adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লতিফ সিদ্দিকীর কাণ্ড – ১২০০ কোটি টাকার জমি বিক্রি করলো ২ কোটি ৭১ লাখে

2_16472ডেস্ক রিপোর্ট : রাষ্ট্রীয় মালিকানাধীন ফেনীর দোস্ত টেক্সটাইল মিলসের ১ হাজার ২০০ কোটি টাকার জমি বিক্রি করা হয়েছে মাত্র পৌনে ৩ কোটি টাকায়। বস্ত্রমন্ত্রী থাকা অবস্থায় আবদুল লতিফ সিদ্দিকীর অতি উতসাহে রাতারাতি এ জমি হস্তান্তরের প্রক্রিয়া চূড়ান্ত করা হয় বলে অভিযোগ রয়েছে। এ ক্ষেত্রে বিটিএমসির একজন আইনজীবীরও প্রশ্নবিদ্ধ ভূমিকা রয়েছে। আদালতে জমি নিয়ে মামলা চলাকালে ওই আইনজীবী রহস্যজনক ভূমিকা পালন করার মাধ্যমে বিটিএমসির বিপক্ষে রায়ের সুযোগ সৃষ্টি করেন এবং এ নিয়ে উচ্চ আদালতে আপিল পর্যন্ত করেননি। 
আদালতের রায় হওয়ার সঙ্গে সঙ্গে লতিফ সিদ্দিকী নড়েচড়ে ওঠেন এবং জমিটি হস্তান্তরের জন্য বিটিএমসিকে রাতারাতি যাবতীয় প্রক্রিয়া চূড়ান্ত করতে বাধ্য করেন। সরকারের হাজার কোটি টাকা লোকসান করে, বিটিএমসি কর্তৃপক্ষের দরপত্র আহ্বান ও গাফিলতির সুযোগ নিয়ে একটি মহল উচ্চ আদালতের মাধ্যমে মিলটির ১২.৭১ একর জমি পরিত্যক্ত দেখিয়ে নামমাত্র ২ কোটি ৭১ লাখ ৩৩ হাজার ৩৩৮ টাকায় কিনে নেয়। এদিকে জমিটি বিক্রির প্রতিবাদে ক্ষোভে ফুঁসে উঠেছে জেলার আপামর জনসাধারণ ও শ্রমিককল্যাণ ঐক্য পরিষদ।
দাবি উঠেছে হাজার হাজার শ্রমিকের কথা চিন্তা করে বন্ধ মিলটি চালু করে বর্ধিতকরণের পাশাপাশি ঢাকার আদমজীর মতো এখানেও ছোট ছোট শিল্প কারখানা বা মিনি ইপিজেডকরণের। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে প্রয়োজনীয় কাগজপত্র সঠিকভাবে দাখিল করে আবার সরকারের সম্পত্তি ফিরিয়ে নেওয়ার দাবি জানায় ফেনীর আপামর জনসাধারণ। হাইকোর্ট সূত্রে জানা যায়, ২০০৭ সালে বিটিএমসির দোস্ত টেক্সটাইল মিলের ১২.৭১ একর জায়গা বিক্রির জন্য দৈনিক যুগান্তরে টেন্ডার প্রকাশ করা হয়। সে অনুযায়ী ব্রাদার্স ফ্লাওয়ার্স মিলস লিমিটেড, গ্রেস টোন লিমিটেড, মীর অ্যান্ড কোং টেন্ডারে অংশ নেয়। লক্ষমাত্রার চেয়ে অতিরিক্ত কম মূল্যে টেন্ডার দাখিল করায় টেন্ডার কমিটি ওই টেন্ডার বাতিল করে। পরে টেন্ডার দাখিলকারীরা হাইকোর্টে রিট পিটিশন দাখিল করেন। বিটিএমসি কর্তৃপক্ষ অদৃশ্য কারণে হাইকোর্টে সঠিক কাগজপত্র উপস্থাপন না করায় রায় পিটিশনকারীদের পক্ষে যায়। ফলে টেন্ডার দাখিলকারীরা মৌজা মূল্য থেকে ৬-৭ গুণ কম মূল্যে সরকারের এ বিশাল সম্পত্তিটি কিনে নেন। 
জমিটির মৌজা মূল্য বর্তমানে শতাংশ ৭৫ হাজার ২৪৯ টাকা। মার্কেট মূল্য শতাংশ ১০ লাখ টাকা। ভূমি ক্রয়কারীরা ভূমিটি ১০ হাজার, ২২ হাজার ও ৩৩ হাজার টাকা শতাংশে কেনেন। তারা এ টেন্ডারের বিপরীতে বিভিন্ন ব্যাংকে ৭৫ হাজার, ২ লাখ ও ৪ লাখ ৫০ হাজার টাকা জমা রাখার কাগজপত্র হাইকোর্টে উপস্থাপন করেন। বর্তমানে শত কোটি টাকার এ সম্পত্তিটি তারা মাত্র ২ কোট ৭১ লাখ ৩৩ হাজার ৩৩৮ টাকায় কিনে নেন। ফেনী শহরতলির রানীরহাটে ২১.৪৭ একর ভূমির ওপর ১৯৬২ সালে এ টেক্সটাইল মিলটি প্রতিষ্ঠা করা হলেও উতপাদনে যায় ১৯৬৫ সালে। প্রথমে মিলটি পাকিস্তানের হাজি মুহাম্মদ দোস্তর নামে থাকলেও দেশ স্বাধীনের পর একে জাতীয়করণ করা হয়।
