adv
৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিয়াম সাধনার মাধ্যমে ঈমান রক্ষার জিহাদে অংশ নিন

মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী (আবুধাবি থেকে)
আজ মাহে রমজানের দশম দিবস। আজই শেষ হচ্ছে মাহে রমজানের ১ম দশক রহমতের দশক। এ দশকে মুমিন-মুসলমানদের ওপর মহান সৃষ্টিকর্তা মহামহীম আল্লাহ জাল্লা শানুহুর অবারিত রহমত অবতীর্ণ হয়। সিয়াম সাধনার এ পর্যায়ে মুমিন মুসলমানদের মন-মগজে ঢুকে যায় মাহে রমজানের মাহর্ঘ্য। মূলত মাহে রমজান ঈমানদার মুসলমানদের জন্যে জিহাদের মাস। কিন্তু অতীব দুঃখের বিষয় হলেও সত্য যে, বিভিন্ন দেশে মুসলিম নামধারী টেররিস্টরা ‘জিহাদ’ শব্দটিকে তাদের অপকর্মের হাতিয়ার হিসেবে বেছে নিয়েছে। আর তাই কোথাও ‘জিহাদ’-এর নাম শুনলে বিশ্বের শান্তিপ্রিয় জনসাধারণ আঁতকে ওঠেন, হতাশা ও ভয়ে দিশেহারা হয়ে পড়েন আবাল-বৃদ্ধ-বণিতা। আবার ইসলাম বিরোধী শক্তি কথিত ‘জিহাদ’ দমনের নামে নানাভাবে মুসলমাদের নিপীড়ন চালিয়ে যা”েছ। নির্বিচারে মুসলিম জনপদে বইয়ে দিচ্ছে রক্তের বন্যা। পৃথিবীর নানা প্রান্তের শ্যামল-সবুজ-সফেদ জমিন নিরপরাধ মুসলমানদের খুনে লালে লাল হয়ে যায়। প্রিয় পাঠক! ‘জিহাদ’ মানে অহেতুক হত্যাকান্ড, রক্তপাত ও মানবতা পদদলিত করার উš§ত্ত আয়োজন নয়; বরং আল্লাহ জাল্লা শানুহু ও তাঁর প্রিয় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশনা মোতাবেক বিশ্বমানবতার সার্বিক কল্যাণ নিশ্চিত করার যথাসাধ্য প্রয়াস চালানোর নামই ‘জিহাদ’।
জিহাদের সাথে মাহে রমজান ও রোজার খুবই গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। রোজা যখন ফরজ হয়, (রোজা ফরজ হওয়ার প্রথম বছর) তখন আমাদের প্রিয়নবী হযরত রাসুলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর সাহাবায়ে কিরাম (রাদ্বিআল্লাহু আনহুম) জিহাদে মশগুল ছিলেন। কাফির-মুশরিকদের চাপিয়ে দেওয়া যুদ্ধে রোজা থাকা অবস্থায় যুদ্ধ করা চাট্টিখানি কথা নয়। বিশেষ করে সাহাবায়ে কিরাম (রাদ্বিআল্লাহু আনহুম) তখনো মাসব্যাপী রোজা রাখায় অভ্যস্ত হননি। পেটে ক্ষুুধা, বুকে তৃষ্ণা নিয়ে তাঁরা বিপুল অস্ত্রভাণ্ডারে গর্বিত, রণসাজে সজ্জিত, সৈন্য সংখ্যায় প্রায় তিনগুণ বেশি ততকালীন শ্রেষ্ঠ সমরবিদদের শোচনীয়ভাবে পরাজিত করে বিজয়ের লাল সূর্য ছিনিয়ে আনার যে দৃষ্টান্ত ¯’াপন করেছেন, তা এককথায় অনন্য, পৃথিবীর ইতিহাসে বিরল এক ঘটনা। মুসলমানদের বিজয়ের নেপথ্যে যে বিষয়গুলো কাজ করেছে তা হলো আল্লাহ ও তাঁর প্রিয় রাসুলের হুকুমের প্রতি সত্যনিষ্ঠ আনুগত্য, সত্য প্রতিষ্ঠায় একনিষ্ঠতা এবং জালিমের প্রতিরোধে মজলুমের ইস্পাত-কঠিন একতা ও বিশ্ব মানবতার কল্যাণার্থে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় বলিষ্ঠ প্রতিবাদ-প্রতিরোধে এগিয়ে যাওয়া। মূলত মাহে রমজানে রোজা রাখার মাধ্যমে ঈমানদার মুসলমানরা এসব গুণাবলি অর্জন করতে পারে। 
