adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনে ১০ হাজার পাউন্ড জিতলেন বাউল শিল্পি সহিদ

ডেস্ক রিপোর্ট : ভাটি বাংলার একুশে পদকপ্রাপ্ত বাউলসম্রাট শাহ আবদুল করিমের গান নিয়ে ব্রিটেনে অনুষ্ঠিত সংগীত প্রতিযোগিতায় বিজয়ী হলেন বাউল সহিদ। পুরস্কার হিসেবে তিনি জিতেছেন ১০ হাজার পাউন্ড। 
৩ আগস্ট বন্ধুত্ব দিবসে অক্সফোর্ডশায়ারে হেইথ্রোপ পার্ক রিসোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত এই আয়োজন পরিণত হয় ব্রিটিশ বাংলাদেশিদের মিলনমেলায়। মধ্যরাত অবধি বাউল করিমের রেখে যাওয়া গান উপভোগ করেছেন পাঁচ শতাধিক দর্শক। নতুন প্রজন্মের ব্রিটিশ বাংলাদেশিদের মধ্যে বাংলাদেশের সংস্কৃতি ছড়িয়ে দিতে এর আয়োজন করে সেলিব্রেশন অব ব্রিটিশ বাংলাদেশি কালচার।
১৯ জন প্রতিযোগীকে ডিঙিয়ে সেরার স্বীকৃতি পেলেন বাউল সহিদ। তার হাতে চেক তুলে দেন বাংলাদেশে নিযুক্ত সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত আনোয়ার চৌধুরী, ক্লিফটন গ্র“পের সিরাজ হক ও আল হারামাইন গ্র“পের প্রধান মোহাম্মদ মাহাতাবুর রহমান। প্রতিযোগিতায় রানারআপ হয়েছেন জয়নাল আবেদিন ও শাহ টুনু মিয়া। 
পুরস্কার গ্রহণের পর বাউল সহিদ নিজের অনুভূতিতে বলেন, ‘আমার সংগীতজীবন সার্থক মনে হচ্ছে। দর্শক-শ্রোতার ভালোবাসার কাছে ঋনী হয়ে গেলাম। বাউল সম্রাটের গান গাওয়ার যোগ্যতা আমার নেই, তেমন শিল্পী হতে পারিনি আজও। তবু সবার ভালোবাসার দাম দেওয়ার চেষ্টা করে যাবো।
পেরুতে ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত আনোয়ার চৌধুরী বলেন, ‘জীবনের অন্যতম একটি দিন কাটালাম। মনে হচ্ছে, ব্রিটিশ বাংলাদেশিদের কাছে করিমের গানের এই আয়োজন মনে থাকবে অনেকদিন।’ 
জানা গেছে, সারা ইউরোপ থেকেই প্রতিযোগীরা নাম নিবন্ধন করেন। সেখান থেকে ২০ জন প্রতিযোগী বিচারকদের সামনে শাহ আবদুল করিমের প্রিয় গানগুলো গেয়ে শোনানোর সুযোগ পান। প্রতিযোগিতায় বিচারক হিসেবে ছিলেন বাংলাদেশ থেকে সেলিম চৌধুরী ও আশিক এবং প্রবাসী শিল্পী হিমাংশু গোস্বামী ও আলাউর রহমান। তবে প্রতিযোগীদের ভাগ্য নির্ধারণ হয় উপস্থিত দর্শকদের ইলেকট্রনিক ভোটিং প্রক্রিয়ার ওপর।
২০ জন থেকে দর্শকদের ভোটে সেমিফাইনালে পৌঁছান শীর্ষ দশ প্রতিযোগী। সেখান থেকে আবার ভোটের মাধ্যমে ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হন ৫ জন। অনুষ্ঠানস্থলে ছিল পাক্ষিক ব্রিকলেন পত্রিকার আয়োজনে শাহ আবদুল করিমের আলোকচিত্র ও বাংলাদেশি পোশাক নিয়ে নিত্যউপহার-ব্রিকলেন পি-শার্ট প্রদর্শনী।

প্রতিযোগিতার সমন্বয়কারী আজিজুর রহমান জানান, আগামী বছর সেলিব্রেশন অব ব্রিটিশ বাংলাদেশি কালচার আয়োজন করবে লালনের গানের উৎসব। এ ছাড়া সংগঠনটি শাহ আবদুল করিমের গান, জীবন ও দর্শনের ওপর ভিত্তি করে আর্ন্তজাতিকমানের প্রামাণ্য চলচ্চিত্র তৈরির পরিকল্পনা করছে। পাশাপাশি সিলেটে কালচারাল ইনস্টিটিউট নির্মাণের কাজও এগিয়ে নেওয়ার পরিকল্পনা চলছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া