উতপাদনে যাওয়ার পর থেকে দেশের লাভজনক মিলগুলোর মধ্যে এর অবস্থান ছিল এক থেকে দুই নম্বর। ২০০৭ সালে প্রথম দফায় বন্ধের আগ পর্যন্ত মিলে ১৮ জন কর্মকর্তা, ৫৪ জন কর্মচারী এবং ৪০০ মহিলাসহ ৭০০ শ্রমিক কর্মরত ছিল। বন্ধ করে দেওয়ার সময় কর্মকর্তা, কর্মচারী এবং ¯’ায়ী শ্রমিকদের গোল্ডেন শেকহ্যান্ড দিয়ে মিল ছাড়তে বাধ্য করা হয়। ২০১১ সালে মিলটি পুনরায় চালু করা হলেও শ্রমিক না পাওয়ার অজুহাতে পরিকল্পিতভাবে আবার মিলটি বন্ধ করে দেওয়া হয়। দোস্ত টেক্সটাইল মিলস লিমিটেড সিবিএ সাধারণ সম্পাদক হাজি মীর মোহাম্মদ ইদ্রিস জানান, বিক্রীত ভূমির মধ্যে অন্তত ৫০ কোটি টাকা মূল্যের স্টাফ কোয়ার্টার, অফিসার্স কোয়ার্টার, শ্রমিক কলোনিসহ বিভিন্ন স্থাপনা এবং প্রায় ২ কোটি টাকা মূল্যের সেগুন ও মেহগনি গাছ রয়েছে। এদিকে বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি ২৮ জুন মিলটি পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তিনি জানান, বিক্রির প্রক্রিয়াটি মোটেই সঠিক ছিল না। এটাকে পুকুর চুরির সঙ্গে তুলনা করে তিনি বলেন, রাষ্ট্রের শত শত কোটি টাকার সম্পত্তি কিছুতেই পৌনে ৩ কোটি টাকায় বিক্রি করা যায় না। প্রয়োজনে এ সম্পদটি ক্ষুদ্র ক্ষুদ্র শিল্পোদ্যোক্তাদের দেওয়া যায়; যাতে এখানে হাজার হাজার শ্রমিক আবার কাজ করতে পারে। তিনি তাতক্ষণিকভাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবকে ফোনে মিলটি বিক্রির প্রক্রিয়া বন্ধের নির্দেশ দেন। মির্জা আজম জানান, জমিটি ক্রয় করা প্রতিষ্ঠান মিথ্যা তথ্য দিয়ে জমিটিকে পরিত্যক্ত ও ডোবা-নালা উল্লেখ করে কিনেছিল। বাস্তবে এখানে কোনো ডোবা বা নালা নেই। শুধু এ মিথ্যা তথ্যের কারণেই মিলটি বিক্রি বন্ধ করা যায়।
মিলের ভূমিটি বিক্রির প্রতিবাদে ফেনী জেলা শ্রমিককল্যাণ ঐক্য পরিষদ ও দোস্ত টেক্সটাইল মিল সিবিএ সংবাদ সম্মেলন এবং মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। সংগঠনের সভাপতি আবদুর রাজ্জাকের সভাপতিত্বে কর্মসূচিগুলোয় অংশগ্রহণ করেন সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন লেদু, দোস্ত টেক্সটাইল মিলস সিবিএর সাধারণ সম্পাদক মীর মোহাম্মদ ইদ্রিস, শ্রমিকনেতা আবদুল মতিন, আজম চৌধুরী প্রমুখ। নেতারা বলেন, সরকার যদি আপিল না করে মিলটি আবার সরকারের জিম্মায় নিয়ে না আসে তাহলে তারা তীব্র আন্দোলন গড়ে তুলবেন। কিছুতেই তারা মিলটি বিক্রি হতে দেবেন না। প্রয়োজনে মানববন্ধন, আমরণ অনশন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও রেলপথ অবরোধ এবং হরতালের কর্মসূচি দেবেন তারা। সরকার অতিশীঘ্রই মিলটি বিক্রির পাঁয়তারা বন্ধ করে এখানে ইপিজেড স্থাপনের মাধ্যমে আরও কারখানা তৈরি করে বন্ধ মিলটি পুনরায় চালু করে কর্মসংস্থানের ব্যবস্থা করবে এমনটাই প্রত্যাশা করছে শ্রমিক-কর্মচারী ও আপামর জনগণ। বা : প্র :

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া