adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেলমন্ত্রী ও একশ’ মোরগের গল্প

104205_1ডেস্ক রিপোর্ট  : নিজে অধিক বয়সে বিয়ে করেছেন বলে জানেন, সময়মতো বিয়ে করা কত প্রয়োজন। মানুষের জীবনে প্রয়োজনের কি শেষ আছে! নিজে বিয়ে করার পর রেলগাড়িতে করে হানিমুনে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন। রেলগাড়ির ঝাঁকুনির একটা বিশেষ ঘোর আছে বলতেই হবে অন্তত তাদের, যারা রেলগাড়িতে নিয়মিত ভ্রমণ করে থাকেন। তবে মন্ত্রী এখন নবদম্পতিদের উৎসাহ দিতে ট্রেন ভ্রমণের টিকিট ফ্রি দেওয়ার ঘোষণা দিয়েছেন।
মন্ত্রীর প্রথম দায়িত্ব রেল বিভাগকে লাভজনক করা। কালো বিড়াল তাড়ানো। মন্ত্রী সে কাজে কতটা অগ্রসর হয়েছেন তা হয়ত সংসদে তিনি জবাবদিহী করবেন। বিরোধীদলীয় নেত্রীর কাছে এ প্রশ্নের উত্তর দিতে পারেন।
বেশি বয়সে বিয়ে করার নানা ঝক্কি থাকে। তবে মেডিকেল সায়েন্স অনেকদূর এগিয়েছে। থাক এসব দিকে না গিয়ে বরং একটি গল্প বলা যায়। তিন বোন অনেক বয়স হয়ে গেলেও বিয়ে করেননি। শেষ পর্যন্ত ঠিক করলেন তারা একটি পলট্রি ফার্ম করবেন। পরিকল্পনা মাফিক তারা তাদের এক চাচাকে বললেন ১’শ মুরগী কিনে দিতে। চাচা রাজি না হওয়ার কোনো কারণ ছিল না। তবে এক ভাতিজি বললেন, হ্যা ১’শ মুরগীর জন্যে আরো ১’শ মোরগ লাগবে। চাচা তার অভিজ্ঞতা থেকেই জানতে চাইলেন গোটা দশেক মোরগ হলেই কি যথেষ্ট নয়। কিন্তু তার ভাতিজির আবদার ছিল না চাচা, ১’শ মুরগীর জন্যে ১’শ মোরগই লাগবে। সারাজীবন চাচার তিন ভাতিজি বিয়ে না করে অনেক একাকিত্ব অনুভব করেছেন। তাদের খামারে অন্তত মুরগীদের তারা তো আর কষ্ট দিতে পারেন না।
রেলমন্ত্রী তাই নবদম্পতিদের কষ্ট বুঝেন। সেদিন কবে আসবে যে রেলওয়ে এতই লাভজনক হয়ে যাবে যে ছাত্র থেকে শুরু করে অনেকের জন্যে হয়ত টিকিট ফ্রি করে দিতে পারবেন মন্ত্রী। রেল মন্ত্রী বলেছেন, কমলাপুর রেলওয়ে স্টেশনে নতুন স্ত্রীকে নিয়ে আসলে বাংলাদেশের যে কোনো জায়গায় বিনামূল্যে ভ্রমণের টিকেট দেওয়া হবে। যেখানে খুশি সেখানে যেতে পারবেন নব বিবাহিত দম্পতিরা। আর পুরানোদের মধ্যেও যদি কেউ এই সুযোগ চান তাহলে তাও দেওয়া যাবে।
বুধবার বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর বনানীতে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ৯৬তম জš§দিন উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
রেলমন্ত্রী সম্প্রতি বিয়ে করেছেন। তাও আবার ৬৭ বছর বয়সে। এজন্য অনেকে তাকে ধন্যবাদ জানান। এই ধন্যবাদের কৃতজ্ঞতা প্রকাশ করে রেলমন্ত্রী মুজিবুল হক ‘নতুন বিয়ে করলে ট্রেনের টিকেট ফ্রি দেওয়া হবে’ বলে রসিকতা করেন। তার এ রসিকতাকে কেউ বিশ্বাস করে নববধূকে নিয়ে কমলাপুর রেল স্টেশনে গেলে তখন রসিকতা কোন পর্যায়ে পর্যবসিত হবে আল্লাহ মালুমই জানেন।

তবে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের ওপর ভর করে বোমা মেরে খালেদা জিয়া ক্ষমতায় যেতে পারবেন না। ১৯৭১ সালে রাজাকারদের ওপর ভর করে পাকিস্তানিরা আমাদের দমাতে চেয়েছিল, কিন্তু তারা যুদ্ধে হেরেছে। এবার ২০১৫ সালের আন্দোলনে বিএনপিও হারবে, ব্যর্থ হবে। বিএনপি ব্যর্থ হোক তা রাজনৈতিক দলটির ব্যাপার। আমাদের রেল মন্ত্রী যেন ব্যর্থ না হন। রেলের কালোবিড়াল এবার সাদা হবেই হবে! সূত্র -আমাদেরসময় ডট কম

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া