adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্যপ্রাচ্যের সোনা ভারতে পাচারের প্রধান রুট বাংলাদেশ!

ছবি: ফাইল ফটোআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, ওমান, কুয়েতসহ মধ্যপ্রাচ্য অঞ্চলের দেশগুলোর সোনা ভারতে পাচারের ক্ষেত্রে বাংলাদেশ প্রধান রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে!
শুল্ক বিভাগের গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এমনই খবর জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি। আর এএফপির উদ্ধৃতি দিয়ে বুধবার এ খবরটিকে শীর্ষ প্রতিবেদন হিসেবে প্রকাশ করেছে আরব নিউজ অনলাইন।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মইনুল হোসেন খানকে উদ্ধৃত করে ফরাসি সংবাদ মাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, শুল্ক গোয়েন্দা বিভাগ প্রতিদিনই দেশের প্রধান দু’টি আন্তর্জাতিক বিমানবন্দরে সোনা পাচারকারীদের হাতেনাতে ধরছে। পাচারকৃত সোনার বেশিরভাগই আসছে মধ্যপ্রাচ্য থেকে, আর এগুলোর সম্ভাব্য গন্তব্য প্রতিবেশী ভারত।

মইনুল হোসেন খান জানান, ২০১৩ সালের জুলাই মাস থেকে এখন পর্যন্ত তার শুল্ক গোয়েন্দা বিভাগ অন্তত ৬২৩ কেজি সোনা জব্দ। আর এটা বিগত পাঁচ বছরে যত সোনা জব্দ করা হয়েছে তার চেয়েও পরিমাণে অন্তত ১৫ কেজি বেশি।
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক বলেন, বুধবার একটি মাইক্রোওয়েভ ওভেন থেকে ২৭টি সোনার বার উদ্ধার করেছে। এ ধরনের ঘটনা হরহামেশা ঘটছে। গোয়েন্দা কর্মকর্তারা বলেন, ২০১৩ সালের এপ্রিল থেকে ভারত সোনা আমদানি বাড়িয়ে দেওয়ার পর থেকে বাংলাদেশের বিমানবন্দরগুলো দিয়ে সোনা পাচারের ঘটনা বেড়ে যায়।
এ দামি দ্রব্যটি বাংলাদেশে আনা অনেকটাই সস্তা ও সহজসাধ্য ছিল বিধায় ভারতের পাচারচক্র ঢাকা রুটকে বেছে নেয়। তাই এই অবৈধ পাচার প্রতিরোধে চলতি বছরের জুলাইয়ে আমদানি শুল্ক ২০ গুণ বাড়িয়ে দেয় বাংলাদেশ। কিন্তু কোনোভাবেই যেন পাচারচক্রের সোনা পাচারের ঢল থামানো যাচ্ছে না।
শুল্ক বিভাগের কমিশনার হোসাইন আহমদ এএফপিকে বলেন, বিমানবন্দরে সোনা জব্দের ঘটনা নৈমত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। কিন্তু যেসব সোনা বাংলাদেশে আমদানি করা হয় এসব আসলে চার হাজার কিলোমিটার সীমান্ত দিয়ে প্রতিবেশী দেশে পাচার করা হয়।

তিনি বলেন, সোনার খণ্ডাংশগুলো বাংলাদেশে আনা হলেও সড়কপথে সেগুলো ভারতে পাচার হয়ে যায়। হোসাইন আহমদ বলেন, আমরা মনে করি, সোনা বৈধভাবে হোক আর অবৈধভাবে হোক যেভাবেই বাংলাদেশে আসুক না কেন এগুলোর প্রায় সবই ভারতে পাচার করা হয়।
তবে, সোনা পাচারের এ অবৈধ চক্রকে রুখে দিতে কর্তৃপক্ষ পর্যাপ্ত পদক্ষেপ নিয়ে চলছে বলে এএফপির কাছে দাবি করেন শুল্ক বিভাগের কর্মকর্তারা।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া