adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চার সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

আদালতের রায় লঙ্ঘন করে কক্সবাজারে বন বিভাগের জমিতে নতুন স্থাপনা নির্মাণের অভিযোগে চার সচিবসহ ১২ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছে হাই কোর্ট। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির করা এক আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ মঙ্গলবার এই রুল জারি করে। এই চার সচিব হলেন- পরিবেশ সচিব মো. শফিকুর রহমান, ভূমি সচিব মোখলেসুর রহমান, গৃহায়ন সচিব মো. গোলাম রব্বানী, বেসামরিক বিমান সচিব খুরশীদ আলম চৌধুরী।
বাকি আট কর্মকর্তা হলেন- বাংলদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. মোখসেদুল হাসান খান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল্লাহ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. রাইসুল আলম মণ্ডল, কক্সবাজারের জেলা প্রশাসক রুহুল আমিন, জেলা পুলিশ সুপার আজাদ মিয়া, চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা সরকার আব্দুল আউয়াল, কক্সবাজার সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা শহিদুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (চট্টগ্রাম) মো. জাফর আলম। কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেয়া হবে না, রুলে তা জানতে চেয়েছে হাই কোর্ট। দুই সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।গত ২৭ ডিসেম্বর দৈনিক বণিক বার্তায় ‘কক্সবাজারে বন বিভাগের জমিতে আবাসন প্রকল্প’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে আদালত অবমাননার আবেদনটি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, বন বিভাগের ওই জমিতে স্থাপনা নির্মাণে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। তারপরও কক্সবাজারের কলাতলী এলাকায় গড়ে তোলা হচ্ছে জেলা কালেক্টরেট কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের আবাসন প্রকল্প। এরইমধ্যে শতাধিক স্থাপনা নির্মাণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়নে কাটা পড়ছে ৫১ একর বন। হাই কোর্টের আদেশ বাস্তবায়নে পরিবেশ আইনবিদ সমিতি গত ১৮ ফেব্র“য়ারি ওই ১২ জনকে আইনি নোটিস দেয়। এর আগেও আরেকবার নোটিস দেয়া হয়। এর জবাব না দেয়ায় আদালত অবমাননার অভিযোগ আনা হয়। আদালতে আবেদনকারীপে শুনানি করেন ইকবাল কবির লিটন।

তিনি সাংবাদিকদের বলেন, কক্সবাজার সদরের ঝিলংজা মৌজার ওই ৫১ একর জমি ‘পরিবেশগত সংকটাপন্ন’ এলাকা হিসাবে চিহ্নিত। ২০১১ সালের ৮ জুন হাই কোর্ট এক রায়ে ওই জমিতে থাকা সব স্থাপনা এক মাসের মধ্যে অবসারণের রায় দেয়। এই রায় বাস্তবায়ন করে আদালতে প্রতিবেদনও দিতে বলা হয়। তারা তা না করে উল্টো সেখানে সরকারি কর্মচারীদের জন্য আবাসন প্রকল্প নির্মাণ করছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া