প্রিয় পাঠক! আসলে একজন প্রকৃত মুসলমানকে তার পুরো জীবনটাই জিহাদে মশগুল রাখতে হয়। এ জিহাদ নিজের কুপ্রবৃত্তির বিরুদ্ধে, নিজের অবৈধ ইচ্ছা-অভিপ্রায়-অভিলাষের বিরুদ্ধে, আর নিজের ষড়রিপু দমনের জন্যই। সে জন্য প্রকৃত মুসলমানের জিহাদ হয় ঈমান-আকিদা রক্ষার জিহাদ। আর এ জিহাদে আমাদের সবাইকে জিততেই হবে। নফসের বিরুদ্ধে এই জিহাদে হেরে গেলে ঈমানহারা হওয়ার সমূহ আশঙ্কা রয়েছে। তাই ইসলাম ধর্ম মতে, দুশমনদের বির“দ্ধে সশস্ত্র জিহাদের চেয়ে নাফসের সঙ্গে যুদ্ধ করাই বড়ো জিহাদ। প্রিয়নবী হযরত রাসুলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোন এক জিহাদের ময়দান থেকে ও ফেরার পথে সাহাবায়ে কিরামদের লক্ষ্য করে ইরশাদ করেন ‘তোমরা ছোট জিহাদ থেকে বড় জিহাদের দিকে চমৎকারভাবে ফিরে এসেছো’ (বায়হাকী)। সাহাবায়ে কিরাম আরজ করলেন, ইয়া রাসুলাল্লহ (দ.)! ছোট জিহাদ কাকে বলে? নূরনবী হযরত রাসুলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করলেন, ‘কাফির মুশরিকদের সঙ্গে যুদ্ধ করা ছোট জিহাদ। আর তোমাদের অন্তরের মধ্যে যে কাফির রয়েছে, তার সঙ্গে যুদ্ধ করাই হলো বড় জিহাদ’ (কানজুল উম্মাল)। ইসলামের ইতিহাস সাক্ষ্য দেয়- নাফসের বিরুদ্ধে বিজয়ী মুজাহিদরাই সম্মুখ সমরে বারবার বিজয়ী হয়েছে। মূলত ইবলিস শয়তান হলো সব শিরক ও নিফাক, বিদআত (সায়্যিয়াহ), গুনাহ ও অন্যায়-অনাচারের মূল হোতা। সেই অভিশপ্ত শয়তানের ধোঁকায় পড়ে মানুষ আল্লাহ ও রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে অস্বীকার করে এবং আল্লাহ প্রদত্ত ও রাসুল (দ.) প্রদর্শিত বিধি-বিধানকে অমান্য করে থাকে। তদুপরি পৃথিবীতে অন্যায়, অবিচার, নির্যাতন-নিপীড়ন, সন্ত্রাস, হত্যা, জোর-জুলুম ইত্যাদি অপকর্মের পেছনে রয়েছে মানবতার চির দুশমন ইবলিস শয়তানের প্ররোচনা। এ জন্যই পবিত্র কোরআনে শয়তানকে মানবজাতির ‘আদুব্বুম মুবীন’ বা প্রকাশ্য দুশমন বলা হয়েছে এবং তার ধোঁকা থেকে বেঁচে থাকার জন্যে বারবার আহবান জানানো হয়েছে। আসলে ইবলিস শয়তানকে পরাজিত করতে পারলেই মানুষ প্রকৃত বিজয় লাভ করতে পারে। প্রিয়নবী হযরত রাসুলে করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেছেন, ‘যে ব্যক্তি নিজের নাফস দমনের মাধ্যমে আল্লাহর আনুগত্য স্বীকার করবে, আল্লাহ তায়ালা তার জন্যে সব সৃষ্টিকে অনুগত করে দেন’। এ জন্যেই নবী, অলি ও বুজুর্গদের প্রতি আল্লাহর সৃষ্টিজগত পাগলপারা হয়ে যায়। আল্লাহ তায়ালা মানুষকে নাফস-ই-মুত্বমাইন্না ও নাফস-ই-আম্মারা তথা সুরিপু ও কুরিপু দিয়ে পরীক্ষা করেছেন। এ দুটি রিপু মানব দেহে দ্বান্দ্বিক পদ্ধতিতে অবস্থান করে। যে ব্যক্তি কুরিপুকে দমন করে সুরিপুর প্রাধান্য ঘটাতে পারে, সেই প্রকৃত পক্ষে ‘আশরাফুল মাখলুকাত’ তথা সৃষ্টির সেরা জীব হিসেবে নিজেকে দাবি করতে পারে। আর যার কুরিপু সুরিপুর ওপর প্রাধান্য লাভ করে এবং আল্লাহ-রাসুলের (দ.) নাফরমানিতে লিপ্ত হয়, সে মানবাকৃতিতে জš§ নিলে ও পশুতুল্য; বরং কোরআনের ভাষায়Ñ ‘বালহুম আদ্বল’ (পশুর চেয়েও অধম)। বলাবাহুল্য, মাহে রমজানে মুসলমানরা সিয়াম সাধনার মাধ্যমে কুরিপুর ওপর সুরিপুর আধিপত্য প্রতিষ্ঠার সংগ্রামই করে থাকে। আর এই নফসের বির“দ্ধে জিহাদ করার মোক্ষম সুযোগ ও সময় হলো মাহে রমজান। প্রিয় পাঠক! আসুন, আমরা সে সুযোগকে কাজে লাগাই।
মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী, প্রতিষ্ঠাতা সভাপতি- প্রবাসী সাংবাদিক সমিতি- দুবাই, ইউ.এ.ই

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া