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠানের মাধ্যমে ৫টি ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম চলছে। নিজস্ব অর্থায়নে করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে দু’টি করে মোট ৭২টি মিনি ট্রান্সফার স্টেশন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। সম্প্রতি সময়ে ১৪টি মিনি ট্রান্সফার স্টেশন নির্মাণ করা হয়েছে। আরো নির্মাণ প্রয়োজন। তবে নগরবাসীর কোনো সহযোগিতা পাওয়া যায় না। করপোরেশনের নির্ধারিত স্থানে করতে গেলেও নগরবাসীর পক্ষ থেকে নানা অজুহাতে বাধা আসে।’
তিনি তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘মিনি ট্রান্সফার স্টেশন নির্মাণের জন্য আমরা জমি পাচ্ছি না। আমি এ বিষয়ে রাজউকসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাকে নগরীর বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করার প্রয়োজনে জমি প্রদানের জন্য অনুরোধ করছি।’
নির্বাহী কর্মকর্তা আরো জনান, বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে জাইকার অর্থায়নে ডিএনসিসির ৪২টি বর্জ্য পরিবাহী গাড়ি রয়েছে। নতুন করে আরো ২০টি খোলা ট্রাক সংগৃহীত হয়েছে। আরো গাড়ি সংগ্রহ করার জন্য চেষ্টা চলছে।
ডিসিসি সূত্র জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকা থেকে প্রতিদিন ২ হাজার ৫০০ টন কঠিন বর্জ্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকা থেকে প্রতিদিন প্রায় ২ হাজার ৪০০ টন কঠিন বর্জ্য হয়। এসব বর্জ্য অপসারণের জন্য ডিসিসির ৪০০টি ট্রাক রয়েছে। এসব ট্রাক চালানোর জন্য চালক রয়েছেন মাত্র ৩০০ জন। ফলে প্রতিদিন বাকি ১০০টি ট্রাক অলস পড়ে থাকে।

ডিসিসি সূত্র জানায়, বর্জ্য অপসারণ সুবিধার্থে এডিবি ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ২০১০ সালে ডিসিসি দক্ষিণে ৭টি ও উত্তরে ৫টি মিনি ট্রান্সফার স্টেশন স্থাপনের উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য নিজস্ব জায়গাও নির্বাচন করেছে ডিসিসি।
কিন্তু কাজ পাওয়া প্রতিষ্ঠান করপোরেশনের নির্ধারিত স্থানে স্টেশন নির্মাণ করতে গেলে সরকারদলীয় স্থানীয় নেতাকর্মীরাসহ দখলদারদের পক্ষ থেকে নানা বাধা আসে। এ কারণে এ বছরের ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও তা সম্ভব হচ্ছে না।
গত ১৭ জুলাই যাত্রাবাড়ী পাবলিক টয়লেটের পাশে সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে একটি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন নির্মাণকাজের উদ্বোধনের দিন ধার্য করা হয়। স্থানীয় সরকারদলীয় সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা প্রধান অতিথি থেকে এ স্টেশনটি উদ্বোধনের কথা ছিল। ওই দিন করপোরেশনের কর্মকর্তারা স্টেশন উদ্বোধনের প্রক্রিয়া শুরু করেন। কিন্তু সংসদ সদস্য সেখানে আসেননি। তিনি সিটি করপোরেশনকে জানিয়ে দেন এলাকার নেতাকর্মীরা তাকে উদ্বোধন করতে যেতে দিচ্ছে না।
সূত্রে জানা যায়, ডিসিসির নির্ধারিত স্থানগুলো দখল করে বিভিন্ন দোকান বসানো হয়েছে। স্থানীয় সরকার দলীয় বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা তা নিয়ন্ত্রণ করেন। স্টেশন নির্মাণ করলে এসব দোকানপাট তুলে দিতে হবে। এজন্য তারা কাজটি সফল হতে দিচ্ছে না।
চলতি বছরের মাঝামাঝি সময়ে রাজধানীর জুরাইনে একটি মিনি ট্রান্সফার স্টেশন নির্মাণের জন্য ডিএসসিসি তার নির্ধারিত স্থানে টিন দিয়ে বেড়া দিয়ে দেয়। কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শুরু করতে গেলে স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় পার্টির নেতা সৈয়দ আবু হোসেন বাবলার লোকজন বাধা দেন। সিটি করপোরেশন থেকে এমপির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি স্টেশন নির্মাণে নেতাকর্মীদের আপত্তি রয়েছে বলে জানান।
এছাড়া হাজারিবাগের আরএস সিএনজি স্টেশনের বিপরীতে ওসমানী উদ্যানের খোলা জায়গা, নিউমার্কেট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠসংলগ্ন স্থান ও রায়েরবাজারে স্টেশন নির্মাণের উদ্যোগ নিলেও স্থানীয় নেতাকর্মীদের বাধার কারণে তা সম্ভব হয়নি। শুধু পান্থকুঞ্জ ও হাজারিবাগে দুটি স্টেশন নির্মাণের কাজ চলছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের।
এদিকে গত বছরের তুলনায় এ বছর বর্জ্য ব্যবস্থাপনার বরাদ্দ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)। গত এ বছর এ খাতে সংস্থাটির বরাদ্দ ছিল ৩ কোটি টাকা। এ বছর তা কমিয়ে আনা হয়েছে মাত্র ৫০ লাখ টাকায়।
এ ব্যাপারে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন রকিব উদ্দিন বলেন, ‘ডিএসসিরি বর্জ্য অপসারণের জন্য কনটেইনার ও গাড়ি সংগ্রহ করা হচ্ছে। তাছাড়া বর্জ্য ফেলতে মিনি ট্রান্সফার স্টেশন স্থাপনের জন্য কেউ জমি দিতে চাচ্ছে না। অপর দিকে ডিএসসিসির যেসব জমি রয়েছে সেগুলো বেদখল হয়ে আছে।’

রকিব উদ্দিন আরো বলেন, ‘আমাদের নানা সীমাবদ্ধতা রয়েছে। এর পরেও আমরা উদ্যোগ নিয়েছি। কিন্তু ঠিকাদাররা জমি দখলে যেতে পারছে না। পান্থকুঞ্জ ও হাজারিবাগে দুটি স্টেশন নির্মাণের কাজ চলছে। পর্যায়ক্রমে বাকি ওয়ার্ডগুলোতেও এসব ট্রান্সফার স্টেশন নির্মাণ করা হবে। তবে এ জন্য নগরবাসীর সহযোগিতা পাওয়া যাচ্ছে না বলেও অভিযোগ করেন রকিব উদ্দিন। বা-মে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া