adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২১৪ বাংলাদেশী থাইল্যান্ডের কারাগারে, ফেরানোর উদ্যোগ নেই

214 evsjv‡`kx _vBj¨v‡Ûi KvivMv‡i, ‡div‡bvi ZrciZv ‡bBনিজস্ব প্রতিবেদক : গত প্রায় ছয় মাস ধরে থাইল্যান্ডের কারাগারে মানবেতর জীবন যাপন করছে ২১৪ জন বাংলাদেশী। ভাগ্য বদলের আশায় অবৈধ সমুদ্র পথে মালয়েশিয়ায় যেতে গিয়ে থাই পুলিশের হাতে আটক হয় তারা। থাইল্যান্ড এ ব্যাপারে বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করলেও ফিরিয়ে আনতে তেমন কোন অগ্রগতি নেই।
ছোট নৌকা এবং ট্রলারে করে তারা কক্সবাজার থেকে রওয়ানা হয় মালয়েশিয়ার উদ্দেশ্য। পথে তারা থাই পুলিশের হাতে আটক হয়। অবৈধভাবে, বিপজ্জনক পথে সমুদ্র পাড়ি দিতে গিয়ে গত অক্টোবর থেকে আটক হযেছে ২১৪ জন। তারা আছে থাইল্যান্ডের বিভিন্ন ডিটেনশন সেন্টারে। সম্প্রতি থাইল্যান্ড বাংলাদেশকে জানিয়েছে, ডিটেনশন সেন্টারে খাদ্য ও পানীয়র সংকট রয়েছে, নেই চিকিৎসা সেবাও। তাদের কারো কারো শারীরিক অবস্থা খারাপ। দুইজন প্যারালাইসড। ১৫ বছর বয়সী মোহম্মদ নবী নামে এক কিশোর তার স্মৃতিশক্তি হারিয়েছে।
আটকরা কক্সবাজার, সাতক্ষীরা, শরিয়তপুরসহ ২০ জেলার বাসিন্দা। থাই পুলিশের পাঠানো তালিকা ধরে ইনডিপেনডেন্ট টেলিভিশন যোগাযোগ করে তাদের পরিবারের সঙ্গে। স্বজনরা যেকোনো মূল্যে প্রিয়জনকে ফিরে পেতে চায়।
থাই কর্তৃপক্ষ আটক বাংলাদেশীদের অবস্থা জানিয়ে জরুরি চিঠি দেয় ব্যাংককে বাংলাদেশ দূতাবাসে। দূতাবাস জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়কে। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে। আর এই চিঠি চালাচালি করতে পেরিয়ে গেছে এক মাসেরও বেশি সময়। আটকদের উদ্ধারে নেই কার্যকর কোন অগ্রগতি।
আটকদের অনেকে দুই থেকে আড়াই লাখ টাকা দিয়ে দালালের মাধ্যমে মালয়েশিয়া যাত্রা করেছিল। এখন তাদেরকে ফিরিয়ে আনতে অনেক পরিবারেরই সামর্থ নেই। ইন্ডিপেন্ডেন্ট টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া