adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানে ধেয়ে আসছে টাইফুন নিগুইরি

আন্তর্জাতিক ডেস্ক : জাপানে ‘নিউগুরি’ নামের একটি বড় ধরনের সামুদ্রিক ঝড় বা টাইফুন আঘাত হানার আশঙ্কায় সর্বোচ্চ সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া বিভাগ। 
গত কয়েক বছরের মধ্যে এটি সবচেয়ে প্রলয়ংকরী হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। মঙ্গলবার এ ঝড়টি জাপানের ওকিনাওয়া দ্বীপে আঘাত হানতে পারে। ক্ষয়ক্ষতির আশঙ্কায় ইতোমধ্যে প্রায় পাঁচ লাখ লোককে নিরাপদে আশ্রয়ের জন্য পাঠানো হয়েছে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। 
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, টাইফুন নিউগুরি জাপানের দক্ষিণাঞ্চলের ওকিনাওয়া দ্বীপে মঙ্গলবার আঘাত হানতে পারে। মিয়াকো দ্বীপের কাছাকাছি ওই দ্বীপে ১২ লাখ লোকের বসবাস রয়েছে। আবহাওয়া বিভাগের একজন কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, সামুদ্রিক ঝড়টি ঘণ্টায় ১৯৪ কিলোমিটার বেগে ধেয়ে আসছে। বাতাসের গতি ২৪ কিলোমিটার ছাড়িয়ে যেতে পারে। আর এর প্রভাবে ঢেউয়ের উচ্চতা ১৪ মিটার হতে পারে। 
আবহাওয়া কর্মকর্তা স্যাতোসি ইবিহারা বলেন, দুর্যোগ প্রবণ ওই এলাকায় রোখজনকে নিরাপদে থাকতে বলা হয়েছে। একই সঙ্গে দ্বীপাঞ্চলে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এদিকে এরই মধ্যে জাপানের শিক্ষাপ্রতিষ্ঠানহুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। 
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ওকিনাওয়া দ্বীপে স্থাপিত মার্কিন বিমানঘাঁটি থেকে এর মধ্যে বেশ কিছু বিমান ও কর্মকর্তাদের সরিয়ে নেওয়া হয়েছে।
ওই বিমানঘাঁটির কমান্ডার জেমস হেকার এক বিবৃতিতে বলেন, ওকিনাওয়ায় টাইফুনটি আঘাত হানলে এর পরিণতি হবে ভয়াবহ। গত ১৫ বছরের মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী টাইফুন হিসেবে আঘাত হানতে পারে। গত বছরের নভেম্বরে হাইয়ান দ্বীপে টাইফুনের আঘাতে ৭ হাজার ৩০০ লোকের প্রাণহানি ঘটে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া