adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়ান গেমসে সাকিব-মাশরাফিরাই একমাত্র ভরসা

সাকিব আল হাসান ও মাশরাফিস্পোর্টস ডেস্ক : ২০১০ এশিয়ান গেমসে বাংলাদেশ মাত্র তিনটি পদক অর্জন করে। চীনের গুয়াংজুতে মোহাম্মদ আশরাফুলের হাত ধরে একমাত্র স্বর্ণটি পায় বাংলাদেশ। রৌপ্য পদক অর্জন করে মেয়েরা।
আর তৃতীয় ও শেষ অর্থাৎ বোঞ্জ পদকটি আসে মেয়েদের কাবাডি ইভেন্ট থেকে। চার বছর পর ইনচন এশিয়ান গেমসে অনেক আশা নিয়ে বাংলাদেশের প্রতিযোগীরা যাত্রা শুরু করলেও খালিহাতেই দেশে ফিরতে হয়েছে।
ফুটবল, হকি, শ্যুটিং কোনো ইভেন্টেই পদক পায়নি বাংলাদেশ। অবশেষে শুক্রবার পদকের আক্ষেপ ঘুঁচিয়েছে বাংলাদেশ। মেয়েদের ক্রিকেট থেকে রৌপ্য পদক অর্জন করে লাল-সবুজের দেশটি। স্বর্ণ জয়ের শতভাগ সুযোগ থাকলেও ব্যর্থ হন সালমাবাহিনী।
তবুও পদক তালিকায় একটি অর্জন লাল-সবুজ জার্সিধারীদের স্বস্তি দিচ্ছে। বাংলাদেশের প্রায় সব ইভেন্টের খেলা শেষ। এখনো স্বর্ণ জয় সম্ভব হয়নি। স্বর্ণ জয়ের একটি সুযোগ আছে বাংলাদেশের সামনে। সেটি ক্রিকেট থেকেই।
শুক্রবার রাত ১১.৫৫ মিনিটে ইনচনের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। এই দলে খেলবেন সাকিব, মাশরাফি, তামিম ও রিয়াদরা। এশিয়াডে স্বর্ণ জয়ে সাকিব-মাশরাফিরাই এখন বাংলাদেশের একমাত্র ভরসা।
সরাসরি কোয়ার্টার ফাইনাল থেকে খেলবে বাংলাদেশ। কোয়ার্টারে টাইগারদের প্রতিপক্ষ হতে পারে কুয়েত, মালদ্বীপ ও নেপাল। কোয়ার্টারে বাংলাদেশ সহজেই জয় পাবে। কিন্তু সেমিতে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।
স্বর্ণ জয়ে বাংলাদেশের একমাত্র বাঁধা শ্রীলঙ্কা! এমনই মনে করছেন জাতীয় দলের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। শ্রীলংকান এই কোচ নিজ দেশের ক্রিকেটারকেই ভয় পাচ্ছেন।
দেশ ছাড়ার আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বলেন, ‘শ্রীলংকা আমাদের জন্য কঠিন প্রতিপক্ষ। আফগানিস্তান ও হংকংও অবশ্য ভালো দল। তবুও আমাদের স্বর্ণ জয়ের সমীহ সম্ভাবনা রয়েছে।’ 
এদিকে, চলতি বছর বাংলাদেশের জন্য অপয়া। অনেক ক্রিকেটারই ক্যালেন্ডার থেকে এই বছরটি মুছে দিতে চাইছেন। এশিয়ান গেমসে ভালো করে আবারও নিজেদের পুরনো ফর্মে ফিরতে চাইছেন ক্রিকেটাররা।
নাসির, মাহমুদউল্লাহ, তামিমদের জন্য এশিয়ান গেমস ভালো একটি সুযোগ। নিজেদের নামের প্রতি সুবিচার করে খেলতে পারলে বাংলাদেশ শ্রীলঙ্কাকেও হারিয়ে দিতে পারে, তা বলার অপেক্ষা রাখে না। মুশফিকের পরিবর্তে দায়িত্ব পাওয়া মাশরাফি বিন মর্তুজাও ভালো করার জন্য মুখিয়ে আছেন।
মাশরাফি বলেন, ‘আমরা যদি স্বর্ণ জিততে পারি সেটা হবে দেশের জন্য গর্বের বিষয়। মানসিকভাবে আমরা এখন আগের মতো শক্তিশালী নই। তবে আমাদের ম্যাচ জেতার ক্ষমতা আছে।  প্রত্যেকটা খেলোয়াড়ের জন্য এটা একটা ভালো সুযোগ। এখান থেকে কিছু আত্মবিশ্বাস নিয়ে ফিরতে পারলে সামনেও ভালো খেলতে পারব।’ 
এদিকে নিষেধাজ্ঞা কাটিয়ে এশিয়ান ক্রিকেট দিয়েই আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন সাকিব আল হাসান। পুরো দেশ চেয়ে থাকবে সাকিবের দিকে। সাকিব পারফর্ম করতে পারলে বাংলাদেশ যে সহজেই স্বর্ণ জয়ের আক্ষেপ ঘোঁচাবে, তা বলাবাহুল্য।  
এশিয়ান গেমসে বাংলাদেশ ক্রিকেট দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, আনামুল হক বিজয়, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, শামসুর রহমান, শুভাগত হোম চৌধুরী, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সাকিব আল হাসান, আরাফাত সানি, জিয়াউর রহমান, রুবেল হোসেন ও তাসকিন আহমেদ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া