adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সবাইকে নিয়ে পদত্যাগ করলে এরশাদকে টেনে নেবে বিএনপি

ershad

আর্শিয়ানা চৌধুরী : জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ রাজনীতিতে ডিগবাজি খেলেই তাকে টেনে নেবে বিএনপি। এরশাদের দল জাতীয় পার্টি সংসদের বিরোধী দল থেকে পদত্যাগ করলে ও তার মন্ত্রীদের সরকার থেকে পদত্যাগ করলেই বদলে যাবে রাজনীরি বাঁক। সংসদে সরকারদলীয় জোট একা হয়ে যাবে। আর সরকার একা হয়ে গেলে তখন এই সংসদ প্রশ্নবিদ্ধ হবে আরও বেশি। সেটার জন্য অপেক্ষা করছে বিএনপি। তারা চাইছে এরশাদ পদত্যাগ করুক। এরশাদের ঘনিষ্ঠ সূত্র জানায়, এরশাদ রাজনীতিতে বারবার ডিগবাজি খাওয়ার চেষ্টা করছেন। তবে সরকারি দল ও জোট তাকে সেটা করতে দেয়নি। এই কারণে তার বিএনপি জোটে যাওয়া হয়নি। গত নির্বাচনের আগে তার বিএনপি জোটের সঙ্গে দলসহ কয়েকটি দল নিয়ে আলাদা জোট করে জোটগতভাবে সম্পৃক্ত হওয়ার বিষয়টি অনেক দূর এগিয়ে গিয়েছিল। এই জন্য তিনি প্রথমে নির্বাচনে যাওয়ার ঘোষণা দিলেও পরে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। কিন্তু এটা করার পরই তাকে বাসা থেকে তুলে নিয়ে যাওয়া হয়। পরে চিকিৎসা করানোর নামে আকটে রাখা হয় সিএমএইচে। তার অনুপস্থিতিতে তাকে দিয়ে নির্বাচন করানো হয়। তার দলকে নির্বাচন করানো হয়। সরকারের পরিকল্পনা অনুযায়ী বিএনপি নির্বাচনের বাইরে থাকে আর জাতীয় পার্টি বসে বিরোধী দলের আসনে। এ অবস্থায় অনেক নাটকীয়তাও হয়। কিন্তু এরপরও পরিস্থিতির বদল হয়নি। এখনও এরশাদ বিরোধী দলের আসন থেকে তার দলের নেতাদের নিয়ে পদত্যাগ করতে চান। সম্প্রতি ওই ঘোষণা দিলেও কাজ হয়নি। তার মন্ত্রীদের পদত্যগ করানোর পরিকল্পনা করেন। শেষ পর্যন্ত সেটাও পারেননি। তবে এরশাদ সুযোগ পেলেই বিরোধী দল থেকে ও সরকার থেকে পদত্যাগ করাবেন তার দলের সদস্যদের। কিš‘ সরকার সেটা চাইছে না।
সরকারের একজন মন্ত্রী বলেন, তার দল পদত্যাগ করলে এটা নিয়ে নতুন করে সরকারের ওপর চাপ বাড়বে। এরশাদ বিএনপি জোটের দিকে যেতে আগ্রহী। সেটা সরকার চাইবে না। তাকে বিরোধী দলে ধরে রাখা হবে।
এদিকে বিএনপি সূত্র জানায়, এরশাদের সঙ্গে বিএনপির নেতাদের যোগাযোগ রয়েছে। এর আগে কয়েক দফা বৈঠকও হয়েছে। তবে তারা এরশাদকে ঠিক বিশ্বাস করতে পারছেন না। