adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তারেকের ভাগ্য নির্ধারণ মামলায়

নাশরাত আর্শিয়ানা চৌধুরী : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ভাগ্য নির্ধারিত হবে মামলার মাধ্যমে। তার বিরুদ্ধে একের পর এক মামলার বিচার কাজের অগ্রগতি হচ্ছে। এসব মামলার মধ্যে এক-দুটি মামলার রায় এ বছরও হতে পারে। সেটা হলেই তার ভাগ্যে কি হবে সেটা নির্ধারিত হবে। 
সংশ্লিষ্ট সূত্র জানায়, যদিও সরকারের পরিকল্পনা রয়েছে তারেকের বিরুদ্ধে আদালত যাতে ২১ আগস্টের গ্রেনেড হামলার মামলায় সর্বোচ্চ শাস্তি দেয় সেই জন্য চেষ্টা করে যাচ্ছেন। সরকার গত বছরও এই ব্যাপারে চেষ্টা করে তবে এখনও সফল হয়নি। তারেক রহমারে বিরুদ্ধে ২১ আগস্টের গ্রেনেড হামলার মামলা ছাড়াও বিদেশে অর্থ পাচারের মামলা রয়েছে। ওই মামলায় তিনি নিু আদালতে খালাস পেয়েছেন। তা পেলেও ওই রায়ের মামলার বিরুদ্ধে সরকার পক্ষের ও দুদকের আইনজীবীরা উচ্চ আদালতে আপিল করেছেন। আপিলের পর আদালত তাকে আদালতে হাজির হওয়ার জন্য বলেছেন। তবে তিনি আদালতে হাজির হচ্ছেন না। বিদেশে বসেই তার আইনজীবীর মাধ্যমে মামলা লড়বেন। আপাতত দেশে ফিরবেন না। 
এদিকে সম্প্রতি তারেক রহমানের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের আরো এক মামলায় অভিযোগ গঠন করা হয়েছে। ওই মামলায় তার মা বেগম খালেদা জিয়াও তার সঙ্গে অভিযুক্ত। ২১ এপ্রিল ওই মামলার শুনানির দিন ধার্য্য রয়েছে। তার বিরুদ্ধে আটটির বেশি মামলা এখন বিচারাধীন রয়েছে। ওই সব মামলার কোনোটিতে পলাতক। আবার কোনোটিতে জামিনে রয়েছেন। ওয়ান ইলেভেনের সময়ে তিনি প্যারোলে জামিন নিয়ে বিদেশে চিকিৎসার জন্য যান। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ওই আদেশ বাতিল করে। তা বাতিল করার পরও তিনি আর ফেরেননি। ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, তারেক রহমান উচ্চ আদালতের জামিনে রয়েছেন। তাই তাকে ফেরত আনার চেষ্টা করে লাভ হবে না। তিনি সুস্থ হলে দেশে ফিরবেন। চিকিৎসক অনুমতি দেননি তাকে দেশে আসতে। তাই তিনি চিকিৎসকের পরামর্শ ছাড়া দেশে এসে তো অসুস্থ হতে পারেন না। সরকার তারেক রহমানকে যেমন ফাঁসাতে চাইছেন সেটা বুঝতে পেরেই আমরা সব ধরনের উদ্যোগ নিচ্ছি।
সূত্র জানায়, সম্প্রতি তারেক রহমান রাজনৈতিক বক্তব্য দিয়ে আলোচনায় আসার চেষ্টা করছেন। আলোচনার ঝড় তুলতে চাইছেন। সেটা করা হলেও সফল হবে না। এসব রাজনৈতিক বক্তব্য দিয়ে লাভ হবে না। বড় বড় কথা বলে ও বিতর্ক তুলে তিনি কিছু দিন আলোচনায় থাকতে পারবেন তবে সরকার তার সিদ্ধান্ত থেকে পিছ পা হবে না। তারেক রহমানের অপরাধের জন্য তার বিচার করবেই। তারেক রহমানের রাজনৈতিক ভাগ্য মামলার মাধ্যমেই নির্ধারিত হবে। তাকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করনো হবে। তারেক রহমান মনে করছেন ওখানে বসেই তিনি আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবেন এবং দেশে ফিরেই ভালো অবস্থায় বসবেন সেটা সম্ভব হবে না। তাকে আর কোনো হাওয়া ভবন করতে দেয়া হবে না।