adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় ১’শ গুণ জনসংখ্যা বৃদ্ধি পেলো ৩৩ বছরে

images (96)জয় পরাজয় ডেস্ক, ‘দ্যা গাডিয়ান’ থেকে : আমার নাম এরশাদ আহমেদ। ২৭ বছর সরকারি চাকরির পর ১৯৯৪ সালে অবসর গ্রহণ করি। এর পরপরই অর্থাত এখন থেকে প্রায় ৮ বছর আগে আমি ‘ঢাকা ডেইলি ফটো’তে ফটো ব্লগিং শুরু করি। গত ২০ বছর ধরে আমি রাজধানীর ইস্কাটনে বসবাস করছি। এটি এমন একটি জায়গা যা রাজধানীর প্রাণকেন্দ্র শাহবাগ স্কয়ার এবং প্যান পেসিফিক সোনার গাঁয়ের মধ্যবর্তী স্থানে অবস্থিত। এখানকার আশপাশের মানুষগুলো খুবই আন্তরিক ও বন্ধুসুলভ। জায়গাটি বলতে গেলে একেবারে রাজধানীর প্রাণ স্থলে হওয়ায় সম্প্রতি এখানে গড়ে উঠেছে অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান। ফুটবল বিশ্বকাপের সময় এলাকাটি ব্রাজিল ও আর্জেন্টিনার পতাকায় ছেয়ে গিয়েছিল। স্থানীয় লোকজন তাদের পছন্দের দেশের পতাকা টানিয়ে এই দেশগুলোর প্রতি তাদের সমর্থন জানান দেয়। বিভিন্ন উতসবে এখানকার মানুষের আবেগ অনুভূতি প্রকাশ থেকে বুঝার উপায় নেই যে, এটি বিশ্বের অন্যতম জনবহুল ও অপরিকল্পিত নগরির একটি এলাকা। যেখানে নগর পরিকল্পনা খুব কমই অনুসরণ করা হয়। রসধমবং (৯৬)
download (55)৩২৫ বর্গকিলোমিটারের এই মেগা সিটিতে বর্তমানে প্রায় দেড় কোটি মানুষ বসবাস করে। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে গত ৩৩ বছরে এই শহরটির জনসংখ্যা বেড়েছে অন্তত: ১’শ গুণ। এই নগরীকে কেন্দ্র করে মূলত দেশের শিল্প, বাণিজ্য শিক্ষা ও রাজনীতি পরিচালিত হওয়ায় দিন দিন বেড়েই চলেছে এদেশের মানুষের রাজধানীমুখী হওয়ার প্রবণতা।
সপ্তদশ শতাব্দিতে মোঘলদের প্রাদেশিক রাজধানী হিসেবে এই শহরটি গড়ে উঠে। এ সময় এই শহরটি মসলিন ও পাটজাত পণ্যের জন্য বিখ্যাত ছিল। বস্তুত তিনটি বড় নদী দ্বারা এই নগরিটি পরিবেষ্টিত। এই নগরির সবচেয়ে নিচু অংশটি সাগর স্তর থেকে দুই মিটারের সামান্য উপরে। তাই এসব এলাকার মানুষ বলতে গেলে অনেকটা ¯’ায়ী বন্যার ঝুঁকির মধ্যে বসবাস করছে। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি এবং জনসংখ্যার ঘন বসতি বর্তমানে এই নগরির একটি অন্যতম প্রধান সমস্যা।
ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ এই দুটি ভাগে সরকারি কর্মকর্তাদের মাধ্যমে এই নগরি পরিচালিত হচ্ছে । এই দুটি অংশের মধ্যে ঢাকা উত্তর কিছুটা পরিকল্পিতভাবে গড়ে উঠলেও পুরান ঢাকাসহ এই নগরির দক্ষিণাঞ্চল অনেকটাই অপরিকল্পিত এবং ব্যবস্থাপনার মধ্যে পরিচালিত হচ্ছে। পয়:নিষ্কাশন ব্যবস্থার অপর্যাপ্ততা, একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতা তৈরি হওয়া এবং রাস্তারপাশে ময়লা আবর্জনা পড়ে থাকা এখানকার নিত্যদিনের চিত্র। যে কারণে মশার প্রজননের জন্য এটি উপযুক্ত স্থানে পরিণত হয়েছে। আর এলাকাটির শিল্পকারখানার বর্জে মারাত্মকভাবে দুষিত হয়ে পড়েছে এক সময়ের ঢাকার প্রাণ বুড়িগঙ্গা। 
