adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাঈদীর রায় এবং আরও কিছু কথা

hqdefaultডেস্ক রিপোর্ট : ট্রাইব্যুনালে কিছু অযোগ্য প্রসিকিউটর নিয়োগ দেয়া হয়েছে, মামলার তদন্ত কর্মকর্তাদেরও যথাযথ তদন্তের ক্ষেত্রে ব্যর্থতা আছে।’
বুধবার কথাগুলো বলেছেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।
আমরা এই কথাগুলো বলছি, লিখছি যখন এদের নিয়োগ দেয়া হয়েছে তখন থেকে। এই কথা বলে আমরা হয়ে গেছি যুদ্ধাপরাধের বিচার বানচাল ষড়যন্ত্রকারী।
আমরা আগে বলে সতর্ক করেছি, শোনেননি। এখন মূল্য দিয়ে নিজেরা বলছেন।
প্রশ্ন হলো-
১. এই অযোগ্য-অদক্ষদের নিয়োগ দিয়েছেন কেন?
২. ট্রাইব্যুনালের এখনও একটি গবেষণা সেল নেই কেন?
৩. সাকাচৌ’র রায় ফাঁস তদন্তের খবর কি? কে বা কারা ফাঁস করল রায়? ঝাড়-দার?
মানুষকে এত বোকা ভাবার কারণ কি?
৪. স্কাইপে কেলেঙ্কারির যথাযথ তদন্ত করে দোষীদের চিহ্নিত করা হলো না কেন? কেন দোষীদের শাস্তির আওতায় আনার উদ্যোগ নেয়া হলো না।
৫. এ প্রসঙ্গে একটি ঘটনা বলি।
বছর তিনেক আগের কথা। সে রাতের টকশোতে সুনির্দিষ্টভাবে ট্রাইব্যুনালের প্রসিকিউটর এবং তদন্ত কর্মকর্তাদের অযোগ্যতা-দুর্বলতা নিয়ে কথা বলেছি। অনুষ্ঠান শেষে ফোন করলেন বাংলাদেশের একজন প্রখ্যাত কবি, আমার খুব প্রিয় কবি, প্রিয় মানুষ।
তিনি বললেন, ‘এভাবে সমালোচনা করলে তা যুদ্ধাপরাধীদের পক্ষে যায়। ট্রাইব্যুনালের সমালোচনা করা ঠিক নয়।’
এই তদন্ত কর্মকর্তা ও প্রসিকিউটরদের দিয়ে তো মামলা যথাযথভাবে প্রমাণ করা যাবে না। তাহলে অপরাধীদের শাস্তি হবে কি করে?
প্রিয় কবি বললেন, ‘আদালত আমাদের, বিচারক আমাদের, তদন্ত-প্রসিকিউশন সব তো আমাদের। কয়েকটিকে ফাঁসিতে ঝুলিয়ে দিলেই হবে।’
বিষয়টি তো আন্তর্জাতিকভাবে মনিটরের মধ্যে থাকবে। এভাবে কি করা সম্ভব?
