adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট হলেও পেপে অনেক গরীব – ১০ লাখ ডলার অফার

‘গরীব’ প্রেসিডেন্টকে ১০ লাখ ডলার অফারআন্তর্জাতিক ডেস্ক : উরুগুয়ের প্রেসিডেন্ট হোসে মুজিকা। তবে পেপে নামেই জনপ্রিয় তিনি।
বিশ্বের সবচেয়ে ‘গরীব’ প্রেসিডেন্ট পেপে। জীবনযাপন খবুই সাদামাটা। এমনকি সরকারি ভবন ছেড়ে থাকেন বৌ-এর বাড়িতে। সেও জরাজীর্ণ এক বাড়ি।
পেপের সঙ্গে থাকে তার প্রিয় কুকুর ম্যানুলা, তিন পায়ের জন্য সাধারণের আকর্ষণ কেড়েছে সে। খুব বেশি বলতে পেপের আছে একখানা বিটল কার। তবে সেটিও বোধহয় আর থাকবে না প্রেসিডেন্টের কাছে। ওই কারের জন্য ১০ লাখ ডলারের অফার পেয়েছেন তিনি। আর সহাস্যে তিনি তা বেঁচেও দিতে চান!
একটি সাপ্তাহিক ম্যাগাজিনের বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে বিবিসি।
এতে বলা হয়েছে, বাসকোয়েডা ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে উরুগুয়ের প্রেসিডেন্ট বলেছেন, কারটি বিক্রি করলে ১০ লাখ ডলার পাবেন তিনি। এক আরব শেখ তাকে এ অফার দিয়েছেন।
হোসে মুজিকা এও বলেছেন, তিনি অফারটি গ্রহণ করবেন কিনা ভাবছেন। আর যদি সত্যিই তিনি কারটি বিক্রি করেন তাহলে প্রাপ্ত টাকা তিনি গরীবদের সাহায্যে বিলিয়ে দেবেন।
এখানে উল্লেখ করা অপ্রাসঙ্গিক হবে না যে, মুজিকা যা আয় করেন এর সিংহভাগই গরীবদের জন্য বিলিয়ে দেন। ২০১০ সালে মুজিকার বার্ষিক সম্পদের পরিমাণ ছিল মাত্র এক হাজার ৮০০ ডলার। বলা বাহুল্য, তার নীল কারটিই ছিল ওই সম্পদ! না, তার আর কোনো অর্থ নেই, সম্পদও নেই। এ জন্যই তো তিনি বিশ্বের সবচেয়ে গরীব প্রেসিডেন্ট।
এখন যে কারটি আছে, সেটিও তিনি বিক্রি করে দিতে দ্বিধা করবেন না। মুজিকা জানিয়েছেন, গত বছর বলিভিয়ায় আন্তর্জাতিক সম্মেলনে এক আরব শেখ তাকে অফারটি দেন।
মুজিকার ভাষায়, ‘আমি কিছুটা বিস্মিত হয়েছিলাম। অবশ্য প্রথম দিকে গাড়িটির দিকে তেমন নজর দেইনি। কিন্তু পরে আরেকজন গাড়িটি বিক্রির জন্য অফার দিল। এরপর বিষয়টি আমি গুরুত্ব সহকারে নিয়েছি।’
প্রেসিডেন্ট বলেন, গাড়ির সঙ্গে তার এমন কোনো প্রতিশ্রুতি নেই যে তা বিক্রি করা যাবে না। বরং হাসি মুখেই তিনি গাড়িটি বিক্রি করতে চান। আর সেই টাকা বিলিয়ে দিতে চান আশ্রয়হীনদের জন্য, যেন তারা মাথা গোঁজার ঠাঁই পান।
অবশ্য মজা করে মুজিকা বলেন, গাড়িটি তিনি তার প্রিয় কুকুর ম্যানুলার জন্য রেখে দিতে চেয়েছিলেন।
সম্প্রতি এক জনমত জরিপে দেখা গেছে, উরুগুয়েতে হোসে মুজিকার জনপ্রিয়তা প্রায় ৬০ শতাংশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া