শব্দ দুষণ নগরির আরেকটি বড় সমস্যা। রাস্তায় বেপরোয়া গাড়ী চালানোর প্রচলনের ফলে গাড়ির ভ্যা-পু শব্ধ এখন একটি স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। তাছাড়া রাস্তায় ওয়ার্কশপের কাজ, বিভিন্ন দোকান ও রেস্টুরেন্টে উচ্চ শব্দে গানা বাজানো, ফুটপাতের হকারদের উচ্চ শব্দ করে পণ্য বিক্রি, আবাসিক এলাকাগুলোতে ডেকে ডেকে সবজি বিক্রি এবং নগরির বিভিন্ন এলাকায় চলমান ভবন নির্মানের কাজ শব্দ দুষণের মাত্রাকে বহুগুণ বাড়িয়ে দিয়েছে।
images (92)ঢাকাকে অনেকে রিক্সার নগরিও বলে থাকেন। একটি পরিকল্পিত নগরিতে যেখানে মোট আয়তনের অন্তত: ২০ ভাগ রাস্তা থাকা প্রয়োজন সেখানে বিশ্বের অন্যতম জনবহুল এই ঢাকা শহরে রাস্তার পরিমাণ মাত্র ৭ ভাগ। আর নগরিতে বসবাসকারী মানুষের ৯০ শতাংশই নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষ। আর এসব মানুষের যাতায়াতের বড় মাধ্যম এই রিক্সা। আর রিক্সার মতো এতো ধীরগতির পরিবহনের দখলে থাকে নগরির বেশিরভাগ রাস্তা। যে কারণে যানজট এই নগরবাসীর নিত্যসঙ্গি।
তবে এই ঢাকা নগরিকে অনেকে অপরিকল্পিত,অপরিচ্ছন্ন, শব্দ দুষণ ও যানজটের নগরি মনে করলেও এই নগরিতে ধানমন্ডি লেকের মতো মনোরম জায়গাও। যেখানে সুন্দর পরিবেশে একটু সময় কাটানোর জন্য প্রায় প্রতিদিন ভিড় জমায় রাজধানীর অসংখ্য মানুষ। 
১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত ঢাকা ছিল প্রাদেশিক রাজধানী। যা বর্তমানে দেশের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত এবং দেশের অর্থনীতির চাকা ঘুরে মূলত এই নগরিকে কেন্দ্র করে । অথচ দীর্ঘদিনের পুরনো ও ঐতিহ্যবাহি এই নগরিটি সুন্দর ও পরিপাটি ও যানজটমুক্ত নগরীতে পরিণত করার পরিকল্পনা আজও চোখে পড়ছে না যা সত্যি দুঃখজনক। তবে দেশের সচেতন সমাজ বিশেষ করে দেশের উর্ধ্বতন মহল চাইলেই যে এই নগরীটিকে সুন্দর ও পরিপাটি করে রাখতে পারে ধানমন্ডির মতো এলাকা তার প্রমাণ। তবে এখন পর্যন্ত দীর্ঘদিনের পুরনো ও ঐতিহ্যবাহি এই নগরী এখন অপরিচ্ছন্ন ও অপরিকল্পিত থাকার পেছনে সরকারের অবহেলাকেই দায়ী করছেন অনেকে। তবে আমি আশাবাদী এই রাজধানীকে একদিন বিকেন্দ্রীকরণ করা হবে। কমে আসবে নগরি থেকে মানুষের বাড়তি চাপ এবং চারপাশের নদী ও খালগুলো ফিরে পাবে তাদের অতীত সৌন্দর্য। তৈরি হবে বিশ্বের উন্নত ও নান্দনিক শহরগুলোর মডেল হিসেবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া