adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হুমায়ূন আহমেদের একটি স্বপ্নপূরণ হবে আজ দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে

ssssssssssfনিজস্ব প্রতিবেদক : নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ শনিবার। এ উপলক্ষে গাজীপুরে  হুমায়ূন আহমেদের প্রিয় নুহাশ পল্লীতে কোরানখানি, কবর জিয়ারত, দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করেছেন তার স্ত্রী মেহের আফরোজ শাওন।
দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে পূরণ হচ্ছে হুমায়ূনের একটি স্বপ্ন। নুহাশ পল্লীতে তার প্রিয় পুকুরঘাটটি সাদা মার্বেল পাথর দিয়ে নির্মাণ করা হয়েছে।
আজ নূহাশ পল্লীতে আরো আয়োজনের মধ্যে রয়েছে ১০০ জন হিমুভক্তের লেখা 'হিমু পরিবহণ' নামের একটি বইয়ের মোড়ক উন্মোচন।  এ ছাড়া নেত্রকোনার কুতুবপুরে হুমায়ূন আহমেদের প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপীঠে মিলাদ, দোয়া  ও রাতের খাবারের আয়োজন করেছেন তার বই প্রকাশকারী ১৪ প্রকাশক।
নুহাশ পল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল জানান,  হুমায়ূন আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শনিবার নুহাশ পল্লীর আশপাশের কয়েকটি মাদ্রাসা ও এতিমখানার ছাত্ররা  কোরআন তেলাওয়াত করবে। পরে কবর জিয়ারত, দোয়া ও  ইফতার মাহফিলে যোগ দেবে তারা। হুমায়ূনের স্ত্রী শাওন, ছেলে নিষাদ ও নিনিতসহ পরিবারের সদস্য এবং ভক্ত-বন্ধুরা কবর জিয়ারত ও ইফতারে অংশ নেবেন।
সাইফুল ইসলাম বুলবুল জানান, আজ নূহাশ পল্লীতে পাঁচ শতাধিক মানুষের ইফতারের আয়োজন করা হচ্ছে।  ওই দিনের কর্মসূচি ও পরিকল্পনা বাস্তবায়ন, স্বামীর কবর জিয়ারত ও কাজ তদারকির জন্য  বৃহস্পতিবার রাতেই নিষাদ ও নিনিতকে নিয়ে স্বামীর প্রিয় নুহাশ পল্লীতে চলে গেছেন শাওন। এখন সেখানেই অবস্থান করছেন তিনি।
নুহাশ পল্লীর ব্যবস্থাপক বলেন, হুমায়ূন আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে তার একটি স্বপ্ন পূরণ হবে। ক্যানসারে আক্রান্ত হওয়ার পর কিছুটা সুস্থ হয়ে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে কিছুদিন নুহাশ পল্লীতেই সময় কাটান হুমায়ূন আহমেদ।  তিনি পুনরায় অসুস্থ হয়ে দ্বিতীয় দফা (শেষবার) যুক্তরাষ্ট্রে যাওয়ার সময় বলেছিলেন, সুস্থ হয়ে আবার দেশে ফিরে প্রথমেই তিনি নুহাশ পল্লীর পুকুরঘাটটি সাদা মার্বেল পাথর দিয়ে নির্মাণ করবেন। তার ওই স্বপ্নকে গুরুত্ব দিয়ে প্রিয় নুহাশ পল্লীর ওই পুকুরঘাটটি মার্বেল পাথর দিয়ে নির্মাণের কাজ ইতিমধ্যে প্রায় শেষ হয়েছে।
এদিকে হুমায়ূন আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে শনিবার সকালে ‘হিমু পরিবহন’ নামের একটি বাসে করে রাজধানী থেকে শতাধিক হিমুভক্ত হলুদ পাঞ্জাবি/শাড়ি পরে নুহাশ পল্লীতে যাবেন। সেখানে তারা নন্দিত কথাশিল্পী ও হিমুস্রষ্টার কবর জিয়ারত ও দোয়ায় অংশ নেবেন। পরে ১০০ জন হিমুভক্তের লেখা ‘হিমু পরিবহন’ বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।
বাংলা সাহিত্যের জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় মারা যান। তখন তার বয়স হয়েছিল ৬৪ বছর। ২৪ জুলাই তাকে গাজীপুরের নুহাশ পল্লীতে দাফন করা হয়। এর আগে ২০১১ সালে তার অন্ত্রে ক্যানসার ধরা পড়ে।
হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক হুমায়ূন আহমেদ সাহিত্যজগতে এসে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। পরে শিক্ষকতা ছেড়ে পূরোপুরি লেখালেখির পাশাপাশি নাটক ও চলচ্চিত্র নির্মাণে মনোনিবেশ করেন। সব ক্ষেত্রেই তিনি জনপ্রিয়তার শীর্ষে আরোহণ করেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া