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নন জিয়াউর রহমানই দেশের প্রথম রাষ্ট্রপতি বলে ২৬ মার্চ প্রথম বক্তৃতা দেন। এরপর আবার বলেন, বাংলাদেশের প্রথম অবৈধ প্রধানমন্ত্রী ছিলেন শেখ মুজিবুর রহমান। কারণ তিনি ১৯৭১ সালের ১০ এপ্রিল গৃহীত স্বাধীনতার ঘোষণাপত্র উপেক্ষা করে প্রধানমন্ত্রী হয়েছিলেন।
সূত্র জানায়, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকার পক্ষের আইনজীবীরা চেষ্টা করছেন। তারা চাইছেন তাকে দেশে ফিরিয়ে এনেই বিমানবন্দর থেকে গ্রেপ্তার করে কারাগারে আটক রাখার। তার বিরুদ্ধে গ্রেপ্তারির পরোয়ানা রয়েছে যাতে করে তাকে গ্রেপ্তার করতে পারে বিমানবন্দর থেকে। পাশাপাশি তিনি যাতে লন্ডনে থাকতে না পারেন সেই জন্য ইন্টারপোলের মাধ্যমে তাকে ফিরিয়ে আনার জন্য চেষ্টা করে। গ্রেপ্তারি পরোয়ানাও জারি করে। এই অবস্থায় ইন্টারপোলের তরফ থেকে কোন সহযোগিতা মেলেনি।
বিএনপির সূত্র জানায়, এই ব্যাপারে ইন্টারপোল যাতে কোনো ব্যবস্থা নিতে না পারে সেই জন্য তারেক রহমানের তরফ থেকে বাংলাদেশ সরকার তাকে কতভাবে হয়রানি করছে, আগামীতে সেইসব বিষয়ে অবহিত করে রাখা হয়। সেটা করার কারণে সরকার নানাভাবে চেষ্টা করেও সফল হতে পারেনি। তারপরও সরকার চেষ্টা করে যাচ্ছে। তাকে দেশে ফিরিয়ে এনে আটক রাখার। 
অন্যদিকে তারেক রহমানের আইনজীবী বলেছেন, তাকে দেশে ফিরিয়ে আনার জন্য সরকার চেষ্টা করছে কিন্ত সেটা সরকার এখন করতে পারবে না। ইন্টারপোল থেকে শুরু করে সরকার কোনো দিকেই কোনো যোগাযোগ করে লাভ করতে পারবে না। ওই সব কর্তৃপক্ষ জানে যে সরকার রাজনৈতিক কারণেই এটা করছে। এই কারণে তারা একজন অসুস্থ’ মানুষকে এই সরকারের রোষানলে পড়তে দিবে না। ফেরতও দিবে না। যুক্তরাজ্য সরকারও তাকে ফেরত দিবে না। এই কারণে সরকার তাকে ফেরানোর জন্য সব ধরনের চেষ্টা করলেও পারেনি। 
এদিকে সরকারের প্রভাবশালী একজন মন্ত্রী বলেছেন, তারেক রহমান যতই বিদেশে আশ্রয় নিয়ে থাকার চেষ্টা করুক না কেন তাকে এক সময়ে ফিরে আসতেই হবে। আমরা তাকে দেশে ফিরিয়ে আনার জন্য যা যা করার সবই করবো। তিনি বলেন, তারেক রহমান বিদেশে অর্থ পাচার করার টাকার সুবিধা নিয়েছেন, দুর্নীতি করেছেন এটাতো মিথ্যা নয়। তিনি ২১ আগস্টের হামলার ঘটনার পরিকল্পনা করেছেন, তা সফল করার জন্য সব ধরনের সহযোগতিা করেছেন এগুলো তো মিথ্যে নয়। সব কাজই তিনি করেছেন। আরো যেসব অভিযোগ রয়েছে সবই সত্য। এই সব মামলা হয়েছে ওয়ান ইলেভেনের সময়ে। ওই সময়ে তার বিরুদ্ধে কোনো মিথ্যে মামলা হয়নি। কিন্ত তারা বারবার নানা ব্যবস্থা নিয়ে মামলার কাজ ব্যাহত করার চেষ্টা করছেন। তা করলেও পারবেন না। তা পারবেন না এই জন্য সরকার সব ব্যবস্থা নিবে। তার যথপোযুক্ত বিচার হবে। আদালতেই ভাগ্য নির্ধারিত হবে তারেকের।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া