adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সহস্রাধিক সরকারি কর্মকর্তা বিদেশে ঈদ উদ্যাপন করবেন

86207_1ডেস্ক রিপোর্ট : ঈদ উপলক্ষে টানা ৯ দিনের ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে দেশ। আর এ সুযোগে বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর ও পরিদপ্তরের সহস্রাধিক কর্মকর্তা দেশের বাইরে ঈদ উদ্যাপন করতে যাচ্ছেন।
কোনো কোনো কর্মকর্তা পরিবার-পরিজন নিয়েই ঈদের আগেই দেশের বাইরে চলে যাচ্ছেন। এবার ২৯শে জুলাই সম্ভাব্য ঈদুল ফিতর ধরে ২৮ থেকে ৩০শে জুলাই ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে। সরকারি এ ছুটি থাকবে সোম, মঙ্গল ও বুধবার তিন দিন। এর আগে ও পরে রবি ও বৃহস্পতিবার একদিন করে অফিস রয়েছে।
ঈদ একদিন পেছালে বৃহস্পতিবারও ছুটি থাকবে। তাই অনেকটা ছুটির আগে ও পরে এই দুই দিন অফিসে এক রকম অঘোষিত ছুটি থাকবে। সে হিসাবে ছুটি শুরু হচ্ছে ২৫ জুলাই থেকে। চলবে ২রা আগস্ট পর্যন্ত। ২৫ ও ২৬ জুলাই এবং ১ ও ২ আগস্টা শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। সব মিলিয়ে ৯ দিন থাকছে ঈদের ছুটি। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, এবারের ঈদে কর্মকর্তারা সবচেয়ে বেশি যাচ্ছেন ভারত, ভুটান, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ডসহ কয়েকটি দেশে।
এছাড়া আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা করতে কোনো কোনো কর্মকর্তা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা ও সেনজেনভুক্ত ইউরোপীয় বিভিন্ন দেশে যাচ্ছেন। তবে সংখ্যায় খুবই কম।
মন্ত্রণালয়গুলোর মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সরকারি হাসপাতালের ডাক্তারদের বিদেশ যাত্রার যেন হিড়িক পড়েছে। তাদের অনেকেই ভারতের ধর্মীয় স্থান আজমীর শরীফ ও দর্শনীয় স্থান আগ্রাসহ আরো কয়েকটি স্থানে যাওয়ার জন্য আবেদন দিয়েছেন।
জনপ্রশাসন মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব, উপ-সচিব, সিনিয়র সহকারী সচিব ও সহকারী সচিব পদমর্যাদার শতাধিক কর্মকর্তা এবার ঈদের ছুটিতে বিদেশে যাচ্ছেন। বেশির ভাগ কর্মকর্তাই বহিঃবাংলাদেশ ছুটি নিয়ে বিদেশে যাচ্ছেন।
সড়ক বিভাগ ও স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সড়ক ও জনপথ অধিদপ্তর এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের চার থেকে পাঁচ জন প্রকৌশলী ঈদের ছুটিতে দেশের বাইরে থাকছেন। দেশের সড়ক ও মহাসড়কগুলোর দুরবস্থার কারণে এ দুই প্রতিষ্ঠানের কর্মকর্তা- কর্মচারীদের ঈদের ছুটি ইতিমধ্যে বাতিল করা হয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাও ঈদের ছুটিতে দেশের বাইরে যাচ্ছেন। তবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিভিন্ন দেশ থেকে আমন্ত্রণপত্র সংগ্রহ করে ছুটি নিচ্ছেন। এরই মধ্যে অনেক কর্মকর্তা দেশের বাইরে গেছেন।
শিক্ষা মন্ত্রণালয় সূত্র মতে, এ মন্ত্রণালয়ের আওতাধীন প্রভাষক, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক বা অধ্যাপকদের মধ্যে দেড় শতাধিক শিক্ষক ঈদের ছুটিতে বিদেশে যাচ্ছেন। গতকালও বিদেশ ছুটি সংক্রান্ত সংশ্লিষ্ট শাখায় ভিড় লক্ষ্য করা যায়।
এসব ক্যাডার পদে কর্মকর্তাদের বাইরে পানি উন্নয়ন বোর্ড, বিদ্যুত উন্নয়ন বোর্ড, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, খাদ্য অধিদপ্তর, দুর্যোগ ব্যব¯’াপনা ও ত্রাণ ব্যুরো, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) কয়েক শতাধিক কর্মকর্তা ঈদের ছুটি দেশের বাইরে কাটাবেন। আরটিএনএন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া