adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হাসিনা-মোদি বৈঠক সেপ্টেম্বরে

hasina-modiডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেপ্টেম্বরে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের অবকাশে এক বৈঠকে মিলিত হচ্ছেন। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি একে আব্দুল মোমেন এই বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। মোমেন বলেন, এরআগে শেখ হাসিনা যখনই নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিয়েছেন তখনই বৈঠকের অবকাশে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এর সাথে সাক্ষাত করেছেন।
বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ভারতের নয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এটাই হবে প্রথম বৈঠক। বৈঠকে তিস্তার পানি বন্টন চুক্তি এবং বাংলাদেশ ও ভারতের মধ্যকার দীর্ঘদিনের অমিমাংসিত সীমান্ত চুক্তি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
২০১১ সালে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এর বাংলাদেশ সফরের সময় তিস্তা চুক্তি স্বাক্ষরের কথা থাকলেও এ ব্যাপারে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর বিরোধীতার কারণে এই চুক্তি স্বাক্ষর করা সম্ভব হয়নি। ১৯৭৪ সালে উভয়দেশ সীমান্ত চুক্তি স্বাক্ষর করার পর বাংলাদেশ একই বছর এই চুক্তিকে অনুমোদন দিলেও ভারত এখনও এই চুক্তিকে অনুমোদন দেয় নি। ভারতের নয়া সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমতাগ্রহণের পর প্রতিবেশি দেশগুলোর সাথে সুসম্পর্ক বজায় রাখার ঘোষণা দেন। সেইসাথে গত দুই মাসে প্রতিবেশি দুইদেশ ভূটান ও নেপাল সফর করেন নরেন্দ্র মোদি।
 ঢাকা ট্রিবিউন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া