adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘আলতাফ মাহমুদের হাত ধরেই সংগীত জগতে পা রেখেছিলাম’

বিনোদন ডেস্ক : শহীদ আলতাফ মাহমুদ। বাংলা গানের অন্যতম সুরস্রষ্ঠা। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র মতো চির অম্লান গানের সুরকার তিনি। ১৯৭১ সালের ৩০ আগস্ট মহান এই সুরকারকে হারিয়েছিল বাংলাদেশ। পাকিস্তানি হানাদাররা এইদিনে বাসা থেকে তুলে নিয়ে যায় তাকে। এরপর আর সন্ধান মেলেনি তার। গুণী এই মানুষটিকে স্মরণ করছে চ্যানেল আই পরিবার।

তাকে নিয়ে কথা বলতে চ্যানেল আইয়ের নিয়মিত আয়োজন ‘তারকা কথন’-এ এসেছিলেন আলতাফ মাহমুদের বন্ধু ও দেশের অন্যতম সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান ইমাম ও আলতাফ মাহমুদের কন্যা শাওন মাহমুদ। অনন্যা রুমার প্রযোজনায় এই অনুষ্ঠানে আলতাফ মাহমুদকে নিয়ে স্মৃতিচারণ ছাড়াও আলোচনা করা হয় তার গানের জীবন নিয়ে।

অনুষ্ঠানের এক পর্যায়ে সরাসরি ফোনে যোগ দেন দেশের কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। আলতাফ মাহমুদকে স্মরণ করে স্মৃতিকাতর সাবিনা ফিরে যান সেই ষাটের দশকে।

আলতাফ মাহমুদের হাত ধরেই সংগীতে পা রেখেছিলেন জানিয়ে সাবিনা ইয়াসমিন বলেন, আলতাফ ভাইয়ের অন্তর্ধান দিবসকে কেন্দ্র করে অনেক স্মৃতি, অনেক কথা মনে হচ্ছে। ছোটবেলা থেকেই আলতাফ ভাইয়ের সাথে আমার পরিচয়। একই পাড়াতে থাকতাম আমরা। তিনি আমার সংগীত গুরুতো বটেই, আরো বেশি কিছু ছিলেন।

প্রথমবার সিনেমাতেও সাবিনাকে দিয়ে গাইয়েছিলেন আলতাফ মাহমুদ। তার অন্তর্ধান দিবসে এমনটাও স্মরণ করলেন তিনি। বললেন, সেই ছোটবেলায় আমি কিন্তু বড়দের গান গেয়ে সিনেমায় প্রথমবার গেয়েছি। আলতাফ ভাই সেটার ব্যবস্থা করে দিয়েছিলেন। বলতে গেলে সংগীত জগতে আলতাফ ভাইয়ের হাত ধরেই আমি পা রেখেছি। প্রথম দিকে একটু স্ট্রাগল করলেও আলতাফ ভাই আমাকে দিয়ে তিন নম্বর গানটা যখন গাওয়ালেন, তখন আর আমাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। গানটির শিরোনাম ‘শুধু গান গেয়েই পরিচয়’। এটা গাওয়ার পরতো একটা ইতিহাস হয়ে গেল। এই গানটিই ছিলো আমার সংগীত জীবনের টার্নিং পয়েন্ট।

গানের জন্য শহীদ আলতাফ মাহমুদ
১৯৬৭ সাল থেকে আলতাফ মাহমুদ যতোদিন ছিলেন, ততোদিন তিনি তার সব ছবিতে সাবিনাকে দিয়ে গান করিয়ে নিয়েছেন। কথার ফাঁকে এমনটাও জানালেন সাবিনা ইয়াসমিন। আর সেই গানগুলোর মধ্যে বেছে বেছে দশটি গান নিয়ে নতুন করে একটি অ্যালবাম করতে যাচ্ছেন শিগগির। এমনটা জানিয়ে সাবিনা ইয়াসমিন বলেন, ভেবে দেখলাম আলতাফ ভাইয়ের করা গানগুলো এখন হারিয়ে যাচ্ছে। মনস্থির করলাম, আবার নতুন করে গাইলে ক্ষতি কি! আর তাই এরইমধ্যে দশটা গান রেকর্ডিং করেও ফেলেছি। শিগগির হয়তো আমরা অ্যালবামটা প্রকাশ করবো। আমার তরফ থেকে শ্রদ্ধা জানানোর জন্য এই কাজটি করছি। আমিতো এর বেশি কিছু করতে পারবো না। তাই গানের মাধ্যমে এই মানুষটি স্মরণ করছি। কারণ তার হাত ধরেইতো আমি, আমরা এতোদূর এসেছি।

ব্যক্তিগত উদ্যোগ ছাড়াও সরকারি ভাবে আলতাফ মাহমুদের গানগুলো সংরক্ষণেরও কথা বলেন আধুনিক বাংলা গানের এই কিংবদন্তি। – চ‌্যানেলআই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
August 2018
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া