প্রিয় কবি আরও দৃঢ়তার সঙ্গে বললেন, ‘ওরা যে একাত্তরে অপরাধ করেছে তা তো সবাই জানে। ঝুলিয়ে দিতে কোনো সমস্যা হবে না।’ পরবর্তীতে এই একই বক্তব্য সরকার সংশ্লিষ্ট আরও অনেকের থেকে শুনেছি।
অপরাধ দেশের, কিন্তু বিষয়টি আন্তর্জাতিক। এত গুরুত্বপূর্ণ একটি বিষয়ের বিচার প্রক্রিয়া যে এভাবে করা যায় না- সরকার এটা বুঝতে বা মানতেই চায়নি। অথবা ইচ্ছে করেই এমন করেছে। এমন লোক নিয়োগ দেয়া হয়েছে, যারা কথা শুনবে।
ট্রাইব্যুনালের প্রসিকিউটর এবং তদন্ত কর্মকর্তারা অযোগ্য-অদক্ষ, এটা নিয়ে বিতর্কের কিছু নেই। প্রায় প্রমাণিত বিষয় এখন। এর অর্থ এই নয় যে, সাঈদীর রায় এই কারণে হয়েছে। ফাঁসির পরিবর্তে আমৃত্যু কারাদণ্ড, রাজনৈতিক সমঝোতার ভিত্তিতে হয়েছে, অপরাধ প্রমাণ করা যায়নি বলে নয়।
৬. কাদের মোল্লার অপরাধের সঙ্গে সাঈদীর অপরাধ মিলিয়ে দেখলে মৃত্যুদণ্ড না দেয়ার কোনো কারণ নেই। আবার যে সব অপরাধে সাঈদীর আমৃত্যু কারাদণ্ড দেয়া হলো, তাতে যে অপরাধে কাদের মোলল্লার ফাঁসি হলো- তা নিয়ে বড় প্রশ্ন তৈরি হয়।
৭. সাঈদীর অপরাধের সঙ্গে অপেক্ষমান কামার“জ্জামানের অপরাধ মিলিয়ে দেখলে, এক্ষেত্রেও ফাঁসি রায় বহাল থাকার সম্ভাবনা বেশ কম।
রায় কি হবে আমরা জানি না। এটা সম্পূর্ণভাবে সম্মানিত আদালতের ব্যাপার। আমরা অপরাধের ধরন নিয়ে কথা বলছি মাত্র। যে ধরনের অপরাধে একজনের ফাঁসি, আরেকজনের আমৃত্যু বা যাবজ্জীবন- নানা প্রশ্ন তৈরি হতেই থাকবে। কামারুজ্জামানের ফাঁসির রায় বহাল থাকলেও প্রশ্ন তৈরি হবে, সাঈদীর মামলার উদাহরণ সামনে এনে।
৮. বিচারপতি বদরুল হায়দার চৌধুরীকে গোলাম আযমের কাছে দোয়া নিতে পাঠিয়েছিল আওয়ামী লীগ। এটা আওয়ামী লীগ এখন আর মনে করতে চায় না। ১৯৯৬ সালে জামায়াতের সঙ্গে যুগপত আন্দোলনের বিষয়টিও নানাভাবে ব্যাখ্যা করে দায় এড়ানোর চেষ্টা করে আওয়ামী লীগ।
আওয়ামী লীগ এখন বারবার বলছে, জামায়াতের সঙ্গে কোনো সমঝোতা হয়নি।
বিএনপি এদেশে জামায়াতকে পৃষ্ঠপোষকতা নিয়ে প্রতিষ্ঠিত করেছে। বাংলাদেশ বিরোধী যুদ্ধাপরাধীদের মন্ত্রী বানিয়েছে। ‘১৯৭১ সালে কোনো মুক্তিযুদ্ধ হয়নি। দেশে কোনো যুদ্ধাপরাধী নেই’- এমন দাম্ভিকতা দেখানোর সুযোগ তৈরি করে দিয়েছে। এখনও তাদের সঙ্গে নিয়ে রাজনীতি করছে।
৯. আওয়ামী লীগ স্বীকার করতে না চাইলেও জামায়াতের সঙ্গে তার সম্পর্কের বিষয়টি কোনো দিনই ইতিহাস থেকে মুছে ফেলতে পারবে না। এই দায় আওয়ামী লীগকে বহন করতে হবে আজীবন। আবার যুদ্ধাপরাধীদের বিচার করার কৃতিত্ব আওয়ামী লীগের। আওয়ামী লীগের এই অবদান ইতিহাসে থেকে যাবে। সেখানে কলঙ্কের তিলক হয়ে থাকবে জামায়াতের সঙ্গে সমঝোতার বিষয়টি।
১০. যুদ্ধাপরাধীদের পুনর্বাসনের দায় বিএনপি কোনোদিন এড়াতে পারবে না।
১১. আওয়ামী লীগ-বিএনপি যার যার সুবিধামতো সময়ে জামায়াতের সঙ্গে সমঝোতা করেছে, যুগতপত আন্দোলন করেছে, সঙ্গে নিয়েছে।
এখন জামায়াত দৃশ্যমানভাবে ধানের শীষ ধরে আছে। অন্তরালে এক পা বাড়িয়ে রেখেছে নৌকার দিকে।
১২. তর্ক-বিতর্ক, যুক্তি-পাল্টা যুক্তি, কে বেশি, কে কম, অনেক কথা আলোচনা করা যাবে। সত্য অস্বীকার করলেও তা অসত্য হয়ে যাবে না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া