adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসলামী ব্যাংকের পাঁচবিবি শাখা উদ্বোধন

New Imageইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর ২৮৭তম শাখা হিসেবে জয়পুরহাট জেলার পাঁচবিবি শাখা, ১৫ অক্টোবর ২০১৪ বুধবার উদ্বোধন করা হয়। জাতীয় সংসদের হুইপ মো. শহীদুজ্জামান সরকার, এমপি প্রধান অতিথি হিসেবে এ শাখা উদ্বোধন করেন। ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর মোহাম্মদ আবদুল মান্নান-এর সভাপতিত্বে অনুষ্ঠানে ব্যাংকের পরিচালক হুমায়ুন বখতিয়ার, এসিপিএ, এফসিএ ও বাংলাদেশ ব্যাংক, বগুড়ার মহাব্যবস্থাপক মনোজ কান্তি বৈরাগী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে জয়পুরহাট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এর সভাপতি আবদুল হাকিম মন্ডল, জয়পুরহাট পৌরসভার মেয়র আবদুল আজিজ মোল্লা, পাঁচবিবি উপজেলা চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ও পাঁচবিবি উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম বক্তব্য রাখেন। ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও বগুড়া জোনপ্রধান মো. মোশাররফ হোসাইন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ।
মো. শহীদুজ্জামান সরকার, এমপি প্রধান অতিথির ভাষণে বলেন, ১৯৭৪ সালে ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি)’র সনদ চুক্তির মধ্যদিয়ে বঙ্গবন্ধু সরকারের হাত ধরেই বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ের যাত্রা শুরু হয়েছে। তিনি বলেন, ইসলামী ব্যাংক দূর্নীতিমুক্ত ও দক্ষতা ভিত্তিক ব্যাংকিং করার মাধ্যমে দেশেবিদেশে সুনাম ও খ্যাতি অর্জন করেছে এবং বিশ্বের শ্রেষ্ঠ এক হাজার ব্যাংকের তালিকায় স্থান পাওয়াতে আন্তর্জাতিক মহলে বাংলাদেশর পরিচিতি বৃদ্ধি পেয়েছে। ইসলামী ব্যাংকের পাঁচবিবি শাখা এ এলাকায় কৃষি ও কৃষি নির্ভর শিল্প প্রতিষ্ঠা, এসএমই, কর্মসংস্থান তৈরী, নারীর ক্ষমতায়নসহ দারিদ্র বিমোচন, মানুষের জীবনমান ও আর্থসামাজিক উন্নয়নে ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন । পাঁচবিবিসহ দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ইসলামী ব্যাংকের সাথে একযোগে কাজ করতে তিনি সকলের প্রতি আহবান জানান।  
হুমায়ুন বখতিয়ার, এসিপিএ, এফসিএ বলেন, ইসলামী ব্যাংক বিনিয়োগ বিকেন্দ্রীকরণের মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা তৈরী এবং ধনী-গরিবের ব্যবধান কমিয়ে একটি সুসম সমাজ প্রতিষ্ঠা, জাতীয় অর্থনীতিতে অবদান রাখার পাশাপশি মানুষের জীবনমান উন্নয়নে কাজ করছে। তিনি বলেন, এসএমই, কৃষি, শিক্ষা,গৃহায়ন ও চিকিৎসাসহ গণমানুষের মৌলিক প্রয়োজনকে গুরুত্ব দিয়ে সার্বজনীন কল্যাণে অগ্রাধিকার ভিত্তিতে বিনিয়োগ করে থাকে।
মোহাম্মদ আবদুল মান্নান সভাপতির ভাষণে বলেন, ইসলামী ব্যাংক গ্রামীণ বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে শহর ও গ্রামের অর্থনৈতিক ব্যবধান কমিয়ে দেশের সুষম ও টেকসই উন্নয়ন, কর্মসংস্থার সৃষ্টি, শিল্পায়ন ও গ্রামীণ জীবন-মান উন্নয়নে কাজ করছে। তিনি বলেন, শুধুমাত্র ঢাকা ও চট্টগ্রামের বাইরে বিশাল অবহেলিত বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে তার বিনিয়োগ কার্যক্রম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। উত্তর জনপদের উন্নয়নের জন্য স্থানীয় আমানত স্থানীয়ভাবে বিনিয়োগের উপর গুরুত্ব দিয়ে কাজ করছে। তিনি বলেন, কৃষি ও কৃষি শিল্পভিত্তিক পাঁচবিবিকে উন্নয়নের একটি মডেল হিসেকে ব্যবহার করে এ এলাকার উন্নয়নে কাজ করবে। তিনি বলেন, ব্যাংকের পল্লী উন্নয়ন কর্মসূচী দরিদ্র জনগোষ্ঠির জীবন মান উন্নয়ন ও নারীর ক্ষমতায়ণে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে যা এখন সারা পৃথিবীতে দারিদ্রমুক্তির মডেল হিসেবে বিবেচিত হচ্ছে।   
এ সময় স্থানীয় প্রশাসনিক কর্মকর্তাবৃন্দ, ব্যবসায়ী, পেশাজীবি, শিক্ষাবিদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া