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রেসসচিব মারুফ কামাল খান সেহেল বলেন, এরশাদ রাজনীতিতে কখন কি বলেন এর কোনো ঠিক-ঠিকানা নেই। তার কোনো নীতি নেই। এই কারণে তার অনেক সম্ভাবনা থাকলেও তিনি নিজেই তা শেষ করে দি”েছন। তিনি বলেছিলেন, সরকার থেকে তার মন্ত্রী পরিষদের সদস্যরা পদত্যাগ করবেন। সংসদ থেকেও তারা পদত্যাগ করবেন। আর সেটা করলে প্রেক্ষাপট ভিন্ন হতে পারে। সেটা সরকার তাকে করতে দিল না। এই কারণে রাজনীতিতে যে আরেকটা পরিবর্তন হতো সেটা হতে গিয়েও আটকে গেছে। এরশাদকে বিএনপি কাছে টেনে নেবে এবং সমঝোতা করবেÑ এই রকম সম্ভাবনার ব্যাপারে তিনি বলেন, তিনি সরকার থেকে তার মন্ত্রীদের পদত্যাগ করালে ও তার দল সংসদের বিরোধী দল থেকে পদত্যাগ করে আসুক বিএনপি তাকে নিয়ে নেবে। কিš‘ তার বড় সমস্যা হলো তিনি কখন কি বলেন সেটা ¯ি’র থাকতে পারেন না। এই কারণে তাকে নিয়ে সুদূর প্রসারী পরিকল্পনা করাও মুশকিল।
এই সময়ে তার ওপর সরকারের তরফ থেকে চাপ থাকতে পারে সেই চাপ তিনি না নিয়ে যদি আসেন তাহলে বিএনপি তার বিষয়টি বিবেচনা করবে। মূল কথা হলো তিনি তার দল নিয়ে পদত্যাগ করে আসুন।
এদিকে সূত্র জানায়, সরকারের সঙ্গে এরশাদ আপাতত নানামুখী চাপের কারণেই রয়েছে। একদিকে তার দলের মন্ত্রিসভায় যারা রয়েছেন তারা বিএনপির সঙ্গে যেতে চান না। তারা সরকারি দলের সঙ্গেই থাকতে চান। এটা তারা অনেক আগে থেকেই করছেন। অন্যদিকে এরশাদের বড় সমস্যা হলো তার দলে গৃহদাহ বেড়েছে। দলীয় কোন্দলও বেশি। এই কারণে তিনি চাইলেই একক সিদ্ধান্ত নিতে পারছেন না। আগে তার একক সিদ্ধান্তে কাজ হলেও এখন রওশনও তার পার্টির সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে একটি বড় ফ্যাক্টর। ফলে এরশাদ চাইলেই নিজের মনের মতো করতে পারছেন না। অন্যদিকে এরশাদের বড় সমস্যা হলো তিনি কোনো সিদ্ধান্ত নিতে গেলেই সরকার তাকে মামলার ভয় দেখায়। মামলায় তার কঠিন শাস্তি হবে সেটাও বলা হয়। বিশেষ করে মঞ্জুর হত্যামামলায় তার সর্বো”চ শাস্তি হতে পারে সেটাও বলা হয়। এরশাদ আর কারাগারে যেতে চান না। এই কারণে যখনই তিনি স্বাধীনভাবে কিছু করতে চান তখন তার সামনে নতুন ভয় চলে আসে।
বিশ্বস্ত সূত্র জানায়, ভেতরে ভেতরে এরশাদের দলের ভেতরে যে চেষ্টা চলছে সেটা হলে রাজনীতি বদলে যাবে। আর তারা সংসদ থেকে বের হয়ে গেলে ও সংসদ থেকে পদত্যাগ করলে সরকার ও সরকারি দলের জোটকে নতুন করে সব পরিকল্পনা করতে হবে।
বিএনপির ই”ছা আগাম নির্বাচনের আগেই এরশাদ সংসদ থেকে পদত্যাগ করবে আর মন্ত্রীরাও পদত্যাগ করবেন। এরশাদ বিএনপির জোটের সঙ্গে জোটবদ্ধভাবে আসুক কিংবা বিএনপি জোটের সঙ্গে সম্পৃক্ত হোকÑ এটা নিয়ে আলোচনা করেই তা চূড়ান্ত করতে চান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া