adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শেষ চেষ্টা করবেন খালেদা জিয়া

image_68747_0ঢাকা: চূড়ান্ত আন্দোলন কর্মসূচি ঘোষণার পাশাপাশি ৫ জানুয়ারি নির্বাচনের আগে সরকারকে আবারো সমঝোতার প্রস্তাব দেবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এজন্য সরকারকে সময় বেঁধে দেবেন তিনি। অন্যথায় নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে অনির্দিষ্টকালের জন্য অসহযোগ কর্মসূচি ঘোষণা করতে পারেন।

আগামীকাল মঙ্গলবার বিকেল ৫টায় শেষ হবে পঞ্চম দফা অবরোধ কর্মসূচি। অবরোধের এক ঘণ্টা পর সন্ধ্যা ৬টায় গুলশান কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন খালেদা জিয়া। সম্মেলনে দেশবাসীর উদ্দেশে দেশের চলমান রাজনৈতিক সঙ্কট ও সার্বিক পরিস্থিতি তুলে ধরবেন। জাতির উদ্দেশে দেয়া বক্তব্যে তিনি উপরোক্ত কর্মসূচি ঘোষণা করতে পারেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

সূত্রে জানা গেছে, সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীকে পদত্যাগ করে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দেয়ার জন্য আবারো আহ্বান জানাবেন। এ সময়ের মধ্যে পদত্যাগ না করলে ১ জানুয়ারি থেকে সর্বাত্মক অসহযোগ আন্দোলনের ঘোষণা দিতে পারেন তিনি। এই অসহযোগের আওতায় দেশব্যাপী গণকারফিউ ও গণঅবস্থান কর্মসূচি থাকবে। এই অসহযোগ আন্দোলনে রাজপথে নেতৃত্বও দেবেন বেগম খালেদা জিয়া। সেরকম প্রস্তুতিও নেয়া হচ্ছে।

জানা গেছে, খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন উপলক্ষে ২৫ ডিসেম্বরের দিনটি কর্মসূচির বাইরে থাকবে। এদিন খালেদা জিয়া খ্রিস্টান সম্প্রদায়ের বিশিষ্টজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। তবে ২৬ ডিসেম্বর থেকে এ বছরের শেষ দিন পর্যন্ত অবরোধ বা অন্যান্য কর্মসূচি থাকবে।

নির্ভযোগ্য সূত্রে জানা গেছে, সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করবেন বিএনপি চেয়ারপারসন। জাতির উদ্দেশে দেয়া বক্তব্যের বিষয়বস্তু কী হবে তা নিয়ে ইতোমধ্যে কয়েকজন সিনিয়র নেতা ও বুদ্ধিজীবীর সঙ্গে আলোচনা করছেন বিএনপি চেয়ারপারসন। সে অনুযায়ী সোমবারের মধ্যে বক্তব্য প্রস্তুত করার জন্য দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কয়েকজনকে দায়িত্ব দেয়া হয়েছে।

সূত্রে জানা গেছে, সংবাদ সম্মেলনে খালেদা জিয়া তার বক্তব্যে সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারি দলের নেতাদের নানা বক্তব্যেরও জবাব দেবেন। এছাড়া দশম জাতীয় সংসদ নির্বাচনে বিরোধী দল না যাওয়ার কারণ ব্যাখ্যার পাশাপাশি দেশবাসীকে ভোটকেন্দ্রে না যাওয়ার অনুরোধ জানাবেন। পাশাপাশি একতরফা নির্বাচন প্রতিহত করার জন্য প্রতিটি কেন্দ্রের আশাপাশে পাহারা দেয়ার আহ্বান জানাবেন। আর্ন্তজাতিক মহল যে এই নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তাও তুলে ধরবেন তিনি।

এছাড়াও বর্তমান রাজনৈতিক সঙ্কট নিরসনে সমঝোতা না হওয়ায় সরকারকে দায়ী করে সমঝোতার ব্যাপারে তার দলের আন্তরিকতার কথা জানাবেন। বর্তমান নির্বাচন কমিশনের প্রতি ১৮ দলীয় জোটের অনাস্থার বিষয়টিও তিনি তুলে ধরবেন। এছাড়া নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি যে যৌক্তিক সে বিষয়টি পুনরায় জাতির সামনে তুলে ধরবেন খালেদা জিয়া। তার বক্তব্যে দলীয় নেতাকর্মীদের জন্য দিকনির্দেশনামূলক বক্তব্য থাকবে। প্রতিবেশী দেশ ভারত এবং আর্ন্তজাতিক সম্প্রদায়ের উদ্দেশেও বক্তব্য রাখবেন তিনি।

এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান বাংলামেইলকে বলেন, ‘সংবাদ সম্মেলনে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখবেন বিএনপি চেয়ারপারসন। দলীয় নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণকে এ সরকারের বিরুদ্ধে রাজপথে নেমে আসার আহ্বান জানাতে পারেন তিনি। নির্বাচনের দিন কেন্দ্রে না গিয়ে নির্বাচন প্রতিহতের আহ্বান জানাবেন। এছাড়া সরকার সমঝোতায় না এলে অসহযোগের মতো কঠোর কর্মসূচির ঘোষণা আসতে পারে।’

দলের এক সিনিয়র নেতা জানান, আগামী ৫ জানুয়ারির নির্বাচনকে সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার নির্বাচন বলে শেখ হাসিনা ও অন্য মন্ত্রীরা যে অসত্য এবং বিভ্রান্তিকর বক্তব্য দিচ্ছেন তার বিস্তারিত ব্যাখ্যা তুলে ধরবেন বেগম খালেদা জিয়া।

বর্তমান সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিন আগে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। ঠিক একইভাবে প্রধানমন্ত্রী কোনো কারণে মেয়াদ পূর্ণ হওয়ার আগে সংসদ ভেঙে দিলে পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানেরও বিধান রয়েছে। তাই ৫ জানুয়ারির নির্বাচন সংবিধানের ধারাবাহিকতা রক্ষার নির্বাচন বলে যে প্রচারণা চালানো হচ্ছে তা সঠিক নয় বলেও মন্তব্য করেন এই নেতা।

এদিকে দল থেকে অভিযোগ করা হচ্ছে, চলমান আন্দোলনকে সামনে রেখে সারাদেশে যৌথবাহিনী বিশেষ অভিযান চালিয়ে ১৮ দলের নেতাকর্মীদের গ্রেপ্তার করছে। ইতোমধ্যে সেনাবাহিনী নামানোরও ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন।

মঙ্গলবারের সংবাদ সম্মেলনে সেনাবাহিনী ও প্রশাসনের সব সদস্যকে বিরোধী দলের ওপর চড়াও না হয়ে সরকারকে অসহযোগিতা করার আহ্বান জানাবেন বিএনপি চেয়ারপারসন।

উল্লেখ্য, এর আগেও ২১ অক্টোবর রাজধানীর ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনে নির্বাচনকালীন সরকারের রূপরেখা দেন খালেদা জিয়া। যদিও সরকার তা গ্রহণ না করেনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া